FIFA World Cup 2022 | Sadio Mane: মানের আবেগি পোস্ট ইনস্টায়, সেনেগালের নায়ককে স্যালুট 'অরেঞ্জ আর্মি'র

Sadio Mane: চোটের জন্য খেলা হচ্ছে না বিশ্বকাপ। তবুও সেনেগালের মহানায়ক সাদিও মানে রয়েছেন দলের সঙ্গেই। প্রতিপক্ষ শিবিরেও তাঁর প্রতি অসীম শ্রদ্ধা।

Updated By: Nov 21, 2022, 01:45 PM IST
FIFA World Cup 2022 | Sadio Mane: মানের আবেগি পোস্ট ইনস্টায়, সেনেগালের নায়ককে স্যালুট 'অরেঞ্জ আর্মি'র
ভ্যান ডাইকের মন কাঁদছে মানের জন্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) পা দিল দ্বিতীয় দিনে। সোমবার অর্থাৎ আজ দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে সেনেগাল ও নেদারল্যান্ডস (Senegal vs Netherlands)। ভারতীয় সময়ে রাত সাড়ে ন'টায় দোহার আল-থুমানা স্টেডিয়ামে মুখোমুখি দুই হেভিওয়েট। কিন্তু সেনেগাল খেলতে নামছে তাঁদের দেশের ফুটবল আইকন ও সুপারস্টার সাদিও মানেকে (Sadio Mane) ছাড়া। চোটের জন্য এই বিশ্বকাপ খেলা হচ্ছে না তাঁর। মানের জন্য মন খারাপ প্রতিপক্ষের ডিফেন্ডার ভার্জিল ভ্য়ান ডাইকের (Virgil Van Dijk)। ভ্যান ডাইক ও মানে ক্লাব ও জাতীয় দলের প্রতিদ্বন্দ্বী ঠিকই। তবে তাঁরা কিন্তু অতীতের সতীর্থ। ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত মানে খেলেছেন সাউদাম্পটনে। ২০১৬ থেকে ২০২২ পর্যন্ত মানের ক্লাব ছিল লিভারপুল (Liverpool) হয়ে। সাউদাম্পটন ও লিভারপুল মিলিয়ে বহু বছর এক ড্রেসিংরুম শেয়ার করেছেন মানে-ভ্যান ডাইক। সাফল্য-ব্যর্থতার সঙ্গেই একে অপরের ঘামও মেখেছেন।

সেনেগালের বিরুদ্ধে নামার আগে ভ্যান ডাইকের মন পড়ে সেই মানের দিকেই। প্রাক ম্যাচ সাংবাদিক বৈঠকে ভ্যান ডাইক বলছেন, 'সাদিওর জন্য খুব খারাপ লাগছে। আমি জানি ও সেনেগালের জন্য কতটা গুরুত্বপূর্ণ। বিশ্বকাপে খেলার জন্য কী কঠোর পরিশ্রমই না করেছে। সেনেগাল ওর অভাব অনুভব করবে। যেদিন শুনি ও চোট পেয়েছে, তার পরের দিনই ওকে আমি ফোন করি। জানতে চেয়েছিলাম, কেমন আছে। অনেক গুজব শোনা যাচ্ছিল। একজন বন্ধু হিসাবে আমি ওর খোঁজ নিয়েছিলাম। এটা দুর্ভাগ্যজনক যে ওই এই বিশ্বকাপে খেলছে না। ও না খেলায় আমরা কিছুটা হলেও সুবিধা পাব বলেই মনে হয়।' নেদারল্যান্ডসের ম্যানেজার লুইস ভ্যান গালের মুখেও কিন্তু মানেরই কথা। তিনি সাংবাদিক বৈঠকে বলছেন,'দেখুন এই ম্যাচটাই আমাদের টোন সেট করে দেবে বাকি টুর্নামেন্টের জন্য। সেনেগাল আফ্রিকান চ্যাম্পিয়ন দল। ফলে প্রতিপক্ষের প্রতি সমীহ অন্য জায়গায়। আমার মতে মানে অসাধারণ ফুটবলার। ও যখন সাউদাম্পটনে ছিল আমি তখনই ওকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে চেয়েছিলাম। আমি মানের ফ্যান। সেনেগাল ওকে মিস করবে। একই সঙ্গে আমরাও আমাদের সর্বোচ্চ স্কোরারের অভাব অনুভব করব।'

আরও পড়ুন: FIFA World Cup 2022, Qatar vs Ecuador: আমজাদ তাহা-র টুইট বাজার গরম করা মিথ্যা, উদ্বোধনী ম্যাচে কাতারকে জোড়া গোলে উড়িয়ে দিলেন ইকুয়েডরের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া

মানে ম্যাচের আগে দলকে তাতাতে ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছেন। তিনি লিখেছেন, 'চোটের সময়ে আমার পাশে থেকে অনেকেই মেসেজ করছেন। ঈশ্বরকে ধন্যবাদ যে, গত সপ্তাহের মাঝামাঝি সময়ে আমার অস্ত্রোপচার ভালো হয়েছে। আমি সকলকে ধন্যবাদ জানাতে চাই। এই সোমবার আমাদের প্রিয় দেশ বিশ্বকাপ খেলতে নামছে কাতারে। আমি নিশ্চিত সিংহরা নিজেদের চরিত্র দেখাবে। প্রতিটি ম্যাচই ফাইনালের মতো করে খেলবে। আমি নিশ্চিত সতীর্থরা সেরাটা উজাড় করে দেবে। সেনেগাল দীর্ঘজীবী হোক।' মানে না থেকেও হয়তো থাকছেন বিশ্বকাপে। বুঝিয়ে দিচ্ছেন প্রতিপক্ষ দলই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.