ISL Derby: এএফসি চ্যাম্পিয়ন্স লিগের লক্ষ্যে বাগান, বদলা নেওয়ার লড়াই লাল-হলুদের

এই মুহুর্তে ১৭ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে রয়েছে বাগান। অপরদিকে ১৭ ম্যাচে মাত্র ১৭ পয়েন্ট নিয়ে নবম স্থানে এসসি ইস্টবেঙ্গল।

Updated By: Feb 19, 2021, 04:04 PM IST
ISL Derby: এএফসি চ্যাম্পিয়ন্স লিগের লক্ষ্যে বাগান, বদলা নেওয়ার লড়াই লাল-হলুদের

নিজস্ব প্রতিবেদন -  অপেক্ষা আর কিছুক্ষণের। তারপরই শুরু হবে বাঙালীর চিরন্তন ফুটবল যুদ্ধ। শুক্রবার সন্ধ্যায় গোয়ার ফতোরদা স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে এসসি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগান। আইএসএলের ইতিহাসে এটাই দ্বিতীয় ডার্বি। গত ২৭শে নভেম্বর প্রথম ডার্বিতে রয় কৃষ্ণ ও মনবীর সিংয়ের গোলে ২-০ গোলে লাল-হলুদ ব্রিগেডকে হারায় সবুজ-মেরুন শিবির।

এই মুহুর্তে ১৭ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে রয়েছে বাগান। ডার্বি জিতলে শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করার দিকে অনেকটাই এগিয়ে যাবে হাবাস ব্রিগেড। সেক্ষেত্রে এফসি চ্যাম্পিয়ন্স লিগ খেলার সুযোগও পেয়ে যাবেন তারা। তবে হারলে পরিস্থিতি অনেকটাই কঠিন হতে পারে মার্সেলিনহোদের জন্য। ১৭ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে মুম্বই সিটি এফসি।

অপরদিকে ১৭ ম্যাচে মাত্র ১৭ পয়েন্ট নিয়ে নবম স্থানে এসসি ইস্টবেঙ্গল। আইএসএলের শেষ চারে যাওয়ার কোনো সম্ভাবনা আর বেঁচে নেই। তবে হারানো সম্মান পুনরুদ্ধারের জন্য ডার্বিকেই বেছে নিয়েছেন কোচ ফাওলার। তিনি দলের খেলোয়াড়দের এই ম্যাচ জেতার জন্য সর্বশক্তি দিয়ে ঝাঁপানোর কথা বলেছেন। প্রথম পর্বের হারের বদলা নিতে মরিয়া ইস্টবেঙ্গল। তবে নির্বাসনে থাকায় ফাওলার বসতে পারবেন না রিজার্ভ বেঞ্চে। সহকারি কোচ টনি গ্রান্ট বড় ম্যাচে কোচিং করাবেন।

আরও পড়ুন - শুক্রবার ISL-র দ্বিতীয় ডার্বি। এগিয়ে কে? উত্তর খুঁজল জি ২৪ ঘন্টা

শেষ কবে ডার্বির ইতিহাসে দুই দল এতটা ভিন্ন লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে তা সত্যিই মনে করে বলা যায় না। হাবাস ইতিমধ্যেই বলেছেন যে ডার্বি তাঁর কাছে স্রেফ আরও একটি ম্যাচ, অনেক বেশী গুরুত্ব তিনি দিচ্ছেন সরাসরি চ্যাম্পিয়ন্স লিগে খেলাকে। সেই লক্ষ্যেই লিগে শীর্ষে থেকে শেষ করতে চান তিনি। তবে তিনি এটা বললেও খুব ভালো করেই জানেন যে একবার মাঠে ডার্বি শুরু হলে যাবতীয় অন্যান্য অঙ্ক পালটে যায়। সমর্থকদের কাছে এই ডার্বির আবেগ অন্য। তাদের কাছে এই ম্যাচে জয় লিগ জেতার থেকেও বেশী গুরুত্বপূর্ণ।

তবে প্রনয়, লেনি, কার্ল ম্যাকহিউ থেকে কৃষ্ণ, মার্সেলিনহোরা যে ফুটবল খেলছেন তা খেলতে পারলেই এই ম্যাচে কেল্লা ফতে হওয়া উচিৎ। একঝাঁক বাঙালী ফুটবলার রয়েছেন সবুজ মেরুন দলে যারা জানেন এই ম্যাচের মাহাত্ম্য। অরিন্দম, প্রবীর থেকে শুভাশিসদের আরও দায়িত্ব নিয়ে খেলতে হবে। স্টেইনম্যান ছাড়া মাঝমাঠে কেউ ভরসা দিতে পারছেন না। পিলকিংটন, মাঘোমাদের উপর নির্ভর করবে অনেক কিছুই। উপরে ব্রাইট এনোবাখারে যে কোনো সময়ে গোল করার ক্ষমতা রাখেন।

.