বান্ধবী রিভাকে খুন, প্যারালিম্পিকে ৬ বারের গোল্ড জয়ী পিস্টোরিয়াসের সাজা ঘোষণা ৬ জুলাই

একটি ভুল, আর সব শেষ। এটাই অস্কার পিস্টোরিয়াসের জীবন কাহিনী। এক সময়ে দক্ষিণ আফ্রিকার এই নায়ক এখন ভিলেন। বান্ধবী রিভা স্টিনক্যাম্পের হত্যার অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছে ব্লেড রানারকে। ৬ জুলাই হবে তাঁর সাজা ঘোষণা। 

Updated By: Jun 16, 2016, 09:59 PM IST
বান্ধবী রিভাকে খুন, প্যারালিম্পিকে ৬ বারের গোল্ড জয়ী পিস্টোরিয়াসের সাজা ঘোষণা ৬ জুলাই

ওয়েব ডেস্ক: একটি ভুল, আর সব শেষ। এটাই অস্কার পিস্টোরিয়াসের জীবন কাহিনী। এক সময়ে দক্ষিণ আফ্রিকার এই নায়ক এখন ভিলেন। বান্ধবী রিভা স্টিনক্যাম্পের হত্যার অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছে ব্লেড রানারকে। ৬ জুলাই হবে তাঁর সাজা ঘোষণা। 

ভালবাসা, হত্যা, প্রতিভার অপমৃত্যু। এই তিনটি শব্দ সমরেখা তৈরি করেছে দক্ষিণ আফ্রিকার অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াসের জীবনে। একেই বোধহয় নিয়তি বলে। যে নকল পায়ের সাহায্যে একসময় কুড়িটি সোনার পদক জিতেছিলেন। সেই পিস্টোরিয়াসকে নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য আদালতে নকল পা খুলে হেঁটে দেখাতে হচ্ছে।

২০১৩ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার গৌরব ছিলেন ব্লেড রানার। দেশকে বহু সম্মান এনে দিয়েছেন পিস্টোরিয়াস। ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে প্যারালিম্পিক গেমসে সোনা জিতেছিলেন তিনি। ২০১২ সালে প্রতিবন্ধি অ্যাথলিট হিসাবে লন্ডন অলিম্পিকে অংশ নিয়ে ইতিহাস গড়েছিলেন পিস্টোরিয়াস। কিন্তু এমন কি হল যে বদলে গেল পিস্টোরিয়াসের জীবনটাই বদলে গেল? এক সময়ের নায়ক কেন এখন সবার নজরে খলনায়ক? বান্ধবী রিভা স্টিনক্যাম্পকের হত্যার অপরাধে পিস্টোরিয়াসকে দোষী সাব্যস্ত করেছে দক্ষিণ আফ্রিকার আদালত। তবে এর আগেও একাধিকবার আইনবিরোধী কাজ করার অভিযোগ উঠেছিল পিস্টোরিয়াসের বিরুদ্ধে। প্রায়ই মাথা গরম করে বচসায় জড়ানোর ইতিহাস রয়েছে প্যারালিম্পিকে ৬ বারের গোল্ড মেডালিস্টের। তবে ২০১৩ সালের ভ্যালেন্টাইন ডে-র আগের রাতটি কাল হয়ে আসে পিস্টোরিয়াসের জীবনে। নিজের বান্ধবী এবং দেশের মডেল রিভা স্টিনক্যাম্পকে গুলি করে হত্যা করেন পিস্টোরিয়াস। 

৩ মাস আগেই দেখা হয়েছিল দুজনের। এই৩ মাসেই বান্ধবীকে মারধর করার অভিযোগ উঠেছিল পিস্টোরিয়াসের বিরুদ্ধে। ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারির মধ্য রাতে সারপ্রাইজ দিতে চুপিসারে পিস্টোরিয়াসের বাড়িতে প্রবেশ করেছিলেন রিভা। চোর ভেবে তিনি গুলি চালিয়েছিলেন বলে আদালতে পিস্টোরিয়াস যুক্তি দিয়েছিলেন। তবে আদালতে পিস্টোরিয়াসের যুক্তি ধোপে টেকেনি। ২ বছর ধরে মামলা চলার পর হত্যার অপরাধে পিস্টোরিয়াসকে দোষী সাব্যস্ত করেছে প্রিটোরিয়ার আদালত। গতবছর তাঁকে জেল থেকে ছেড়ে দেওয়া হয়। আপাতত গৃহবন্দী রয়েছেন তিনি। ৬ জুলাই সাজা ঘোষণা করবে আদালত। পিস্টোরিয়াসের শারীরিক অবস্থার কথা মাথায় রেখে আদালতকে নরম মনোভাব দেখানোর আর্জি জানিয়েছেন তাঁর আইনজীবী। আপাতত সেই সম্ভাবনা নেই। শাস্তি হচ্ছেই ব্লেড রানারের। এটা আন্দাজ করেই পিস্টোরিয়াসের আইনজীবী আদালতে ফের আর্জি করেছেন তাঁর সাজা চলাকালীন জেলে নয় তাঁকে সুযোগ দেওয়া হোক বাচ্চাদের জন্য সমাজসেবামূলক কাজ করার।

.