INDvsSL: Jadeja-কে অপরাজিত ১৭৫ রানে ডেকে নেওয়া থেকে প্রথম সিরিজ জয়, মুখ খুললেন Rohit Sharma

টিম গেমের সৌজন্যে জয়। 

Updated By: Mar 6, 2022, 07:50 PM IST
INDvsSL: Jadeja-কে অপরাজিত ১৭৫ রানে ডেকে নেওয়া থেকে প্রথম সিরিজ জয়, মুখ খুললেন Rohit Sharma
নিঃস্বার্থ জাদেজাকে কুর্নিশ জানালেন রোহিত।

নিজস্ব প্রতিবেদন: মোহালিতে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে এক ইনিংস এবং ২২২ রানে ভারতীয় দল সিরিজের প্রথম টেস্ট জিতে নিয়েছে। সীমিত ওভারে ইতিমধ্যেই দাপট দেখালেও, অধিনায়ক রোহিত শর্মার অধীনে এটিই ছিল ভারতের প্রথম টেস্ট ম্যাচ। মাত্র তিন দিনেই ম্যাচ শেষ হয়ে যাওয়ায় রোহিত নিজেও কিছুটা বিস্মিত। 

ম্যাচ শেষে ভারতীয় অধিনায়ক বলেন, "অধিনায়ক হিসাবে আমার জন্য এটা দারুণ শুরু। ভাবতে পারিনি তিনদিনেই এই ম্যাচ জিতব। উইকেটটা ব্যাটিংয়ের জন্য বেশ ভাল ছিল, তবে পেসার এবং স্পিনার, উভয়ের জন্যই একটু মদতও ছিল। আমাদের বোলাররা জুটি বেঁধে দারুণ বল করেছে এবং ওদের ওপর সবসময়ই চাপ রেখেছিল। আমরা ওদের ব্যাটারদের ভুলেরই অপেক্ষায় ছিলাম এবং আশা করছিলাম কোনো না কোনো বল একটু পৃথক আচরণ করবে। এই জয় নিঃসন্দেহে ভারতীয় ক্রিকেটের জন্য ভাল লক্ষণ।" 

চার বছর পর টেস্ট খেলতে নেমে সেঞ্চুরি করলেন। স্রেফ কপিল দেবে রেকর্ড ভাঙা নয়, বিশ্ব ক্রিকেটে নয়া নজির গড়লেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে ডবল সেঞ্চুরিরও সুযোগ ছিল তাঁর সামনে। দ্বিতীয় দিনে চা-বিরতির আগে তড়িঘড়ি কেন ইনিংস ডিক্লেয়ারের সিদ্ধান্ত? দ্বিতীয়দিনের শেষে জবাব দিয়েছিলেন খোদ ভারতে অলরাউন্ডার। তবুও বিতর্ক থামছে না। 

দরকার ছিল আর মাত্র ২৫ রান। জাদেজাকে ডাবল সেঞ্চুরির সুযোগ না দিয়ে কে ইনিংস ডিক্লেয়ার করে দিলেন? নেটদুনিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। টিভি ক্য়ামেরায় দেখা গিয়েছে, ইনিংস ডিক্লেয়ার করার আগে স্পিনার কুলদীপ যাদবের সঙ্গে দীর্ঘ আলোচনা করছেন তিনি। এমনকী, কুলদীপের মারফৎ মাঠে জাদেজার কাছে বার্তা পাঠান হিটম্যান। 

সাংবাদিক সম্মেলনে জাদেজা বলেন, "আমিই ইনিংস ডিক্লেয়ার করার পরামর্শ দিয়েছিলাম। বুঝতে পারছিলাম, পিচে অসমান বাউন্স রয়েছে এবং বল ঘুরতে শুরু করেছে।  এই অবস্থায় শ্রীলঙ্কাকে যদি ব্যাট করতে পাঠানো হয়, তাহলে ব্যাটাররা সহজেই ক্লান্ত হয়ে পড়বেন। সেক্ষেত্রে দ্রুত উইকেট তোলা নেওয়া সম্ভব হবে।" 

এ বার সেই বিতর্ক নিয়ে মুখ খুললেন 'হিট ম্যান'। প্রথম ইনিংসে ভারতীয় দল আট উইকেটের বিনিময়ে ৫৭৪ রানে তোলে। জবাবে শ্রীলঙ্কা দুই ইনিংসে যথাক্রমে ১৭৪ ও ১৭৮ রানেই গুটিয়ে যায়। জাদেজা ব্যাট হাতে অপরাজিত ১৭৫ রান করার পাশপাশি বল হাতেও কামাল করেলেন তিনি। দুই ইনিংসে ৮৭ রানে ৯টি উইকেট তুলে নিলেন জাড্ডু। 

তবে দুর্ধর্ষ ছন্দে ব্যাট করা জাদেজা দ্বিশতরানের দিকে এগোলেও, সেই সময় রোহিতের ইনিংস ডিক্লায়ার করার সিদ্ধান্ত নিয়ে বেশ সমালোচনা করা হয় অনেক মহলে। এই বিষয়ে রোহিত সাফ জানিয়ে দেন, "ডিক্লারেশনের সিদ্ধান্তটা দল এবং জাদেজার একত্রে নেওয়া সিদ্ধান্ত ছিল। এটাই মানুষ হিসাবে ও কেমন তা প্রমাণ করে দেয়।" 

আরও পড়ুন: INDvsSL: Ravindra Jadeja,Ashwin-এর ম্যাজিকে হেলায় এক ইনিংস ২২২ রানে টেস্ট জিতল Rohit-এর Team India

আরও পড়ুন: Ranji Trophy: শেষ বেলার থ্রিলারে চণ্ডীগড়কে হারিয়ে জয়ের হ্যাটট্রিক, নক আউটে বাংলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.