IND vs PAK: ২০০৫-০৬ মরসুমের পর ফের পাকিস্তান সফরে টিম ইন্ডিয়া! তোড়জোড় শুরু করছে বিসিসিআই

IND vs PAK: আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও দুই দেশের মধ্যে ব্যাট-বলের লড়াই দেখা যায়নি। আগামি ২৩ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপে 'মাদার অফ অল ব্যাটেল'। মহম্মদ রিজওয়ান- সূর্যকুমার যাদবের ডুয়েল দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। এর আগে বিসিসিআই-এর এই পদক্ষেপে দুই দেশের ক্রিকেটপ্রেমীরা ফের স্বপ্ন দেখতে শুরু করেছেন।   

Updated By: Oct 14, 2022, 01:49 PM IST
IND vs PAK: ২০০৫-০৬ মরসুমের পর ফের পাকিস্তান সফরে টিম ইন্ডিয়া! তোড়জোড় শুরু করছে বিসিসিআই
পাকিস্তানের মাটিতে মুখোমুখি হতে পারে রোহিত শর্মা ও বাবর আজমের দল। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুই দেশের ক্রিকেটপ্রেমীদের সুখবর। সবকিছু ঠিকঠাক থাকলে দীর্ঘ ১৭ বছর পর ফের একবার পাকিস্তানের (Pakistan) মাটিতে পা রাখতে পারে টিম ইন্ডিয়া (Team India)। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বাবর আজমদের (Babar Azam) দেশে এশিয়া কাপ (Asia Cup 2023) আয়োজন হওয়ার কথা। এরপর ভারতের মাটিতে আয়োজন করা হবে ৫০ ওভারের বিশ্বকাপ (ICC World Cup 2023)। 'ক্রিকবাজ'-এর দাবি পাক দলকে নিয়ে এসে নিজেদের দেশের মাটিতে যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, সেইজন্যই ওয়াঘার অন্য প্রান্তে রোহিত শর্মা (Rohit Sharma)-বিরাট কোহলিদের (Virat Kohli) চিরপ্রতিদ্বন্দী দেশে পাঠিয়ে দেওয়ার কথা ভাবনাচিন্তা করছে বিসিসিআই (BCCI)। ১৮ অক্টোবর ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভা। এর আগে গত আলোচনায় এই ইস্যু নিয়ে বোর্ড কর্তারা নিজেদের মধ্যে আলোচনা করেছেন। তবে শেষ পর্যন্ত এই ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী (Prime Minster Of India) নরেন্দ্র মোদীর (Narendra Modi) কেন্দ্রীয় সরকারের (Indian Government) সবুজ সংকেতের অপেক্ষা করতেই হবে। 

এই ইস্যু নিয়ে নাম প্রকাশে অনিচ্ছক এক বোর্ড কর্তা বলেন, 'দুই দেশের মধ্যে সিরিজ আয়োজন নিয়ে কিন্তু শেষ কথা কেন্দ্রীয় সরকারই বলবে। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারত সরকার।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবুজ সংকেত ছাড়া যে ঋষভ পন্থ (Rishabh Pant)-জসপ্রীত বুমরাদের (Jasprit Bumrah) দল পাকিস্তান উড়ে যেতে পারবেন না, এটা সবাই জানে। তবে বোর্ডের বর্তমান সচিব জয় শাহ (Jay Shah) আবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (Asian Cricket Council) সভাপতি। তিনি হাইকমান্ডের সঙ্গে কথা বলে ভারতীয় দলের পাক সফরে যাওয়ার ছাড়পত্র বের করে আনতে পারেন কিনা সেটাই দেখার। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আরও পড়ুন: ICC T20 World Cup 2022: চোট ছাড়া অন্য কারণে জন্য মহা কাপযুদ্ধ থেকে ছিটকে গিয়েছেন এই তারকা ক্রিকেটাররা, ছবিতে দেখে নিন

আরও পড়ুন: Sandeep Lamichhane: কিশোরীকে ধর্ষণের অভিযোগে, এবার শ্রীঘরে নেপালের অধিনায়ক সন্দীপ লামিছানে

সীমান্ত সন্ত্রাস ও রাজনৈতিক চাপানউতোরের জন্য সেই ২০১২ সাল থেকে দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। ভারত শেষ বার পাকিস্তানে ক্রিকেট খেলতে গিয়েছিল ২০০৫-০৬ মরসুমে। সে বার রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) নেতৃত্বে টেস্ট এবং এক দিনের সিরিজ় খেলেছিল টিম ইন্ডিয়া। এর পর দ্বিপাক্ষিক সিরিজ় হলেও পাকিস্তানে যায়নি ভারত। ২০১২-১৩ মরসুমে শেষবার পাক দল ভারতের মাটিতে পা রেখেছিল। ২০১২ সালের পর রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ়ও বন্ধ হয়ে যায় দুই দেশের মধ্যে। বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হত দুই দেশ। 

যদিও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও দুই দেশের মধ্যে ব্যাট-বলের লড়াই দেখা যায়নি। আগামি ২৩ অক্টোবর টি-টোয়েন্টি বিশ্বকাপে 'মাদার অফ অল ব্যাটেল'। মহম্মদ রিজওয়ান- সূর্যকুমার যাদবের ডুয়েল দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। এর আগে বিসিসিআই-এর এই পদক্ষেপে দুই দেশের ক্রিকেটপ্রেমীরা ফের স্বপ্ন দেখতে শুরু করেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.