INDvsNZ: বিশ্রামে Virat! প্রত্যাশা মতোই ভারতের টি-টোয়েন্টি দলের পূর্ণ দায়িত্ব পেলেন Rohit Sharma

পূর্ণ দায়িত্ব পেলেন রোহিত শর্মা। তাঁর ডেপুটি কেএল রাহুল। 

Updated By: Nov 9, 2021, 09:07 PM IST
INDvsNZ: বিশ্রামে Virat! প্রত্যাশা মতোই ভারতের টি-টোয়েন্টি দলের পূর্ণ দায়িত্ব পেলেন Rohit Sharma
টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব নিলেন রোহিত। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: টি-টোয়েন্টি বিশ্বকাপের (WT20) পর্ব মিটতেই ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের পূর্ণ দায়িত্ব পেলেন রোহিত শর্মা (Rohit Sharma)। নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি খেলবে ভারত (Team India)। এর আগে অধিনায়ক হিসেবে 'হিট ম্যান'এর নাম ঘোষণা করে দিল বিসিসিআই (BCCI)। বিরাট কোহলির পরবর্তী যুগে যে রোহিতের হাতে টি-টোয়েন্টি দলের ব্যাটন থাকবে সেটা আগে থেকেই জানা ছিল। তাই এই ঘোষণা প্রত্যাশিত। অন্যদিকে এই ফরম্যাটে রোহিতের ডেপুটি হিসেবে কেএল রাহুলের (KL Rahul) নাম ঘোষণা করল বোর্ড। 

একই সঙ্গে এ দিন আনফিট' হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya) কেন টি-টোয়েন্টি বিশ্বকাপে বয়ে বেড়ানো হল সেটা নিয়ে জোরদার আলোচনা হয়েছে। প্রত্যাশা মতো দল থেকে বাদ গেলেন হার্দিক। আগামী ১৭,১৯ ও ২১ নভেম্বর কিউইদের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। রাহুল চাহারকে খেলানোর জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে অভিজ্ঞ লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালকে (Yuzvendra Chahal) ছেঁটে ফেলা হয়েছিল। ভুলের প্রায়শ্চিত্ত করে তাঁকেও ফিরিয়েছে বোর্ড। 

Yuzvendra Chahal

আরও পড়ুন: WT20: হেরে ভূত হয়ে যাওয়া Team India-কে বিদায়বেলায় কী বার্তা দিলেন Ravi Shastri?

 

তবে এই দল নির্বাচনে চমক রয়েছে অন্য জায়গায়। প্রথমে শোনা গিয়েছিল যে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের প্রথম টেস্টে বিশ্রামে যেতে পারেন কোহলি। তবে ১৬ জনের দলে 'কিং কোহলি'কে রাখা হয়নি। এমনকি জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, শার্দুল ঠাকুর, রাহুল চাহার, বরুণ চক্রবর্তী, রবীন্দ্র জাদেজাকেও দলে রাখা হয়নি। যদিও বোর্ডের তরফে দল ঘোষণা করা বিজ্ঞপ্তিতে বিরাটদের বিশ্রাম দেওয়ার কথা উল্লেখ করা নেই। তবে দীর্ঘ দিন ধরে একটানা খেলার জন্য ক্লান্ত একাধিক সিনিয়র। তাই দক্ষিণ আফ্রিকা সফরের কথা মাথায় রেখে তাদের বিশ্রাম দেওয়া হয়েছে বলে মনে করছেন ক্রিকেট পন্ডিতরা।  

আইপিএল-এর (IPL) দ্বিতীয় পর্বে মাত্র ১০ ম্যাচে ৩৭০ রান করে সবাইকে চমকে দিয়েছেন ভেঙ্কটেশ আইয়ার ( Venkatesh Iyer)। কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) এই  তরুণ অলরাউন্ডারকে দলে নেওয়া হয়েছে। আইপিএল-এর পর  সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি প্রতিযোগিতায় টপ ফর্মে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। ক্রোড়পতি লিগে ১৬ ম্যাচে সর্বোচ্চ ৬৩৫ রান করার পর এ বার সৈয়দ মুস্তাক আলি প্রতিযোগিতায় ৫ ম্যাচে এখনও পর্যন্ত ২৫৯ রান করেছিলেন এই ডানহাতি ওপেনার। তাঁকে সুযোগ দিয়েছেন চেতন শর্মার জাতীয় নির্বাচক কমিটি।  

এ দিকে চার বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কামব্যাক করে নিজের জাত ফের চিনিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। তিন ম্যাচে ছয় উইকেট নিয়েছেন এই অভিজ্ঞ অফ স্পিনার। তাই তাঁকেও দলে রাখা হয়েছে। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে কাঁধে চোট পেয়ে অনেক মাস মাঠের বাইরে ছিলেন শ্রেয়স আইয়ার। ফিট হওয়ার পর তাঁকেও দেখে নিতে চাইছেন জাতীয় নির্বাচকমণ্ডলী। দলে ফিরেছেন দীপক চাহার, মহম্মদ সিরাজ। জায়গা পেয়েছেন আবেশ খান। 

ভারতের টি-টোয়েন্টি দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটকিপার), ইশান কিষাণ (উইকেটকিপার), ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, আবেশ খান, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, হর্ষল প্যাটেল, মহম্মদ সিরাজ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.