Mitrabha Guha: নবম গ্র্যান্ডমাস্টার পেল দিব্যেন্দু বড়ুয়ার ছাত্র

মিত্রাভ গুহর মুকুটে যুক্ত হল নতুন পালক। 

Updated By: Nov 9, 2021, 07:47 PM IST
Mitrabha Guha: নবম গ্র্যান্ডমাস্টার পেল দিব্যেন্দু বড়ুয়ার ছাত্র
দারুণ কামব্যাক করে গ্র্যান্ডমাস্টার হলেন মিত্রাভ গুহ। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: দাবার (Chess) জগতে আরও একজন গ্র্যান্ডমাস্টার পেল বাংলা। রাজ্যের নবম গ্র্যান্ডমাস্টার হলেন মিত্রাভ গুহ (Mitrabha Guha)। মাত্র ২০ বছর বয়সে এই কীর্তি গড়লেন দিব্যেন্দু বড়ুয়ার (Dibyendu Barua) ছাত্র। গত শনিবার সার্বিয়াতে জিএম নর্ম পাওয়ার সঙ্গে সঙ্গেই গ্র্যান্ডমাস্টারের যোগ্যতা মান পেয়ে যান  এই বঙ্গ তনয়। 

সপ্তম রাউন্ডে রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ভ্লাদিমির জাখারতসোভের কাছে হারলেও বাকি দুটো রাউন্ডে দুরন্ত কামব্যাক করেন তিনি। কয়েক দিন আগে বাংলাদেশে নিজের দ্বিতীয় নর্ম নিশ্চিত করেছিলেন কলকাতার ছেলে। এরপরেই বাংলার নবম দাবাড়ু হিসেবে গ্র্যান্ডমাস্টারের তকমা পেলেন ২০ বছরের মিত্রাভ। 

আরও পড়ুন: WT20: হেরে ভূত হয়ে যাওয়া Team India-কে বিদায়বেলায় কী বার্তা দিলেন Ravi Shastri?

স্বাভবতই ছাত্রের সাফল্যে  উচ্ছ্বসিত গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া। তিনি বলেন, "মাত্র সাড়ে চার বছর বয়স থেকে ও আমার অ্যাকাডেমিতে খেলছে। ওর কঠিন মানসিকতা ও খেলা সম্পর্কে আমি ওয়াকিবহাল। তাই জানতাম শুরুতে হারলেও মিত্রাভ কামব্যাক করতে পারে। এ বার মিত্রাভ সেটাই করে দেখাল।" 

এর আগে দুটি জিএম নর্ম পেয়েছিলেন মিত্রাভ। জাতীয় সিনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হন তিনি। তার পর বাংলাদেশে শেখ রাসেল টুর্নামেন্টে একটি জিএম নর্ম পান। মিত্রাভ। এক জন দাবাড়ুকে গ্র্যান্ডমাস্টারের যোগ্যতা পেতে হলে তিনটি জিএম নর্ম পেতে হয়। সার্বিয়ায় সেই যোগ্যতা অর্জন করেছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.