ICC Announces Equal Prize Money: বৈষম্য মুছে লক্ষ্মীবারে লেখা হল ইতিহাস, নারী-পুরুষের পুরস্কারমূল্য এবার এক!

ICC Announces Equal Prize Money: নারী-পুরুষের মধ্যে আর বৈষম্য রাখল না আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিল যে, আর পুরস্কারমূল্যে কোনও ফারাক থাকবে না।

Updated By: Jul 13, 2023, 09:29 PM IST
ICC Announces Equal Prize Money: বৈষম্য মুছে লক্ষ্মীবারে লেখা হল ইতিহাস, নারী-পুরুষের পুরস্কারমূল্য এবার এক!
আইসিসি নিয়ে ফেলল ঐতিহাসিক সিদ্ধান্ত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দ্য ইন্টারন্য়াশনাল ক্রিকেট কাউন্সিল (The International Cricket Council ) ওরফে আইসিসি (ICC) এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিল। বৃহস্পতিবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিল যে, এবার থেকে আইসিসি ইভেন্টে নারী-পুরুষের পুরস্কারমূল্য হবে এক! বৈষম্য মুছে ইতিহাস আইসিসি-র। এদিন দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠিত আইসিসি-র বার্ষিক সম্মেলনে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ২০৩০ সূচির আগেই আইসিসি পুরস্কারমূল্যে সাম্য নিয়ে আসবে বলেই জানানো হয়েছে। দলগুলি এবার থেকে নারী-পুরুষের একইরকম ইভেন্টে সমতুল্য ফিনিশিং পজিশনের জন্য সমান পুরস্কারমূল্য পাবে এবং সেই সঙ্গে সেই ইভেন্টগুলিতে একটি ম্যাচ জেতার জন্যও সম পরিমাণ অর্থ পাবে।

আরও পড়ুন: FIFA: বিশ্বকাপে অংশ নেওয়া ক্লাবগুলিকে রেকর্ড অর্থ ফিফার! ব্যাপক ধনবর্ষায় ভাসবে ম্যান সিটি

আইসিসি-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন, 'আমাদের খেলার ইতিহাসে এক ঐতিহাসিক তাৎপর্যপূর্ণ মুহূর্ত। আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, আইসিসি-র গ্লোবাল ইভেন্টগুলিতে পুরুষ এবং নারী ক্রিকেটারদের একই পুরস্কারমূল্য দেওয়া হবে। ২০১৭ সাল থেকে প্রতি বছরই মহিলাদের ইভেন্টে পুরস্কারমূল্য বাড়ানো হয়ে আসছে। আমাদের ফোকাস একটাই কুড়ি, পঞ্চাশ ওভারের বিশ্বকাপের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টেও পুরস্কারমূল্য এক হবে। ক্রিকেট প্রকৃতপক্ষে সকলের জন্য একটি খেলা এবং আইসিসি বোর্ডের এই সিদ্ধান্ত বিষয়টিকে আরও শক্তিশালী করে এবং খেলায় প্রতিটি খেলোয়াড়ের অবদানকে সমানভাবে উদযাপন করতে এবং মূল্যায়ন করতে আমাদের সাহায্য করে।'
 
গতবছর টি-২০ বিশ্বকাপ চলাকালীন ভারকীয় ক্রিকেট বোর্ড ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল। সৌরভ গঙ্গোপাধ্যায়ের পর ভারতীয় ক্রিকেট বোর্ডের হটসিটে বসে মাস্টারস্ট্রোক দিয়েছিলেন রজার বিনি। ওই টুর্নামেন্টে ভারত বনাম নেদারল্যান্ডস ম্যাচ চলাকালীন বিসিসিআই জানিয়ে দিয়েছিল যে, ভারতীয় দলে আর কোনও বেতন বৈষম্য থাকবে না। এবার থেকে ভারতীয় দলের পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা একই অংকের বেতন পাবেন। রোহিত শর্মাদের সঙ্গে হরমনপ্রীত কৌরদের কোনও ফারাক রাখা হবে না। দেশের জার্সিতে তিন ফরম্যাটেই এক ম্যাচ ফি। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের দেখানো পথে হেঁটে বিসিসিআই এই সিদ্ধান্ত নিয়েছিল। এবার আইসিসি নারী-পুরুষের বিভেদ ঘুচিয়ে দিল।

আরও পড়ুন: IPL: একলাফে কত শতাংশ বাড়ল আইপিএল-এর ব্র্যান্ড ভ্যালু? দামের দিক থেকে এগিয়ে কোন দল?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.