Indian Men's Hockey Team: ভারতের স্টিকে একেবারে চূর্ণ-বিচূর্ণ চিন! বলে বলে সাত গোল দিলেন হরমনপ্রীতরা

Indian Mens Hockey Team Thrash China 7-2 In Asian Champions Trophy: বিরাট জয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির অভিযান শুরু করল ভারত। প্রথম ম্য়াচেই চিনকে গোলের মালা পরালেন হরমনপ্রীত অ্যান্ড কোং।

Updated By: Aug 4, 2023, 04:44 PM IST
Indian Men's Hockey Team: ভারতের স্টিকে একেবারে চূর্ণ-বিচূর্ণ চিন! বলে বলে সাত গোল দিলেন হরমনপ্রীতরা
চায়নাকে গুঁড়িয়ে দুরন্ত জয় ভারতের। ছবি-হকি ইন্ডিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় পুরুষ হকি দলের (Indian Men's Hockey Team) সামনে একের পর এক মহাযুদ্ধ। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি ( Asian Champions Trophy) দিয়ে তার দামামা বেজে গেল।  হাংঝাউ এশিয়ান গেমসে (Asian Games 2023) নামার আগে এটাই হরমনপ্রীত সিংদের (Harmanpreet Singh) কাছে নেট প্র্যাকটিস। আগুনে মেজাজে চ্যাম্পিয়ন্স ট্রফির অভিযান শুরু করল ভারত। প্রথম ম্যাচেই হরমনপ্রীত অ্যান্ড কোং ৭-২ গোলে চূর্ণ-বিচূর্ণ করল চিনকে। চেন্নাইয়ের মেজর রাধাকৃষ্ণ হকি স্টেডিয়ামে (Mayor Radhakrishnan Hockey Stadium) ভারতের সামনে খড়কুটোর মতো উড়ে গেল চিনারা। হরমনপ্রীত (৫' ও ৮') ও বরুণ কুমার (১৯', ৩০') জোড়া গোলের স্বাদ পেলেন। স্কোরশিটে নাম লেখালেন সুখজিৎ সিং (১৫'), আকাশদীপ সিং (১৬') ও মনদীপ সিং (৪০')। চিনের হয়ে দুই গোল এসেছে ওয়েনহুই ই (১৮') ও জিশেং গাওর (২৫') স্টিক থেকে।

আরও পড়ুন: ধোনির দলকে দিয়েছিলেন বিশ্বকাপ! মহারণের আগে ফের ইন্ডিয়ার ড্রেসিংরুমে 'মনের মানুষ'

প্রথম কোয়ার্টারের পাঁচ মিনিটেই পেনাল্টিতে গোল করে দলকে এগিয়ে দেন হরমনপ্রীত। তিন মিনিট পর আবার সেই একই দৃশ্য়ের পুণরাবৃত্তি। শুরুতেই দুই গোল হজম করে চিনের মনোবল ভেঙে গিয়েছিল। ভারতের রক্ষণ ভেদ করে তাঁরা উঠতেই পারছিলেন না। ম্যাচের অধিকাংশ অ্যাকশনই চলছিল চিনের অর্ধে। প্রথম কোয়ার্টারের স্টপেজ টাইমে ভারত ফের পেনাল্টি আদায় করে নেয়। বরুণের ফ্লিক চিনা রক্ষণ রুখে দিয়েছিল ঠিকই, তবে রিবাউন্ডে সুখজিৎ গোল করে দেন। তিন গোলে এগিয়েই ভারত দ্বিতীয় কোয়ার্টারে নামে। এবার খেলা শুরুর দুই মিনিটের মধ্যে আকাশদীপ গোল করেন। মনপ্রীত তাঁকে অ্যাসিস্ট করেন। ভারত ৪-০ গোলে এগিয়ে যায়। চার গোলে পিছিয়ে থাকা চিন অবশেষে গোলের দেখা পায় ১৮ মিনিটে। ওয়েনহুই খাতা খোলেন। সেই গোলের রেশ খুব অল্প সময় ছিল। বরুণ সাজানোস সেট পিস থেকে গোল করে স্কোরলাইন ৫-০ করেন। ম্যাচের ২৫ মিনিটে চিন প্রথম পেনাল্টি পায়। শুরুতে সফল না হলেও, জিশেং গাও জালে বল জড়িয়ে দেন। স্কোরলাইন হয়ে যায় ৫-২। তাতেও কোনও লাভ হয়নি। বিরতির আগে আয়োজক দেশ ৬-২ করে ফেলে স্কোরলাইন। টপ কর্নার দিলে বল জালে জড়ান বরুণ। চায়না লড়াই থেকে পুরোপুরি বেরিয়ে গিয়েছিল। এই সময়ে অমিত রুইদাস থেকে বল পেয়ে মনদীপ সিং চিনের কফিনে শেষ পেরেক পুঁতে দেয়। ৭-২ গোলে ভারত চূর্ণ-বিচূর্ণ করে চিনকে।

গত ২৯ জুন হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তিরকে জানিয়ে দেন যে, হরমনপ্রীতদের সংসারে এলেন প্যাডি আপটন। গত পয়লা জুলাই থেকে প্যাডি হরমনপ্রীতদের সঙ্গে কাজ শুরু করেন বেঙ্গালুরুর সাইতে। সেখানেই ভারতীয় হকি দলের জাতীয় শিবির হয়েছে। প্যাডির কোচিংয়ের অভিজ্ঞতা ও জ্ঞান প্রশ্নাতীত। কেপটাউনের বাসিন্দা শুধুই হাই-পারফরম্যান্স কোচ নন, তিনি অধ্যাপক, লেখক ও সুবক্তাও। স্পোর্টস সাইকোলজি ও লিডারশিপ কোচিং নিয়ে দুই দশকেরও বেশি সময় ধরে কাজ করছেন। বিশ্বের তাবড় অ্যাথলিটরা প্যাডির সংস্পর্শে এসে ভিতরের আগুন জ্বালিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি দায়িত্ব নিয়ে তৈরি করে দেন জেতার মানসিকতা। প্রথম ম্য়াচেই তার ছাপ পড়ল টার্ফে। প্যাডির কথা বললে, সবার আগে বলতে হবে ২০১১ বিশ্বকাপের কথা। কপিল দেবের ভারতীয় দল ১৯৮৩ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল। তার ঠিক ২৮ বছর পর এমএস ধোনির টিম জেতে কাপ। ধোনির দলকে বিশ্বকাপ জেতানোর নেপথ্যের অন্যতম কারিগর ছিলেন প্য়াডি। তাঁর সৌজন্যে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল তিন ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল হয়েছিল। নিজের দেশের হকি দলের সঙ্গেও কাজ করেছেন। এমনকী ইংল্যান্ডের পুরুষ রাগবি দলেও কাজ করেছেন। আর প্যাডি কিন্তু ভারতীয় ফুটবলেও পরিচিত নাম। ইন্ডিয়ান সুপার লিগে তিনি এফসি গোয়া ও হায়দরাবাদের সঙ্গে কাজ করেছেন।

আরও পড়ুন: Sania Mirza and Shoaib Mallik: আর সানিয়ার স্বামী নন শোয়েব! বিস্ফোরক পোস্টেই সব জল্পনার ইতি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.