Virat Kohli, IPL 2023: ছোটবেলার কোচকে 'গুরুদক্ষিণা' দিলেন বিরাট, কী লিখলেন?

দিল্লিতে রাজকুমার শর্মার ক্রিকেট অ্যাকাডেমিতে বিরাট যেদিন প্রথম এসেছিলেন, সেই দিনটা এখনও ভোলেননি তাঁর ছেলেবেলার কোচ। সেই বিরাট নিজের তাগিদেই এগিয়ে চলেছেন। দিল্লির একজন উঠতি প্রতিভা, এখন ক্রিকেট দুনিয়ার মহীরুহ।   

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 11, 2023, 02:43 PM IST
Virat Kohli, IPL 2023: ছোটবেলার কোচকে 'গুরুদক্ষিণা' দিলেন বিরাট, কী লিখলেন?
গুরু রাজকুমার শর্মা ও শিষ্য বিরাট কোহলির সম্পর্ক এখনও একইরকম আছে। ছবি: ইনস্টাগ্রাম

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কয়েক দিন আগের কথা। চলতি আইপিএল-এ (IPL 2023) দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধে ম্যাচের আগে বিরাট কোহলি (Virat Kohli)মাঠে ঢুকতেই কোটলার দর্শক বিরাট…বিরাট চিৎকারে ঘরের ছেলেকে স্বাগত জানায়। সেইসময় মাঠে উপস্থিত ছিলেন তাঁর ছোটবেলার কোচ রাজকুমার শর্মা (Rajkumar Sharma)। গুরুজনদের দেখা হলে পায়ে হাত দিয়ে প্রণাম করতে হয়। বিরাটও করেছিলেন। কোহলির ‘বিরাট’ হওয়ার পিছনে রাজকুমার শর্মার ভূমিকা নিঃসন্দেহে বড়। বিশ্ব বন্দিত এই ক্রিকেটারের ক্রিকেট জীবনের শুরুটা হয়েছিল এই কোচের হাত ধরেই। সেই ভিডিয়ো ভাইরালও হয়েছিল। এবার সেই রাজকুমার শর্মাকে 'গুরুদক্ষিণা' দিয়ে আবেগপ্রবণ পোস্ট করলেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। 

ইনস্টাগ্রামে কোচের সঙ্গে একটি ছবি পোস্ট করে বিরাট লিখেছেন, 'কিছু কিছু খেলোয়াড়ের কাছে খেলাধুলো বরাবরই দ্বিতীয় স্থানে থাকে। আমার মতে, প্রথম দিন থেকে যাঁরা আপনার উপর বিশ্বাস রেখেছে তাঁদের নিয়ে উচ্ছ্বসিত হওয়াটা গুরুত্বপূর্ণ। আমি সারা জীবনের জন্য কৃতজ্ঞ রাজকুমার স্যরের কাছে, যিনি শুধু আমার কাছে এক জন কোচ নন, একজন পথপ্রদর্শক। যিনি গোটা যাত্রাপথে আমাকে উৎসাহ দিয়ে গিয়েছেন।' 

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Virat Kohli (@virat.kohli)

আরও পড়ুন: Mahendra Singh Dhoni: সতীর্থদের উদ্দেশে কোন বড় বার্তা দিলেন 'ক্যাপ্টেন কুল'? জেনে নিন

আরও পড়ুন: Virat Kohli, IPL 2023: সূর্যর মুম্বইয়ের কাছে হারতেই ইনস্টাগ্রামে বড় মন্তব্য করলেন বিরাট

এরপর কোচের প্রতি আবেগতাড়িত হয়ে বিরাট লিখেছেন, 'আমি শুধু দেশের হয়ে খেলার স্বপ্ন দেখেছিলাম। আপনিই সেই ব্যক্তি যিনি ১৫ বছর আগে ভারতীয় দলের জার্সি পরার সৌভাগ্য হয়েছে। আপনার প্রতিটি উপদেশ, প্রতিটা ব্যাটিংয়ের পাঠ, এবং আমার স্বপ্নকে নিজের স্বপ্ন ভেবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ।' বিরাট ফের লিখেছেন, 'এটাই আমার কোচের গল্প। এ বার আমি আপনাদেরটাও জানতে চাই। একজন ব্যক্তির কথা লিখুন, যিনি বন্ধু, অভিভাবক, কোচ, খেলোয়াড় বা যে কেউ হতে পারে, যিনি আপনাকে সামনের দিকে এগিয়ে দিয়েছেন।' 

দিল্লিতে রাজকুমার শর্মার ক্রিকেট অ্যাকাডেমিতে বিরাট যেদিন প্রথম এসেছিলেন, সেই দিনটা এখনও ভোলেননি তাঁর ছেলেবেলার কোচ। রাজকুমার শর্মা এই প্রসঙ্গে বলেন, '১৯৯৮ সালের ৩০ মে ও আমার কাছে ওর বাবা এবং ভাইয়ের সঙ্গে এসেছিল। ও ছেলেবেলায় ওর বয়সী বাকিদের থেকে আলাদা ছিল। ভীষণ দুষ্টু তো ছিলই। একইসঙ্গে বিরাট প্রতিভাও ছিল ওর মধ্যে। প্রথম দিন থেকে নিষ্ঠাবান ছিল এবং নিজের আধিপত্য বিস্তার করতে চেয়েছিল। ওর মধ্যে নিজেকে প্রমাণ করার একটা তাগিদ ছিল। নিজের ওপর বিশ্বাস ছিল বড় কিছু করে দেখানোর।' সেই বিরাট নিজের তাগিদেই এগিয়ে চলেছেন। দিল্লির একজন উঠতি প্রতিভা, এখন ক্রিকেট দুনিয়ার মহীরুহ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.