দাবায় নতুন ইতিহাস ভারতের! ভারতীয় দাবাড়ু হাম্পি চেস অলিম্পিয়াডের ফাইনালে

প্রথম ম্যাচে ৪-২-তে হেরে যাওয়া ভারতীয় দল এদিন নাটকীয় প্রত্যাবর্তন করে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 29, 2020, 07:05 PM IST
দাবায় নতুন ইতিহাস ভারতের! ভারতীয় দাবাড়ু হাম্পি চেস অলিম্পিয়াডের ফাইনালে

নিজস্ব প্রতিবেদন- ওয়ার্ল্ড রাপিড চেস চ্যাম্পিয়ন তিনি। সেই কোনেরু হাম্পি এবার দেশকে চেস অলিম্পিয়াডের ফাইনালে তুলে ভারতীয় দাবার ইতিহাসে নতুন অধ্যায় লিখে দিলেন। জাতীয় ক্রীড়া দিবসে এমন সাফল্য দেশের কাছে এক গর্বের মুহূর্ত। আরমাগেডনে  FIDE Online Olympiad-এ এদিন হাম্পি হারালেন পোল্যান্ডের মোনিকা সোকোকে হারালেন। প্রথম ম্যাচে ৪-২-তে হেরে যাওয়া ভারতীয় দল এদিন নাটকীয় প্রত্যাবর্তন করে। দ্বিতীয় ম্যাচে পোল্যান্ডকে ৪.৫-১.৫-এ হারিয়ে ফিরে আসে ভারতীয় দল।

দুদল একটি করে ম্যাচ জেতায় টাই হয়। এর পরই হাম্পি প্রথম ম্যাচে মোনিকা সোকোর সঙ্গে ড্র করেন। দ্বিতীয় ম্যাচে তিনি জয় ছিনিয়ে নেন। প্রথম ম্যাচে ভিদিত সন্তোষ গুজরাতি ও বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ পোল্যান্ডের রাডোস্লো ওজদাসেক ও ক্রিস্তভ দুদার বিরুদ্ধে হেরে যান। এর পর ভারতের দুই মহিলা দাবাড়ু ডি হারিকা ও কোনেরু হাম্পি ড্র করেন। সেকেন্ড ম্যাচ জেতে ভারতীয় দল। ৪১ মুভস-এ সোকোকে হারিয়ে দেশকে প্রথমবার চেস অলিম্পিয়াডের ফাইনালে তোলেন হাম্পি। এর পর আনন্দ ও গুজরাতিও জেতেন। 

আরও পড়ুন-  আজ জাতীয় ক্রীড়া দিবস, দেশের ইতিহাসে প্রথমবার রাষ্ট্রপতি ভবনে পুরস্কার বিতরণী অনু্ষ্ঠান হবে না

২০১ সালে চেস অলিম্পিয়াডে ব্রোঞ্জ জিতেছিল ভারত। তবে এবার রূপো নিশ্চিত। শুক্রবার কোয়ার্টার ফাইনালে ভারতীয় দল আর্মেনিয়ার দলকে হারিয়েছিল। এই প্রথম চেস অলিম্পিয়াড খেলা হল অনলাইনে। আর এইউ প্রথমবার ফাইনাল স্টেজ খেলা হল নক-আউট নিয়ম মেনে।

.