India-Pakistan দ্বিপাক্ষিক সিরিজ কবে? জানিয়ে দিলেন Sourav Ganguly

সীমান্ত সন্ত্রাস ও রাজনৈতিক টানাপোড়েনের জন্য ২০১২ সালের পর থেকে দুই প্রতিবেশী দেশ বাইশ গজে মুখোমুখি হয়নি। 

Updated By: Nov 15, 2021, 03:03 PM IST
India-Pakistan দ্বিপাক্ষিক সিরিজ কবে? জানিয়ে দিলেন Sourav Ganguly
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ

নিজস্ব প্রতিবেদন: এই নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই যে, বাইশ গজে ভারত-পাকিস্তান (India-Pakistan) ম্যাচের আকর্ষণ সবচেয়ে বেশি। কিন্তু দুই দেশের রাজনৈতিক সম্পর্কের কারণে বিগত ৯ বছর ভারত-পাকিস্তান কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। শুধু মাত্র এসিসি ও আইসিসি-র ইভেন্টেই একে-অপরের মুখোমুখি হয়। কেউ কারোর দেশে খেলে না। ফের কবে দেখা যাবে ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ এই একটি প্রশ্নই এতগুলো বছর ধরে ঘুরপাক খাচ্ছে। এবার বড় আপডেট দিলেন  সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। বিসিসিআই সভাপতি সাফ জানিয়ে দিলেন যে, বিসিসিআই (BCCI) বা পিসিবি-র (PCB) হাতে বিষয়টা নেই। এই সিদ্ধান্ত রাষ্ট্রের।

সৌরভ ৪০তম শারজা আন্তর্জাতিক বইমেলায় উপস্থিত ছিলেন অতিথি হিসাবে। সেখানে সৌরভ বলেন, "দেখুন বিষয়টা দুই বোর্ডের হাতে নেই। বিশ্ব মঞ্চে এই দুই দল একে-অপরের মুখোমুখি হয়। তবে বছরের পর বছর দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ আছে। দুই দেশের সরকারকে এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। এই বিষয়টা রামিজ (রামিজ রাজা, পিসিবি প্রধান) বা আমার হাতে নেই।" সম্প্রতি এসিসি-র বৈঠকে সৌরভ-রামিজের কথা হয়েছিল। বৈঠকের পর রামিজ জানান "সৌরভ ও জয়ের সঙ্গে আমার আলাদা করে কথা হয়েছে। দুই দেশের মধ্যে ক্রিকেট সম্পর্ক নতুন করে গড়ার চেষ্টা চালাচ্ছি। একই সঙ্গে আমি মনে করি, খেলার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক না থাকাই ভাল। এই মনোভাব নিয়েই আমরা প্রথম থেকে এগিয়েছি। এটা নিয়ে কোনও সন্দেহ নেই যে, ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্ককে নতুন করে ঠিক করতে গেলে অনেক কাঠখড় পোড়াতে হবে। দুই দেশের বোর্ডের মধ্যে সমঝোতাপূর্ণ সম্পর্ক দরকার। তাতে কিছুটা সময় লাগবে এই বিষয়ে কোনও সন্দেহ নেই।" 

আরও পড়ুন: T20 World Cup: টুর্নামেন্টের সেরা Warner, ক্ষোভে ফুঁসছেন Akhtar! কিন্তু কেন?

সীমান্ত সন্ত্রাস ও রাজনৈতিক টানাপোড়েনের জন্য ২০১২ সালের পর থেকে দুই প্রতিবেশী দেশ বাইশ গজে মুখোমুখি হয়নি। তবে বিগত ৯ বছরের ব্যবধানে বেশ কয়েকবার আইসিসি প্রতিযোগিতায় দুই দলের লড়াই হয়েছে। সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপে বাবর আজমের (Babar Azam) দলের কাছে ১০ উইকেটে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গিয়েছিল বিরাট কোহলির (Virat Kohli) টিম ইন্ডিয়া। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের ব্যাপারে আগ্রহী নয়। আইসিসি-র (ICC) অন্তর্বর্তীকালীন সিইও জিওফ অ্যালারডাইসও সাফ জানিয়ে দিয়েছেন যে, তাঁরা ভারত-পাক ম্যাচ নিয়ে ভাবিতই নয়। অ্যালারডাইস বলেন, "দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক ও বিসিসিআই-পিসিবি'র সম্পর্ক নিয়ে আইসিসি একবারেই ভাবতে রাজি নয়। তাছাড়া দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের ক্ষেত্রে দুই দেশ ও উক্ত দুই দেশের ক্রিকেট বোর্ডের সম্মতি প্রয়োজন। এখানে আমাদের কিছুই করণীয় নেই। তবে দুই দেশ যদি দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি হয়, তাহলে আইসিসি অবশ্যই এগিয়ে আসবে। আমাদের ইভেন্টে দুই দল মুখোমুখি হলে, আমরা অবশ্যই তাদের লড়াই আমরা উপভোগ করি। কিন্তু বাকিটা আমাদের হাতে নেই।"  তবে বলাই যায় ফ্য়ানদের হয়তো আরও অনেকটাই অপেক্ষা করতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.