Indian National Football Team Coach: শুক্র দুপুরে স্টিমাচ বিস্ফোরণ! কোচ হতে ইচ্ছুক তাবড়রা, দৌড়ে চেনা হাবাস-মরগ্যানও

Indian National Football Team Coach: কে হবেন ভারতীয় দলের পরবর্তী কোচ? দৌড়ে তাবড় সব কোচরা।  

Updated By: Jun 20, 2024, 08:01 PM IST
Indian National Football Team Coach: শুক্র দুপুরে স্টিমাচ বিস্ফোরণ! কোচ হতে ইচ্ছুক তাবড়রা, দৌড়ে চেনা হাবাস-মরগ্যানও
ভারতের কোচ হবেন কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঠিক দিন তিনেক আগে ভারতীয় ফুটবল দলের (Indian Football Team) হেডকোচের চাকরি খুইয়েছেন ইগর স্টিমাচ (Igor Stimac)। গত সোমবার সর্বভারতীয় ফুটল ফেডারেশনের (AIFF) বৈঠকের পরেই চলে আসে বিরাট আপডেট। জল্পনা সত্য়ি করেই ফেডারেশন ছাঁটাই করে গুরপ্রীত-সন্দেশদের হেডস্য়রকে! বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে উঠে ইতিহাস লিখতে ব্যর্থ হয়েছে ভারত। আর তারপরেই স্টিমাচের বিদায়ঘণ্টা বেজে যায়। তবে 'শেষ হয়েও হইল না শেষ'! 

আরও পড়ুন: চাকরি গেল স্টিমাচের, গুরপ্রীতরা এখন কোচহীন, চলে এল বিগ ব্রেকিং

চাকরি খুইয়ে ক্ষোভে ফুঁসছেন ক্রোট কোচ। বিগত পাঁচবছরে স্টিমাচের কোচিংয়ে সুনীল ছেত্রীরা বারবার আন্তর্জাতিক আসরে মুথ থুবড়ে পড়েছিলেন। দেখতে গেলে সাফ কাপ ও আন্তঃমহাদেশীয় কাপ ছাড়া ভারতের আর কিছুই জোটেনি। স্টিমাচের গোঁসা অন্য় জায়গায়। তিনি ছাড়বার পাত্র নন বলেই সতর্ক করেছেন। স্টিমাচের মনের মধ্য়ে দগদগে ক্ষতর মতো রয়েছে ভারতীয় ফুটবলে তাঁর বেঠিক মূল্যায়ন। তিনি এআইএফএফ ও ভারতীয় দলের গোপন কথা ফাঁস করারও হুমকি দিয়েছেন। স্টিমাচ বলছেন এমন কিছু চলে এখানে যা সামনে আসে না। 

আগামিকাল স্টিমাচ ভার্চুয়াল সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছেন ভারতের মিডিয়াকে। মনে করা হচ্ছে শুক্র দুপুরে স্টিমাচ বিস্ফোরণ হবে। বৃহস্পতিবার অর্থাৎ আজ স্টিমাচ তাঁর এক্স হ্য়ান্ডেলে লিখেছেন, 'হ্য়ালো ভারতীয় মিডিয়ার প্রিয় বন্ধুরা। আমি নিশ্চিত আপনারাও আমার মতো গত কয়েক মাসের জাতীয় ফুটবলের অবস্থা দেখে চাপে রয়েছেন। ভিতরে একটা অস্থিরতা এবং চিন্তা কাজ করছে। দেখুন, যে ঘটনাগুলো আমাদের এখানে নিয়ে এসেছে, তা জানার আপনাদের অধিকার আছে। আমি একজন সত্যিকারের ভারতীয় এবং আমি যেভাবে পেরেছি সাহায্য করার চেষ্টা করেছি৷ আসুন ২১ জুলাই ভারতীয় সময় দুপুর ২টোর সময়ে একটি বন্ধুত্বপূর্ণ চ্যাট সেশনে সকলে যোগদান করি এবং শেষবারের মতো কার্ডগুলি খুলি! জয় হিন্দ!'

এসবের মধ্য়েই কিন্তু ভারত পরবর্তী নতুন হেডকোচের জন্য় বিজ্ঞাপন দিয়েছে। জানা যাচ্ছে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের দুই অত্য়ন্ত সফল কোচও নাকি ভারতের কোচ হতে চেয়ে আবেদন জমা দিয়েছেন। তালিকায় রয়েছেন ট্রেভর জেমস মরগ্যান ও অ্যান্তোনিয়ো লোপেজ হাবাস। ইস্টবেঙ্গলের অন্য়তম সফল কোচ এক সাক্ষাৎকারে জানিয়েছেন, 'আমি ভারতীয় দলের কোচ হতে ইচ্ছুক। আমি আবেদনও জমা দিয়েছি।' শুধু হাবাস-মরগ্য়ানই নন। কোচ হতে ভীষণ ভাবে আগ্রহী আইএসএলের প্রাক্তন তাবড় কোচরা। রয়েছেন ওড়িশার কোচিং করানো সার্জিও লোবেরা, চেন্নাইয়িন এফসির কোচিং করানো ওয়েন কোল এবং এফসি গোয়ার কোচিং করানো ম্যানুলে মার্কুয়েজ। বেঙ্গালুরু এফসি-র প্রাক্তন কোচ সিমন গ্রেসনও ইচ্ছুক গুরপ্রীতদের দায়িত্ব নিতে। আফগানিস্তান জাতীয় দলের কোচ অ্যাশলে ওয়েস্টউডও নাকি কোচের জন্য় আবেদন জানাতে পারেন। শুধু বিদেশি কোচেরাই নন, রেনেডি সিং ও মহেশ গাউলিদের মতো প্রাক্তন ভারতীয় তারকারাও রয়েছেন দৌড়ে।

জানা যাচ্ছে যে, ফেডারেশন বিপুল অর্থ ব্যয়ে আর কোনও হাইপ্রোফাইল কোচকে দায়িত্বে বসাতে চাইছে না। কল্য়াণ চৌবে অ্যান্ড কোং চাইছে এমন কাউকে নিয়ে আসতে যিনি ভারতীয় ফুটবলে দীর্ঘ সময়ে কাটিয়েছে। কারণ বিদেশি ফুটবলারদের সেভাবে ভারতীয় ফুটবল সম্পর্কে পর্যাপ্ত জ্ঞানই থাকে না। ফলে তাঁরা ফুটবলারদের মানসিক এবং শারীরিক সমস্যা বুঝতে পারেন না অধিংকাংশ ক্ষেত্রেই।

আরও পড়ুন: চারবার 'গোল্ডেন বুট'! বাগানের জার্সিতে কোন বিশ্বকাপার? মাথা ঘুরিয়ে দেবে বায়োডেটা

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.