Rishabh Pant, IPL 2023: হার্দিকদের বিরুদ্ধে সম্ভবত মাঠে ফিরতে পারেন ঋষভ, কিন্তু সৌরভ-পন্টিংয়ের দিল্লির উপর কেন ক্ষুব্ধ বিসিসিআই?

ঘরের মাঠে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপেও খেলবেন কি না, তা নিয়ে রয়েছে ঘোর সংশয়। তবে সকলেই চান দ্রুত মাঠে ফিরুক ঋষভ পন্থ। তবে তিনি যখনই মাঠে ফিরে আসুন, উইকেটের পিছনে হাতে জোড়া গ্লাভস যখনই আওয়াজ তুলুক, সবার আগে তিনি সুস্থ হয়ে উঠুন। এটাই সকলের প্রত্যাশা। ঋষভও তাঁর পরিবারের লোকজন এখন সেই শুভ দিনের অপেক্ষায় রয়েছেন।  

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 4, 2023, 03:13 PM IST
Rishabh Pant, IPL 2023: হার্দিকদের বিরুদ্ধে সম্ভবত মাঠে ফিরতে পারেন ঋষভ, কিন্তু সৌরভ-পন্টিংয়ের দিল্লির উপর কেন ক্ষুব্ধ বিসিসিআই?
সতীর্থদের সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে রয়েছেন ঋষভ পন্থ। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অসুস্থতার জন্য তিনি মাঠে নামতে পারবেন না। তবে তাতে কি! দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) তাদের হোম গ্রাউন্ড অরুণ জেটলি স্টেডিয়ামে (Arun Jaitley Stadium) নামলে ঋষভ পন্থ (Rishabh Pant) সেখানে উপস্থিত থাকতে পারেন। মঙ্গলবার অর্থাৎ ৪ এপ্রিল গুজরাত টাইটান্সের (Gujarat Titans) বিরুদ্ধে মাঠে নামবে ডেভিড ওয়ার্নারের (David Warner) দিল্লি। ঋষভ যাতে মাঠে এসে খেলা উপভোগ করতে পারেন, সেইজন্য বিশেষ ব্যবস্থা করা হচ্ছে। দিল্লি ও ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (DDCA) তরফ থেকে ঋষভের জন্য কর্পোরেট বক্সে বিশেষ র‌্যাম্প তৈরি করা হবে। তবে এখন শোনা যাচ্ছে আইসিসি-র (ICC) দুর্নীতি দমন শাখার আধিকারিকদের অনুমতি দিলে আহত অধিনায়ককে ডাগআউটেও বসানো হতে পারে। তবে দিল্লির ডাগআউটে ঋষভের জার্সি রাখাকে একেবারেই ভালোভাবে দেখছে না বিসিসিআই (BCCI)। ইতিমধ্যেই দিল্লির ডিরেক্টর অফ ক্রিকেট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)- হেড কোচ রিকি পন্টিংয়ের (Ricky Ponting) কাছে বোর্ডের বার্তা এসে গিয়েছে। সেখানে বলা হয়েছে, যেন ডাগআউটে ঋষভের জার্সি না রাখা হয়। লখনউ সুপার জায়ান্টের (Lukhnow Super Gaint) বিরুদ্ধে ম্যাচ চলার সময় দলের অধিনায়কের ১৭ নম্বর জার্সি দিল্লির ডাগআউটে ঝুলিয়ে রাখা ছিল। 

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা বলেন, "ঋষভের জার্সি ডাগআউটে রাখার ব্যাপারে দিল্লি ক্যাপিটালস ম্যানেজমেন্ট বড্ড বাড়াবাড়ি করে ফেলেছে। এমনভাবে সম্মান জানানোর কোনও মানেই হয় না। কেউ মারা গেলে কিংবা খেলা ছেড়ে দিলে, তাঁকে এমনভাবে সম্মান জানানো হয়। কিন্তু ঋষভ তো বেঁচে আছে। দ্রুত সুস্থ হয়ে উঠছে। তাই ভবিষ্যতে দিল্লি যাতে এমন ভাব সম্মান প্রদর্শন না করে, সেই বিষয়ে তাদের বার্তা দেওয়া হল।" 

পন্টিং ও সৌরভ চেয়েছিলেন, হোম ম্যাচে যেন ডাগআউটে থাকেন ঋষভ। তাঁর ইচ্ছাপূরণ করতেই এই বিশেষ ব্যবস্থা নিচ্ছে দিল্লি ক্রিকেট সংস্থা। সেই ম্যাচে পন্থকে ডাগআউটে দেখা যায় কি না, সেটাই এখন দেখার। সেই বোর্ড কর্তা বলেন, "ঋষভের জন্য এমনিতেই কর্পোরেট বক্সে বসার জায়গা করা হয়েছে। তবে আইসিসি-র দুর্নীতি দমন শাখার আধিকারিকরা অনুমতি দিলে ঋষভ কিছুটা সময় দলের ডাগআউটেও বসতে পারে।" 

