India vs South Africa: তৃতীয় দেশ হিসাবে দক্ষিণ আফ্রিকায় এই ইতিহাস লিখল ভারত

এখন দেখার কোহলির ভারত দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিতে ইতিহাস লিখতে পারে কিনা!

Updated By: Dec 30, 2021, 05:33 PM IST
India vs South Africa: তৃতীয় দেশ হিসাবে দক্ষিণ আফ্রিকায় এই ইতিহাস লিখল ভারত
ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদন: সেঞ্চুরিয়নের (Centurion) সুপারস্পোর্ট (SuperSport Park) পার্কে ইতিহাস লিখল ভারত। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে হারিয়ে ভারত তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল। ইংল্যান্ড (২০০০) ও অস্ট্রেলিয়ার (২০১৪) পর তৃতীয় সফরকারী দেশ হিসাবে ভারত আইকনিক সেঞ্চুরিয়নে টেস্ট জিতল। ১৯৯২-৯৩ মরশুমে মহম্মদ আজহারউদ্দিনের অধিনায়কত্বে প্রথমবার রামধনু দেশে গিয়েছিল ভারত। সেই তখন থেকে এই নিয়ে দ্বিতীয়বার ভারত টেস্ট সিরিজে এগিয়ে গেল। ২০০৬-০৭ মরসুমে রাহুল দ্রাবিড়ের ভারত ১-০ এগিয়ে ছিল। যদিও সিরিজ হেরেছিল ভারত।

আরও পড়ুন: India vs South Africa: পেসারদের দাপটে সেঞ্চুরিয়নে ১১৩ রানে টেস্ট জিতল ভারত

অন্যদিকে বিরাট কোহলি (Virat Kohli) প্রথম ভারত অধিনায়ক হিসাবে সেঞ্চুরিয়নে টেস্ট জয়ের স্বাদ পেলেন। ২০১৮ সালে এমএস ধোনির নেতৃত্বাধীন ভারত সেঞ্চুরিয়নে টেস্ট খেলেছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ২৫ রানে জিতেছিল। এখন পর্যন্ত সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা ২৮টি টেস্ট খেলেছে। তার মধ্যে ২১টি টেস্টই আয়োজক দেশ জিতেছে। যে তিনটিতে তাদের হারতে হয়েছে তার মধ্যে এদিনের হারের কথাও লেখা হয়ে থাকবে। গত ২৯ বছরে দক্ষিণ আফ্রিকায় ভারতের টেস্ট সিরিজ জয় এখনও অধরা। মাত্র তিনটি টেস্ট জিতেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। কোহলি যদি দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জিততে পারেন তাহলে অনন্য ইতিহাস লিখবেন তিনি। প্রথম ভারত অধিনায়ক হিসাবে এই নজির গড়বেন তিনি। দেখা যাক কোহলি কী ইতিহাস লিখতে পারেন দক্ষিণ আফ্রিকার মাটিতে! অপেক্ষায় থাকবেন ফ্যানরা।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.