Irani Cup 2022 : মুকেশের আগুনে পেসের পর সরফারাজের ঝোড়ো শতরান, ব্যাকফুটে সৌরাষ্ট্র

Irani Cup 2022 : অবশিষ্ট ভারত একাদশের শুরুও ভাল হয়নি। ব্যাট করতে নেমে অবশিষ্ট ভারত একাদশ মাত্র ১৮ রানে ৩ উইকেট হারিয়ে বসে। খাতা খুলতে পারেননি অভিমন্যু ঈশ্বরন। 

Updated By: Oct 1, 2022, 08:48 PM IST
Irani Cup 2022 : মুকেশের আগুনে পেসের পর সরফারাজের ঝোড়ো শতরান, ব্যাকফুটে সৌরাষ্ট্র
আগুনে বোলিং করে উইকেট নেওয়ার পর মুকেশের সেলিব্রেশন। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সকালের দিকে ঘাসে ভরা পিচে মুকেশ কুমার (Mukesh Kumar) আগুনে বোলিং করলেন। এরপর বেলা বাড়তেই সেই পিচে মারকুটে মেজাজে ব্যাটিং করে সবাইকে চমকে দিলেন সরফরাজ খান (Sarfaraz Khan)। দুই তরুণের দাপটে চলতি ইরানি কাপের (Irani Cup 2022) প্রথম দিনেই দারুণ জায়গায় রয়েছে অবশিষ্ট ভারত একাদশ (Rest of India)। ফলে এখন থেকেই লিখে দেওয়া যায় যে বিরাট কোনও চমক না ঘটলে ব্যাকফুটে থাকা সৌরাষ্ট্রের (Saurashtra) এই ম্যাচে কামব্যাক করা অসম্ভব। 

নতুন লাল বল হাতে নিয়েই রাজকোট স্টেডিয়ামের বাইশ গজে আগুন ঝরালেন বাংলার পেসার মুকেশ। প্রথম ইনিংসে মাত্র ১০ ওভার বল করে নিলেন ৪টি উইকেট। মুকেশ প্রথম দিনের শুরুতেই যে ধাক্কা দেন সৌরাষ্ট্র শিবিরে, সেই ধাক্কা সামলে ঘুরে দাঁড়ানো সম্ভব হয়নি চেতেশ্বর পূজারাদের (Cheteshwar Pujara) পক্ষে। ফলে ঘরের মাঠে সৌরাষ্ট্রের প্রথম ইনিংস মাত্র ৯৮ রানে গুটিয়ে যায়।  

রাজকোটে টস জিতে জয়দেব উনাদকাটের (Jaydev Unadkat) সৌরাষ্ট্রকে শুরুতে ব্যাট করতে পাঠান অবশিষ্ট ভারতের অধিনায়ক হনুমা বিহারী (Hanuma Vihari)। ইনিংসের শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে সৌরাষ্ট্র। মাত্র ৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে তারা। মুকেশের স্পেলে ঝলসে যায় সৌরাষ্ট্রের টপ অর্ডার। পরে মুকেশের সঙ্গে উইকেট তোলার প্রতিযোগিতায় নাম লেখান কুলদীপ সেন (Kuldeep Sen) ও উমরান মালিক (Umran Malik)। ফলে প্রথম দিনের লাঞ্চের আগেই সৌরাষ্ট্রের প্রথম ইনিংস শেষ হয়ে যায়। পূজারাকে ফেরান কুলদীপ। তিনি ৭ ওভারে ৪১ রানে ৩টি উইকেট নেন কুলদীপ। উমরান ৫.৫ ওভার বল করে ২৫ রানে ৩টি উইকেট দখল করেন।  

তবে অবশিষ্ট ভারত একাদশের শুরুও ভাল হয়নি। ব্যাট করতে নেমে অবশিষ্ট ভারত একাদশ মাত্র ১৮ রানে ৩ উইকেট হারিয়ে বসে। খাতা খুলতে পারেননি অভিমন্যু ঈশ্বরন। মায়াঙ্ক আগরওয়াল ১১ ও যশ ধুল ৫ রান করে আউট হন। দুই ইনিংস মিলিয়ে মাত্র ১১৬ রানে ১৩টি উইকেট পড়ার পরেই সরফরাজ বুঝে যান যে, এই পিচে সতর্ক হয়ে খেলে লাভ নেই। বরং আগ্রাসী ব্যাটিং করেই যত দ্রুত সম্ভব রান তুলতে হবে। সেই মতোই ক্রিজে আসার পর থেকেই ব্যাট হাতে ঝড় তোলেন সরফরাজ। তিনি ৮টি বাউন্ডারির সাহায্যে ৫০ বলে অর্ধ শতরান করেন। ব্যক্তিগত শতরান পূর্ণ করেন ১৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯২ বলে।  

সরফরাজ ঘরোয়া ক্রিকেটের বড় মঞ্চে দারুণ ছন্দ দেখাচ্ছেন। সৌরাষ্ট্রের বিরুদ্ধে ইরানিতে শতরান করার আগে মুম্বইয়ের হয়ে মধ্যপ্রদেশের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ফাইনালে সেঞ্চুরি (১৩৪) করেছিলেন সরফরাজ। পরে পশ্চিমাঞ্চলের হয়ে দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে দলীপ ট্রফির ফাইনালেও শতরান (অপরাজিত ১২৭) করেন তিনি।

আপাতত প্রথম দিনের শেষে অবশিষ্ট ভারত একাদশ প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২০৫ রান তুলেছে। ১৯টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১২৬ বলে ১২৫ রান করে অপরাজিত রয়েছেন সরফরাজ। হনুমা বিহারী ৬২ রানে ক্রিজে আছেন। ১৪৫ বলের ইনিংসে মেরেছেন ৯টি চার ও ১টি ছক্কা মারেন। ফলে সৌরাষ্ট্রের থেকে এখনই ১০৭ রানে এগিয়ে গিয়েছে অবশিষ্ট ভারত।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.