ধাওয়ানের ব্যাটে ভর করে এশিয়া কাপের বিরাট শিখরে ভারত

এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। ফাইনালে বাংলাদেশকে ভারত হারিয়ে দিল ৮ উইকেটে। শুরুতে ছিল প্রকৃতির ঝড়। পরে মাহমুদুল্লাহর ঝড়। আর শেষে ধোনি ধামাকা। জয় ভারতের।

Updated By: Mar 6, 2016, 11:43 PM IST
ধাওয়ানের ব্যাটে ভর করে এশিয়া কাপের বিরাট শিখরে ভারত

ওয়েব ডেস্ক: এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। ফাইনালে বাংলাদেশকে ভারত হারিয়ে দিল ৮ উইকেটে। শুরুতে ছিল প্রকৃতির ঝড়। পরে মাহমুদুল্লাহর ঝড়। আর শেষে ধোনি ধামাকা। জয় ভারতের।

ম্যাচ শুরুর আগে প্রচণ্ড ঝড়-বৃষ্টি হয় মীরপুরে। তাই খেলা শুরু হয় প্রায় ২ ঘণ্টা পর। সেইজন্য ২০ ওভারের ম্যাচ হয়ে গেল ১৫ ওভারের। ৪ ওভারের জায়গায় বোলাররা করতে পারলেন শুধু ৩ ওভার বল। টস জিতে প্রথমে ব্যাট করতে বাংলাদেশকে পাঠালেন মহেন্দ্র সিং ধোনি।

ব্যাট করতে নেমে বাংলাদেশ ১৫ ওভারে তুলল ৫ উইকেটে ১২০। তামিম করলেন ১৩। সৌম্য সরকার করেন ৯ বলে ১৪। সাকিব আল হাসান করেন ১৬ বলে ২১। রহিম করেন ৪। মোর্তাজা আউট হন ০ রানে। বাংলাদেশের ইনিংসকে টানেন মাহমুদুল্লাহ এবং সাব্বির রহমান। সাব্বির করেন ২৯ বলে অপরাজিত ৩২ আর মাহমুদুল্লাহ অপরাজিত থাকেন মাত্র ১৩ বলে ৩৩ রান করে।
ভারতের হয়ে ১ টি করে উইকেট নেন অশ্বিন, নেহরা, বুমরাহ এবং জাদেজা। হার্দিকের একটা ওভারেই বাংলাদেশ এত রান তুলে ফেলে। না হলে বাংলাদেশের রান ১২০ হতো না। হার্দিক ৩ ওভারে দেন ৩৫ রান।

জেতার জন্য ১৫ ওভারে ১২১ করতে হবে, এই লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুরুতেই রোহিত শর্মার উইকেট হারাতে হয় ভারতকে। রোহিত ৫ বল খেলে মাত্র ১ রান করে আউট হয়ে যান। এরপর ইনিংসের হাল ধরেন শিখর ধাওয়ান এবং বিরাট কোহলি। দুর্দান্ত ইনিংস খেলেন শিখর ধাওয়ান। মাত্র ৪৪ বলে ৬০ রান করে আউট হন তিনি। শিখর ধাওয়ান যখন আউট হন, তখনও ভারতের জয়ের জন্য দরকার ছিল ১৪ বলে ২২ রান। এরপর ব্যাট হাতে ক্রিজে আসেন ক্যাপ্টেন ধোনি স্বয়ং। শেষ ২ ওভারে জয়ের জন্য ভারতকে করতে হত ১৯ রান।

এরপর ক্যাপ্টেন ধোনি বুঝিয়ে দিলেন কেন তিনি সেরা ফিনিশার। সাত বল বাকি থাকতেই ম্যাচ পকেটে ভারতের। ধোনি অপরাজিত থাকলেন মাত্র ৬ বলে ২০ করে। আর বিরাট অপরাজিত থাকলেন ২৮ বলে ৪১ করে।

.