INDvsSL: Ravindra Jadeja,Ashwin-এর ম্যাজিকে হেলায় এক ইনিংস ২২২ রানে টেস্ট জিতল Rohit-এর Team India

হেলায় জিতল টিম ইন্ডিয়া। 

Updated By: Mar 6, 2022, 04:48 PM IST
INDvsSL: Ravindra Jadeja,Ashwin-এর ম্যাজিকে হেলায় এক ইনিংস ২২২ রানে টেস্ট জিতল Rohit-এর Team India
সিরিজে এগিয়ে যাওয়ার পর রোহিত শর্মার টিম ইন্ডিয়া। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলির শততম টেস্টের মঞ্চে নায়ক হয়ে উঠলেন রবীন্দ্র জাদেজা। দুই ইনিংসে বল হাতে যোগ্য সঙ্গত দিলেন রবিচন্দ্রন অশ্বিন। এই দুজনের দাপটেই তিন দিনের খেলা শেষ হওয়ার আগেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ইনিংস ও ২২২ রানে জিতে গেল টিম ইন্ডিয়া। ফলে সীমিত ওভারের পর এ বার ঘরের মাঠে টেস্ট জিতে অধিনায়ক হিসেবে কেরিয়ার শুরু করলেন রোহিত শর্মা। অলরাউন্ড পারফরম্যান্স করার জন্য স্বভাবতই ম্যাচের সেরা হলেন জাদেজা। 

মোহালিতে কামব্যাক ঘটিয়ে দুরন্ত ছন্দে জাদেজা। ২২৮ বলে ১৭৫ রানে অপরাজিত থাকার পর এ বার বল হাতেও ম্যাজিক দেখালেন জাড্ডু। প্রথম ইনিংসে নিলেন ৪১ রানে ৫ উইকেট। ফলে ১৭৪ রানে প্রথম ইনিংস শেষ হয়ে যাওয়ার পর ফলো অন হজম করে ৪০০ রানে পিছিয়ে গেল শ্রীলঙ্কা। তাই প্রশ্ন উঠেছিল প্রথম টেস্ট চারদিনের আগেই শেষ হয়ে যাবে না তো! 

আর সেটাই হল। দুই স্পিনারের দাপটে মাত্র এক সেশনের মধ্যে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস মাত্র ১৭৮ রানে শেষ হয়ে গেল। ফলে তিনদিনের আগেই ফুরিয়ে গেল প্রথম টেস্ট। দ্বিতীয় ইনিংসে জাদেজা ৪৬ রানে ৪ ও অশ্বিন ৪৭ রানে ৪ উইকেট নিলেন। শামির ঝুলিতে এল ৪৮ রানে ২ উইকেট। 

Ravindra Jadeja

শততম টেস্ট হয়ে উঠল জাদেজার টেস্ট। কামব্যাক ঘটিয়ে ব্যাট হাতে ২২৮ বলে ১৭৫ রানে অপরাজিত থাকার পর মোহালির ম্যাচে দুই ইনিংসে ৮৭ রানে ৯টি উইকেট তুলে নিলেন তিনি। এ দিকে আবার ৪৩৬ উইকেট নিয়ে কপিল দেবের ৪৩৪ উইকেটের মাইলফলক টপকে গেলেন অশ্বিন। মোহালিতে টেস্ট জয় দিয়ে শুরু হল অধিনায়ক রোহিত শর্মার পথ চলা। 

পাথুম নিশঙ্কা ৬১ রানে এক দিকে অপরাজিত থাকলেও অন্য প্রান্ত থেকে শুধু উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার স্কোর ছিল ৪ উইকেটে ১০৮৷ সেখান থেকে রবিবার সকালে প্রথম সেশনটাও পুরো খেলতে পারল না শ্রীলঙ্কা। জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের বিষাক্ত স্পিনের কোনও জবাব ছিল না শ্রীলঙ্কার৷ ১৬১ থেকে ১৭৪ রানের মধ্যে ৬ টি উইকেট হারায় শ্রীলঙ্কা। রবীন্দ্র জাদেজা ৪১ রানে ৫ উইকেট নিলেন। জসপ্রীত বুমরা ৩৬ রানে ২ ও অশ্বিন ৪৯ রানে ২ উইকেট নিয়েছেন। মহম্মদ শামি নিয়েছেন ২৭ রানে ১ উইকেট। 

jadeja

এ দিকে ১৭৪ প্যাকআপ হয়ে যাওয়া নড়বড়ে শ্রীলঙ্কা ফলো অন করান ভারত অধিনায়ক রোহিত শর্মা। তবে দ্বিতীয় ইনিংসেও শ্রীলঙ্কার ব্যাটিং ব্যর্থতা বজায় ছিল। তাই তো এ বার বিপক্ষ শেষ হয়ে গেল ১৭৮ রানে।  

টেস্টের প্রথম দিনে  ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি তাঁর শততম টেস্টে ৮ হাজার রান সংগ্রহের কৃতিত্ব অর্জন করেন। ঋষভ পন্থ ৯৭ বলে ৯৬ রানের আগ্রাসী ইনিংস খেলেন। প্রথম দিনের শেষে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের রান ছিল ৬ উইকেটে ৩৫৭। এরপর গতকাল ৫৭৪ রানে প্রথম ইনিংসের সমাপ্তি ঘোষণা করে ভারত।

Ashwin

শ্রেয়স আইয়ার আউট হওয়ার পর বাইশ গজে নেমেছিলেন জাদেজা। ষষ্ঠ উইকেটে ঋষভ পন্থের (৯৬) সঙ্গে ১০৪ রানের পার্টনারশিপ গড়েন তিনি। এরপর অশ্বিনের সঙ্গে জুটি বাঁধেন জাদেজা। অশ্বিনের সঙ্গে জাদেজার জুটিতে স্কোরবোর্ডে ১৩০ রান যোগ হয়। ৮২ বলে ৬১ রান করে প্যাভিলিয়নে ফেরত যান অশ্বিন। তাঁর ইনিংসে রয়েছে আটটি বাউন্ডারি। এরপর নবম উইকেটে মহম্মদ শামির সঙ্গে ১০৩ রানের অপরাজিত পার্টনারশিপ গড়েন জাদেজা। এই জুটিতে শামির অবদান ছিল ২০ রান। তিনি ৩৬ বলে ২০ রান করে অপরাজিত থাকেন। এ ভাবে মোহালিতে প্রথম ইনিংসে তিন-তিনটি শতরানের পার্টনারশিপ গড়েন জাদেজা। 

শতরানের পর এ বার পাঁচ উইকেট। এমন চোখধাঁধানো পারফরম্যান্স করে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে বিশ্বে এমন নজির গড়লেন এই অলরাউন্ডার। আর আগে এই তালিকায় বিনু মানকড়, ডেনিস অ্যাটকিন্সন, পলি উমরিগড়, গ্যারি সোবার্স ও মুস্তাক মহম্মদের নাম লেখা ছিল। এ বার সেই তালিকায় নাম তুলে নিলেন জাদেজা। 

আরও পড়ুন: ICC Women’s World Cup 2022, INDWvsPAKW : চারটি ক্যাচ, একটি স্টাম্পড আউট! দুরন্ত Richa; মেয়েকে নিয়ে গর্বিত বাবা

আরও পড়ুন: INDvsSL: Kapil Dev-কে পিছিয়ে কোন রেকর্ড গড়লেন Ravichandran Ashwin? জানতে পড়ুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.