EXPLAINED | IPL 2024: এবার ভারতে নয়, ফের পুরো আইপিএল বিদেশে! কিন্তু কেন?

IPL 2024 to be played outside India due to Lok Sabha elections: আগামী বছর আইপিএল ভারতে না হওয়ার সম্ভাবনাই বেশি। চলে এল বিরাট আপডেট। যা নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিল বিসিসিআই।

Updated By: Jul 31, 2023, 01:52 PM IST
EXPLAINED | IPL 2024: এবার ভারতে নয়, ফের পুরো আইপিএল বিদেশে! কিন্তু কেন?
আইপিএল হবে বিদেশে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএলের ১৭ তম (IPL 2024) সিজন শুরু হতে এখনও অনেক দেরি আছে। আগামী বছর ৪ জুন থেকে শুরু হবে টি-২০ বিশ্বকাপ ( ICC T20 World Cup 2024)। তার আগে মার্চ থেকে মে মাসের মধ্যে করতে হবে আইপিএল। কারণ আইসিসি সেই সময়টাই বিসিসিআই-কে বরাদ্দ করেছে, বিশ্বের সবচেয়ে ধনী ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগ আয়োজনের জন্য। তবে আগামী বছর আইপিএলের ভাবনা এখনই মাথায় ঘুরপাক খাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের মাথায় (BCCI)। তার কারণ একটাই। ঠিক যে সময় আইপিএল হবে, সে সময়ে ভারতে লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2024)। নিরাপত্তা জনিত কারণে ভোটের সময়ে ভারতে আইপিএল করা সম্ভব হবে না। এখন মনে করা হচ্ছে যে, পুরো আইপিএল অনুষ্ঠিত হতে পারে বিদেশে। অতীতে এই একই কারণে পুরো আইপিএল হয়েছিল দক্ষিণ আফ্রিকায়।

আরও পড়ুন: Kapil Dev: 'চোট নিয়ে আইপিএল, দেশের বেলায় বিশ্রাম!' তারকাদের ধুয়ে বোর্ডকে অগ্নিবাণ কিংবদন্তির

চলতি বছর ৫৮ দিন ধরে চলেছে আইপিএল। ৩১ মার্চ শুরু হয়েছিল। শেষ হয়েছিল ২৯ মে। আইসিসি সাফ জানিয়ে দিয়েছে যে, আইপিএল শেষ হওয়া ও কুড়ি ওভারের বিশ্বকাপ শুরু হওয়ার মাঝে, কমপক্ষে দুই সপ্তাহের ব্রেক থাকতে হবে।  যার ফলে আগামী বছর আইপিল ৫৮ দিনের বদলে দুই-তিনদিন কমবে। বিসিসিআই-কে এও নিশ্চিত করতে হবে যে, ১৯ মে যেন আইপিএল ফাইনাল হয়। যেটা পড়ছে রবিবার। বোর্ডের এক আধিকারিক এক স্পোর্টস ওয়েবসাটইটকে এই প্রসঙ্গে জানিয়েছে, 'আমরা ভালো ভাবেই জানি যে, আগামী বছর আইপিএল আয়োজনের ক্ষেত্রে কী কী জটিলতা রয়েছে। আমাদের ইংল্যান্ড সিরিজের সঙ্গেই রয়েছে সাধারণ নির্বাচন। অন্যদিকে জুনেই আবার বিশ্বকাপ। কিন্তু এখনই এই বিষয় পরিকল্পনা করার সময় আসেনি। আমাদের এখন একটাই ফোকাস। অক্টোবরে ভারতে সুষ্ঠু ভাবে বিশ্বকাপ আয়োজন করা। আইপিএল আয়োজনের জন্য আমরা ডিসেম্বর-জানুয়ারিতে বৈঠক করতে পারি।' 
 
আইপিএল মার্চ থেকে মে উইন্ডোর মধ্যেই আয়োজন করতে হবে। রিসিডিউলের কোনও সম্ভাবনাই নেই। ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরু ১১ মার্চ থেকে। সেখান থেকে প্লেয়ারদের মনোনিবেশ করতে হবে আইপিএলে। এছাড়াও ভারত কিন্তু টি-২০ বিশ্বকাপের আগে আবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে। ফলে অনান্য কার্যকলাপের জন্য সময় একদমই কম। মে-জুনে হবে লোকসভা নির্বাচন। ২০১৪ সালে আইপিএল আংশিক ভাবে বিদেশে হয়েছিল। ২০০৯ সালে পুরোপুরি বিদেশে হয়েছিল। কোভিড কালে আইপিএল আংশিক ভাবে বিদেশে হয়েছিল। এই প্রসঙ্গে বোর্ডের ওই কর্তা বলছেন, 'এই প্রথম আইপিএলের সঙ্গে নির্বাচনের দিনের সংঘর্ষ বাঁধছে না। ২০১৪ সালে পুরো আইপিএলই বিদেশে হয়েছে। ফলে প্রয়োজন হলে সেটা করতে হবে। তবে এখনই বলার সময় আসেনি। আমরা চেষ্টা করব ভারতে আইপিএল আয়োজন করার এবং বিশ্বকাপের আগে ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার।' বিদেশে যদি আইপিএল সরে যায়, সেক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহি এগিয়ে আয়োজক দেশ হিসেবে। টি-২০ বিশ্বকাপ যুম্মভাবে আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজে হবে। ফলে মরুদেশে আইপিএল খেলার পর আয়োজক দুই দেশে মানিয়ে নিতে সুবিধা হবে।

আরও পড়ুন: Virat Kohli With Fans: অন্য বিরাট! ছোট্ট ফ্যানের থেকে পাওয়া ব্রেসলেট হাতে পরলেন কোহলি, ভিডিয়ো হল ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 

.