IND vs PAK: জয় শাহর মন্তব্যের পালটা, বিশ্বকাপ থেকে নাম তোলার হুঁশিয়ারি দিল পাকিস্তান!

IND vs PAK: আগামি বছর ভারতের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজিত হবে। সেটা মাথায় রেখে এশিয়া কাপও একদিনের ফরম্যাটে খেলার কথা ভেবে রেখেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

Updated By: Oct 18, 2022, 11:22 PM IST
IND vs PAK: জয় শাহর মন্তব্যের পালটা, বিশ্বকাপ থেকে নাম তোলার হুঁশিয়ারি দিল পাকিস্তান!
এশিয়া কাপে না খেলার ইস্যুতে বিসিসিআই ও পিসিবি-র মধ্যে লেগে গেল।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) ২৩ অক্টোবর 'মাদার অফ অল ব্যাটেল'। এর আগে মাঠের বাইরের তুমুল ঝামেলায় জড়িয়ে গেল বিসিসিআই (BCCI) ও পিসিবি (PCB)। ২০২৩ সালের এশিয়া কাপ (Asia Cup 2023) খেলতে পাকিস্তানের (Pakistan) মাটিতে পা রাখবে না টিম ইন্ডিয়া (Team India)। বোর্ডের ৯১তম বার্ষিক সাধারণ (BCCI AGM) সভার পর সেটা সাংবাদিকদের জানিয়ে দেন সচিব জয় শাহ (Jay Shah)। এরপর সীমান্তের অন্য প্রান্ত থেকেও বার্তা দিল। জয় শাহের সেই মন্তব্যের পরেই পাকিস্তান বোর্ডের তরফে একদিনের বিশ্বকাপ (ICC World Cup 2023) থেকে নাম তুলে নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হল। আগামি বছর ৫০ ওভারের বিশ্বকাপ ভারতের মাটিতে আয়োজিত হতে চলেছে।

সংবাদসংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান (PCB Chairman) রামিজ রাজার (Ramiz Raja) ঘনিষ্ঠ এক কর্তা বলেছেন, 'এবার কড়া সিদ্ধান্ত নিতে প্রস্তুত পাকিস্তান ক্রিকেট বোর্ড। কারণ এটা ভালোভাবেই জানা যে ভারতের সঙ্গে যদি পাকিস্তান না খেলে তাহলে আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (Asian Cricket Council) প্রতিযোগিতার লোকসান হবে। সামলাতে হবে আর্থিক ধাক্কা।’

বার্ষিক সাধারণ সভার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বোর্ড সচিব হিসেবে দ্বিতীয় ইনিংস শুরু করা জয় শাহ বলেন, 'আগামি বছরের এশিয়া কাপ নিরপেক্ষ দেশে আয়োজিত হতে পারে। কারণ ভারতীয় দল পাকিস্তানে যাবে না।'

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

তারপরই পাকিস্তান বোর্ডের তরফে কড়া অবস্থান নেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে বলে জানিয়েছে পিটিআই। সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, রামিজের ঘনিষ্ঠ এক কর্তা জানিয়েছেন যে জয় শাহের মন্তব্যের পর আগামী বছরের ৫০ ওভারের বিশ্বকাপ থেকে পাকিস্তান নাম প্রত্যাহার করে নিতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন পিসিবি চেয়ারম্যান।

অবশ্য এই স্পর্শকাতর ইস্যু নিয়ে এখনও সরকারিভাবে মুখ খুলতে চায়নি পিসিবি। পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, এক মুখপাত্র বলেছেন, 'এই মুহূর্তে আমাদের কিছু বলার নেই। তবে হ্যাঁ, আমরা বিষয়টি খতিয়ে দেখব এবং আগামী মাসে মেলবোর্নে আইসিসির বোর্ড মিটিংয়ের মতো জায়গায় সেই বিষয়টি উত্থাপন করব।' 

পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, সেই পিসিবি কর্তা জানিয়েছেন যে পাকিস্তানে ভারতীয় দলের সফর নিয়ে যে বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় আলোচনা করা হবে, সেটা জানতেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তারা। কিন্তু এখনই সে বিষয়ে যে কোনও মন্তব্য করা হবে, সেটা আশা করা হয়নি।

