Brendon McCullum In Big Trouble: আইপিএল-এর বেটিং কোম্পানির সঙ্গে জড়িয়ে ব্যাপক বিপাকে ব্রেন্ডন ম্যাকালাম, কী জবাব দিল ইসিবি?

তারকাদের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ এই প্রথম নয়। অতীতেও অনলাইন গেমিং অ্যাপের বিজ্ঞাপন করার জন্য একাধিক তারকাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। যদিও এই প্রথম নয়, এর আগেও একাধিকবার ফ্যান্টাসি লিগের বিজ্ঞাপন করার জন্য তারকাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 14, 2023, 10:46 PM IST
Brendon McCullum In Big Trouble: আইপিএল-এর বেটিং কোম্পানির সঙ্গে জড়িয়ে ব্যাপক বিপাকে ব্রেন্ডন ম্যাকালাম, কী জবাব দিল ইসিবি?
এই বিজ্ঞাপন করেই বিতর্কে জড়িয়েছেন ব্রেন্ডন ম্যাকালাম।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএল-এ (IPL) বেটিংয়ে (Gambling) উৎসাহিত করতে বিজ্ঞাপনের মুখ হিসেবে বার্তা দিয়েছেন ব্রেন্ডন ম্যাকালাম (Brendon McCullum)। এমনই চাঞ্চল্যকর অভিযোগ ওঠায় অস্বস্তি বাড়ছে ইংল্যান্ডের (England) টেস্ট দলের কোচের। অভিযোগ খতিয়ে দেখছে ইসিবি (England and Wales Cricket Board)। এর আগে এই একই অভিযোগে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), রোহিত শর্মা (Rohit Sharma)ও  হার্দিক পান্ডিয়া (Hardik Pandya), আমির খানরা (Aamir Khan)। এবার দেশের এমন প্রথম সারির সেলিব্রেটিদের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন বিহারের সমাজসেবী তমান্না হাসমি (Tamannah Hasmi)। 

২২ বেট ইন্ডিয়া সংস্থার সাইপ্রাসে রেজিস্ট্রিকৃত। এই সংস্থার হয়েই বিজ্ঞাপনে ম্যাকালাম আইপিএল-এ বেটিংয়ের জন্য উৎসাহিত করেন বলে অভিযোগ। এই সংস্থার সঙ্গে ম্যাকালামের চুক্তি হয় গত বছরের নভেম্বরে। যা ইংল্যান্ডের টেস্ট দলের হেড কোচ হওয়ার ছয় মাস পর। ফলে বুকমেকার এই সংস্থার সঙ্গে ম্যাকালাম-যোগ খতিয়ে দেখছে ইসিবি।

গত কয়েক সপ্তাহ ধরেই ইউটিউবে এই সংস্থার বিজ্ঞাপন ও ম্যাকালামের সোশ্যাল মিডিয়ার পোস্ট ঘিরে চাঞ্চল্য তৈরি হয়। বিশেষ করে নিউজিল্যান্ডে। বেটিং কোম্পানির সঙ্গে ম্যাককালামের যুক্ত থাকার বিষয়ে আজ এক বিবৃতিতে ইসিবি লিখেছে, 'বিষয়টি আমরা খতিয়ে দেখছি। সাইপ্রাসভিত্তিক বেটিং কোম্পানি ২২বেটের সঙ্গে ব্রেন্ডনের সম্পর্ক নিয়ে তাঁর সঙ্গে আলোচনাও চলছে। গ্যাম্বলিং নিয়ে আমাদের কিছু নীতি আছে, সেই নীতির অনুসরণ করেই আমরা চলব।' 

আরও পড়ুন: Sourav Ganguly In Trouble: যুব সমাজকে 'জুয়া খেলা'-য় উৎসাহিত করার অভিযোগে মামলা সৌরভ-রোহিত-হার্দিকদের বিরুদ্ধে

আরও পড়ুন: Saudi Arabia T20 League: বিসিসিআই-এর সাহায্য নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লিগ আয়োজন করতে চায় সৌদি আরব

ম্যাকালাম এজেন্ট সিমান অতেরি ব্রিটেনের দ্য টাইমসকে বলেন, 'এই বিষয়ে ইসিবি-র সঙ্গে আমরা কথা বলছি। এর চেয়ে বেশি কিছু আমি বলব না। এই ইস্যু নিয়ে আলোচনা চলছে।' নিউ জিল্যান্ডের প্রাক্তন অধিনায়কের কোচিংয়ের এখনও পর্যন্ত ১২টি টেস্ট খেলে ১০টিতে জিতেছে ইংল্যান্ড। ৪১ বছর বয়সী এই কোচ এখন নিজের দেশে ছুটি কাটাচ্ছেন। আগামী মাসে তাঁর ইংল্যান্ডে ফেরার কথা। ১ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দিয়ে বেন স্টোকসের ইংল্যান্ড ক্রিকেট মরসুম শুরু করবে। 

এদিকে  সৌরভ, রোহিত, হার্দিকদের বিরুদ্ধে একইরকম অভিযোগ উঠেছিল। টিম ইন্ডিয়া মাঠে নামলে এমনকি আইপিএল শুরু হলেই, গত কয়েক বছর ধরে দেশজুড়ে এই অনলাইন গেমিং অ্যাপগুলোর দাপট বেড়েছে। প্রতিটি গেমিং অ্যাপ যুব সমাজকে কয়েক কোটি টাকার পুরস্কার জেতার লোভ দেখাচ্ছে। সমাজকে গোল্লায় পাঠিয়ে দেওয়া এমন বিজ্ঞাপনে সৌরভ, রোহিত, হার্দিক, আমির, আর মাধবনদের দেখে দেশের এক শ্রেণীর মানুষ অবাক। কোনও আইনি বাধাবিপত্তি না থাকায় মোবাইল কিংবা ল্যাপটপের সাহায্যে এই জুয়া খেলায় মজেছে যুবসমাজ। ধূমপান কিংবা মদ্যপানের মতোই এই জুয়া খেলার প্রতি অগণিত তরুণ-তরুণীর আসক্তি বেড়েছে। 

তবে তারকাদের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ এই প্রথম নয়। অতীতেও অনলাইন গেমিং অ্যাপের বিজ্ঞাপন করার জন্য একাধিক তারকাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। যদিও এই প্রথম নয়, এর আগেও একাধিকবার ফ্যান্টাসি লিগের বিজ্ঞাপন করার জন্য তারকাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। যদিও কোনও মামলাতেই এখনও সেভাবে কোনও তারকাকে শাস্তি পেতে হয়নি। তবে ফ্যান্টাসি লিগের বাড়বাড়ন্তের ভয়ংকর প্রভাব যে সমাজে পড়তে পারে, সেটা কিন্তু মেনে নিয়েছিল আদালত। এবার ম্যাকালাম এই একই বিতর্কে জড়িয়ে গেলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.