EXPLAINED | IPL 2023: ফ্যানরা ডুবে মোবাইল ডিভাইসে, টিভি তো কেউ দেখছেনই না! এল চাঞ্চল্যকর রিপোর্ট

73% viewers are watching IPL 2023 on digital: আইপিএলের অধিকাংশ দর্শকই ম্যাচ দেখছেন মোবাইল ডিভাইসে। টেলিভিশন ধুঁকছে সব দিক থেকেই। না আছে দর্শক, না আছে বিজ্ঞাপন! সামনে এল চাঞ্চল্যকর রিপোর্ট।

Updated By: Apr 28, 2023, 08:40 PM IST
EXPLAINED | IPL 2023: ফ্যানরা ডুবে মোবাইল ডিভাইসে, টিভি তো কেউ দেখছেনই না! এল চাঞ্চল্যকর রিপোর্ট
আইপিএল ভিওয়ারশিপ নিয়ে এল রিপোর্ট

টিভি না ডিজিটাল? কোন প্ল্যাটফর্মে কত মানুষ দেখছেন আইপিএল (IPL 2023), এই মর্মেই রিপোর্ট পেশ করেছে স্কোর (SCORE), সিংক্রোনাইজ ইন্ডিয়া ও ইউনোমার (Synchronize India and Unomer) সার্ভে করে জানিয়েছে যে, ৭৩ শতাংশ মানুষ ক্রোড়পতি লিগ দেখছেন মোবাইল ডিভাইসে (স্মার্টফোন বা ট্যাবলেট)। মাত্র ২৭ শতাংশ মানুষ আইপিএল দেখছেন কেবল বা ডিটিএইচ-এ। অর্থাৎ লিনিয়ার টেলিভিশনকে বলে বলে গোল দিচ্ছে ডিজিটাল। স্কোর ব্যাখ্যা দিয়ে জানিয়েছে যে, যাঁরা টিভিতে আইপিএল দেখছেন, তাঁদের অধিকাংশেরই কেবল/ডিটিএইচ-এর বেশি পছন্দ স্মার্ট টিভি। ৬২ শতাংশ যেখানে স্মার্ট টিভি-তে দেখছেন। সেখানে ৩৮ শতাংশ দেখছেন কেবল/ডিটিএইচ-এ। আইপিএলের ভিউয়িং প্যাটার্ন যদি দেখা হয়, তাহলে আরও একটা পরিসংখ্যান পাওয়া যাচ্ছে। ৫২ শতাংশ মানুষ আইপিএল টিভি এবং মোবাইলে দেখছেন। ৩০ শতাংশ শুধুমাত্র মোবাইল ডিভাইসে এবং ১৮ শতাংশ শুধুই টিভি-তে দেখছেন। যার মানে দাঁড়াচ্ছে, একের তৃতীয়াংশ দর্শক আইপিএল এক্সক্লুসিভলি ডিজিটালে দেখছেন। অর্ধেক দর্শক মোবাইল এবং টিভি মিলিয়ে দেখছেন। সব মিলিয়ে ডিজিটালেরই রমরমা। বিরাট কোহলি বা এমএস ধোনি যখন মাঠে ব্যাট করেন, তথন একটা পর্যায়ে ২.২ কোটি মানুষ দেখেন মোবাইল ডিভাইসে। 

বার্ক-এর রিপোর্ট বলছে বিজ্ঞাপনও মুখ ফিরিয়েছে টিভি থেকে। আইপিএলের স্ট্রিমিং স্পনসর সংখ্যা যেখানে ২৬, সেখানে টিভির পাশে ১৩! ভারতের কোনও স্পোর্টিং ইভেন্টে ডিজিটাল এত স্পনসর পায়নি। প্রথম ২৯ ম্যাচে টিভি-র বিজ্ঞাপন কমেছে ৪২ শতাংশ। চলতি বছর আইপিএলে টিভি পেয়েছে মাত্র ৪৭টি বিজ্ঞাপনদাতাদের। সেখানে গতবার সংখ্যা ছিল ৮১টি। এই রিপোর্ট আরও বলছে যে, ৩৭টি ক্যাটেগরি চলতি আইপিএল মরসুমে বিজ্ঞাপন দেখিয়েছে। টিভি-তে ৩৫ শতাংশ বিজ্ঞাপন পড়েছে। গত বছর ছিল ৫৭টি ক্যাটেগরি। এই পরিসংখ্যান শুরুর ১৯ ম্যাচের ভিত্তিতে। গতবার আইপিলে ১২২টি ব্র্যান্ড জুড়ে ছিল। এবার সেই সংখ্যা এসে দাঁড়িয়েছে ৮৬-তে! ৩৬ শতাংশ পড়তি।  CRED, PayTm, Swiggy, Acko, Byjus -এর মতো ব্র্যান্ড এই মরসুমে আর নেই টিভির সঙ্গে। 

আরও পড়ুন: Wriddhiman Saha | BCCI: রাহানে ফিরলেও তিনি ব্রাত্যই! কলকাতায় বিস্ফোরক নির্ভীক ঋদ্ধি, খেললেন চালিয়ে

বিসিসিআই ই-নিলামের মাধ্যমে ২০২৩-২৭ সালের মিডিয়া রাইটস বিক্রি করেছিল। ৪১০ ম্যাচের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি হয়েছে রেকর্ড ৪৮,৩৯০ কোটি টাকায়! ভারতীয় মহাদেশে আইপিএল মিডিয়া রাইটস (টিভি ও ডিজিটাল মিলিয়ে) বিক্রি হল ২০১৭ সালে স্টারের দেওয়া প্রায় দ্বিগুণ দামে। সেই সময় প্রতি ম্য়াচের দাম ছিল ৫৪.৫ কোটি টাকা। এবার থেকে প্রতি ম্যাচের দাম দাঁড়াল ১০৫. ৫ কোটি টাকা! ভারতীয় উপমহাদেশে টিভি স্বত্ব বিক্রি হল ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায়। পাঁচ বছরের জন্য ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২০ হাজার ৫০০ কোটি টাকায়। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। তারা ৪১০টি ম্যাচের জন্য ৪৪ হাজার ০৭৫ কোটি টাকায় দু'টি পৃথক সম্প্রচারকারী সংস্থাকে মিডিয়া স্বত্ব বিক্রি করেছে। আইপিল দেখা যাচ্ছে জিও মোবাইলে। তাও ফ্রি-তে এটাই ডিজিটালের বিরাট উত্তরণের অন্যতম কারণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.