IPL 2023: এলইডি স্টাম্প, উইকেটে সেন্সর লাগানো! আইপিএল-এর এই স্টাম্পস-এর দাম জানলে চমকে যাবেন

২০১২ সালে প্রথমবার এই উইকেট ও বেলের ব্যবহার শুরু হয়েছিল। এরপর থেকে সীমিত ওভারের ক্রিকেটে এমন স্টাম্পস দেখা যাচ্ছে। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে প্রথমবার এই উইকেট ব্যবহার করা হয়েছিল।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 13, 2023, 08:51 PM IST
IPL 2023: এলইডি স্টাম্প, উইকেটে সেন্সর লাগানো! আইপিএল-এর এই স্টাম্পস-এর দাম জানলে চমকে যাবেন
ব্যাটার আউট হলেই এভাবে এলইডি লাইট জ্বলে ওঠে। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিকেটের বিশ্বায়নের সঙ্গে বেড়েছে প্রযুক্তির ব্যবহার। এতে ব্যাটারদের সঙ্গে বোলাররাও পেয়েছেন বাড়তি সুবিধা। এবার আইপিএল-এও (IPL 2023) সেই সুবিধা দেখা গেল। উইকেট ও বেল-এ উন্নত প্রযুক্তির ব্যবহার ক্রিকেটকে অন্য মাত্রা দিয়েছে। এলইডি লাইট (LED Stumps), সেন্সর লাগানো (Zing Bails) এই উইকেটের দাম কিন্তু অনেক। আইপিএল-এ ব্যবহার করা হচ্ছে এই উইকেট।

২০১২ সালে প্রথমবার এই উইকেট ও বেলের ব্যবহার শুরু হয়েছিল। এরপর থেকে সীমিত ওভারের ক্রিকেটে এমন স্টাম্পস দেখা যাচ্ছে। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে প্রথমবার এই উইকেট ব্যবহার করা হয়েছিল। এখন ঘরোয়া থেকে আন্তর্জাতিক সবরকম ক্রিকেট লিগেই এই উইকেট ব্যবহার করা হচ্ছে। এই উইকেটের সুবিধার কথা মাথায় রেখে বহু ফ্র্যাঞ্চাইজি লিগে এই উইকেট ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL 2023: অবিশ্বাস্য ঘটনা! শেষ ওভারে ধোনির ব্যাটিং লাইভ স্ট্রিমিংয়ে দেখেছেন ২ কোটি ২০ লাখ ফ্যান

আরও পড়ুন: Sourav Ganguly In Trouble: যুব সমাজকে 'জুয়া খেলা'-য় উৎসাহিত করার অভিযোগে মামলা সৌরভ-রোহিত-হার্দিকদের বিরুদ্ধে

আইপিএল-এও এই উইকেট ও বেলের প্রথম ব্যবহার হয় ২০১৬ সালে। সাদা চোখে দেখতে সাধারণ উইকেটের মতোই। তবে এই উইকেট ও বেলে বল লাগতেই আলো জ্বলে ওঠে। এমনকী এই উইকেটে সেন্সর লাগানো রয়েছে। ৬টি উইকেট ও চারটি বেলের সেটের দাম প্রায় ৩০ লাখ টাকা। এই উইকেট একবার খারাপ হয়ে গেলে সারানোর উপায় নেই। একটি সংস্থার সঙ্গে উইকেট সাপ্লাই নিয়ে চুক্তি রয়েছে বিসিসিআই-এর।

উইকেট থেকে বেল সরে গেলেই আলো জ্বলে ওঠে। স্টাম্পসের কাছাকাছি থাকা কেউ কী কথা বলছে তাও ক্যাপচার করবে এই উইকেট। অর্থাৎ এতে মাইক রয়েছে। আর তাই ম্যাচ জেতার পর কোনও দলের ক্রিকেটার এই ধরনের উইকেট স্মারক হিসেবে রাখতে পারেন না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.