এদিকে আইপিএল শুরু হওয়ার আগে ঋষভকে একটি ফুড ডেলিভারি অ্যাপের বিজ্ঞাপনে দেখা গিয়েছিল। সেই বিজ্ঞাপনের ভিডিয়ো টুইট করেছিলন খোদ ঋষভ। সেখানে মারকুটে ব্যাটার-উইকেটকিপার বলেছিলেন, "সবাই আইপিএল খেলছে, তাহলে আমি কেন বসে থাকব? আমি কিন্তু এই খেলার বস! সেটা মনে রেখো। তাই আমিও খেলব।" ঋষভের সেই বক্তব্যের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ার সৌজন্যে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।  

ঋষভ সেই প্রোমোশনাল ভিডিয়োতে ফের বলেছিলেন, "ক্রিকেট ও খাবার, এই দুটি জিনিস ছাড়া আমি বাঁচতে পারব না। অসুস্থতার জন্য কয়েক মাস ধরে ক্রিকেট খেলতে পারছি না। ডাক্তাররা পেট ভরে প্রচুর খাবার খেতে বলেছেন। তাই ঘরের খাবার খাচ্ছি। কখনও মায়ের হাতের তৈরি খাবার খাচ্ছি। আবার মাঝেমধ্যে বন্ধু-বান্ধবরা এলে খাবার অর্ডার করছি। আর এরইমধ্যে ক্রিকেটের মরসুম শুরু হয়ে গেল। সবাই মাঠে নেমে পড়ার অপেক্ষায় রয়েছে। তাহলে আমি কেন বসে থাকব? আমি কিন্তু এই খেলার বস! সেটা মনে রেখো। তাই আমিও খেলব।" 

আরও পড়ুন: MS Dhoni, IPL 2023: পয়া চিপকে ফের 'মাহি মার রাহা হ্যায়'! ৫০০০ রান পূর্ণ করলেন 'থালা'

আরও পড়ুন: Shakib Al Hasan, IPL 2023: আইপিএল খেলবেন না! কেন কেকেআর থেকে সরে গেলেন সাকিব?

গত ৩০ ডিসেম্বর ভোররাতে হাইওয়েতে গাড়ি চালানোর সময় দুর্ঘটনার কবলে পড়েন ঋষভ। পুড়ে যাওয়া গাড়ি থেকে বেরিয়ে কোনওক্রমে প্রাণে বাঁচেন। প্রথমে দেরহাদুন ও পরে মুম্বইয়ের হাসপাতালে অস্ত্রোপচার হয় ভারতীয় উইকেটকিপারের। গত ১৬ জানুয়ারি টুইট করে নিজের শারীরিক অবস্থার কথা জানিয়েছিলেন তিনি। লিখেছিলেন, 'সকলে যেভাবে আমার পাশে থেকেছেন, তাতে আমি অভিভূত। খুশির খবর, আমার অস্ত্রোপচার সফল হয়েছে। ধীরে ধীরে সেরে উঠছি। আগামী দিনের সমস্ত চ্যালেঞ্জের মোকাবিলা করতে মুখিয়ে রয়েছি।' এরপর সোশ্যাল মিডিয়াতে নিজের সুস্থতার আপডেট দিয়ে আরও কয়েকটি পোস্ট করেছিলেন ঋষভ। তাছাড়া তাঁর সঙ্গে দেখা করতে এসেছিলেন হরভজন সিং, সুরেশ রায়নার মতো প্রাক্তনরা। এদিকে ঋষভের বদলি হিসেবে ইতিমধ্যেই দিল্লি বঙ্গসন্তান অভিষেক পোড়েলকে দলে নিয়েছে। 

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছিলেন, হাসপাতাল থেকে ছাড়া পেলেও আপাতত মাঠে ফেরা হচ্ছে না পন্থের। কারণ পুরোপুরি ফিট হতে এখনও অনেকটাই সময় লাগবে তাঁর। কড়া নিয়ম মেনে চলবে রিহ্যাব। আইপিএল-এ তাঁর দল হোম গ্রাউন্ডে নামার সময় সেখানে উপস্থিত থাকবেন ঋষভ। এখন ঘরের মাঠে আয়োজিত বিশ্বকাপে ঋষভ কামব্যাক করতে পারেন কিনা সেটাই দেখার।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.