আরও পড়ুন: IND vs PAK, BCCI AGM: পাক মাটিতে রোহিত-বাবরের লড়াই হচ্ছে না, এশিয়া কাপের জন্য নিরপেক্ষ ভেন্যু দাবি করলেন জয় শাহ

আরও পড়ুন: BCCI AGM: BCCI AGM: বিসিসিআই-তে রাজনীতির দাপট! রজার বিনির নতুন কমিটির সঙ্গে জুড়ে রয়েছে বিজেপি-কংগ্রেস

ওই সূত্রকে উদ্ধৃত করে পিটিআই-এর প্রতিবেদনে আরও লেখা হয়েছে, 'কোন ক্ষমতাবলে জয় শাহ বলেছেন, পাকিস্তান থেকে সংযুক্ত আরব আমিরশাহিতে এশিয়া কাপ সরিয়ে নিয়ে যাওয়া হবে কিনা, তা নিয়ে ভাবনাচিন্তা করে দেখবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। কারণ পাকিস্তানকে এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এগজিকিউটিভ বোর্ড। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি জয় শাহ হলেও তিনি কিন্তু এমন মন্তব্য করতে পারেন না।'

আগামি বছর ভারতের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপ আয়োজিত হবে। সেটা মাথায় রেখে এশিয়া কাপও একদিনের ফরম্যাটে খেলার কথা ভেবে রেখেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। নিজেদের দেশের মাটিতে যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, অর্থাৎ পাকিস্তান যাতে বিশ্বকাপ খেলতে আসে সেইজন্যই ওয়াঘার অন্য প্রান্তে ভারতীয় দলকে চিরপ্রতিদ্বন্দী দেশে পাঠিয়ে দেওয়ার কথা ভাবনাচিন্তা করেছিল বিসিসিআই। তবে এত বড় সিদ্ধান্ত নেওয়ার জন্য দরকার ছিল কেন্দ্রের ছাড়পত্রের। তবে শোনা যাচ্ছে এবারও পাকিস্তানে যাওয়ার ক্ষেত্রে অনড় প্রধানমন্ত্রী (Prime Minster Of India) নরেন্দ্র মোদী (Narendra Modi)। তাই বোর্ড কর্তারাও সেটা মেনে নিলেন। মঙ্গলবার বিসিসিআই-এর তরফে জানিয়ে দেওয়া হল যে পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলবে না ভারত।

সীমান্ত সন্ত্রাস ও রাজনৈতিক চাপানউতোরের জন্য সেই ২০১২ সাল থেকে দুই প্রতিবেশী দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। শেষবার ২০০৮ সালে এশিয়া কাপ খেলতে পাকিস্তানে গিয়েছিল ভারত। এর আগে ২০০৫-০৬ মরসুমে পাকিস্তান সফরে গিয়েছিল রাহুল দ্রাবিড়ের দল। সেবার তাঁর নেতৃত্বে টেস্ট এবং এক দিনের সিরিজ় খেলেছিল টিম ইন্ডিয়া। এর পর দ্বিপাক্ষিক সিরিজ় হলেও পাকিস্তানে যায়নি ভারত। ২০১২-১৩ মরসুমে শেষবার পাক দল ভারতের মাটিতে পা রেখেছিল। ২০১২ সালের পর রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ়ও বন্ধ হয়ে যায় দুই দেশের মধ্যে। বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হচ্ছে দুই দেশ। 

যদিও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও দুই দেশের মধ্যে ব্যাট-বলের লড়াই দেখা যায়নি। আগামি ২৩ অক্টোবর মেলবোর্নের বাইশ গজে টি-টোয়েন্টি বিশ্বকাপে 'মাদার অফ অল ব্যাটেল'। মহম্মদ রিজওয়ান-সূর্যকুমার যাদবের ডুয়েল দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। এর আগে বিসিসিআই জানিয়ে দিল যে পাকিস্তানে পা দেওয়া কোনওমতেই সম্ভব নয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.