Argentina | FIFA World Cup 2022: শুরুতেই বিপর্যয়! কোন সমীকরণে এবার মেসিরা নকআউটে যেতে পারেন?

Argentina: প্রথম ম্যাচ হেরেই মেসির আর্জেন্টিনা নিজেদের চাপে ফেলে দিল। পরের দু'টি ম্যাচ হয়ে গেল ডু-অর-ডাই নীল-সাদা জার্সিধারীদের কাছে। 

Updated By: Nov 22, 2022, 08:17 PM IST
Argentina | FIFA World Cup 2022: শুরুতেই বিপর্যয়! কোন সমীকরণে এবার মেসিরা নকআউটে যেতে পারেন?
শুরুতেই হার মেসিদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সৌদি আরবের কাছে বিশ্বকাপের (FIFA World Cup 2022) প্রথম ম্যাচেই হেরে বসল আর্জেন্টিনা (Argentina vs Saudi Arabia)। শুরুতেই অঘটন। ক্যাপ্টেন আর্জেন্টিনা লিওনেল মেসি (Lionel Messi) পেনাল্টি গোল করলেন ঠিকই। কিন্তু তাঁর দলকে ২-১ গোল হজম করতে হল। এখন প্রশ্ন শুরুর ম্যাচ হেরে কোন সমীকরণে মেসিরা নকআউটে যেতে পারেন? গ্রুপ সি-তে আর্জেন্টিনা, সৌদির সঙ্গে রয়েছে মেক্সিকো এবং পোল্যান্ডও।

মেসিদের পরের পর্বে খেলার রাস্তা কোন পথে?

আগামী ২৭ নভেম্বর আর্জেন্টিনা খেলবে মেক্সিকোর বিরুদ্ধে, তৃতীয় ম্যাচ পোল্যান্ডের বিরুদ্ধে ১ ডিসেম্বর। ব্যাক-টু-ব্যাক ম্যাচ জিতে মেসিদের তুলে নিতে ছয় পয়েন্ট। এর ফলে মেসিরা গ্রুপ্রে দ্বিতীয় স্থানে শেষ করেও চলে যাবে নকআউটে।

আগামী দুই ম্যাচে শুধু জিতলেই হবে না মেসিদের। গ্রুপ সি-তে তিনটি দল ছয় পয়েন্টে শেষ করার সম্ভাবনাও রয়েছে। সেক্ষেত্রে একটি দলকে আলবিদা বলতেই হবে। তখন দেখা হবে গোল পার্থক্য। যার মানে দাঁড়াচ্ছে যে, আর্জেন্টিনাকে আগামী দুই ম্যাচেই জিততে হবে বড় ব্যবধানে।

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: আইডল মারাদোনার কোন লজ্জার রেকর্ড ছুঁলেন মেসি? জানুন ইতিহাস

আর্জেন্টিনা যদি আগামী দুই ম্যাচের মধ্যে একটিতেও হেরে যায়, তাহলে কিন্তু রাস্তা বেশ কঠিন হয়ে যাবে। একটি ড্র এবং একটি জয়ের সৌজন্যে নীল-সাদা জার্সিধারীদের পয়েন্ট হবে চার। সেক্ষেত্রে বাকি দলগুলির ওপর নির্ভর করতে হবে আর্জেন্টিনাকে।

আর্জেন্টিনা যদি আরও একটি ম্যাচ হেরে যায়, তবে অন্য ম্যাচে তাদের জিততেই হবে। এখানেই শেষ নয়, তারপরে মেসিরা চাইবেন যে, সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড গ্রুপে তাদের সমস্ত ম্যাচ জিতবে এবং কোনও ড্র হবে না। এমনটা ঘটলে, গ্রুপের শীর্ষস্থানীয়দের নয় পয়েন্টে এবং বাকিদের তিন পয়েন্টে রাখবে, ফের গোল পার্থক্য আসবে খেলায়।

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: সৌদির কাছে লজ্জার হারের পরেও কোন রেকর্ড বুকে নাম তুললেন মেসি? জেনে নিন

আর্জেন্টিনা পয়েন্ট টেবিলে দুয়ে শেষ করলে তাদের চলার পথ হবে আরও কঠিন। শেষ ষোলোয় তাদের সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। গতবছর রাশিয়ায় ফ্রান্স ৪-৩ হারিয়েছিল আর্জেন্টিনাকে।

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs KSA: শুরুতেই অঘটন! সৌদির সবুজ-স্রোতে ভেসে গেল মেসির নীল-সাদা স্বপ্ন!

আর্জেন্টিনা পয়েন্ট টেবিলে দুয়ে শেষ করলে ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনাল খেলার সম্ভাবনাও বাড়বে। ব্রাজিল গ্রুপ পর্যায়ে শীর্ষে শেষ করব বলেই মনে করা হচ্ছে।

মেক্সিকো বা পোল্যান্ডের কাছে হারলেই কিন্তু মেসিদের স্বপ্নভঙ্গ হবে। কারণ পরের রাউন্ডে যাওয়ার সমীকরণ অত্যন্ত জটিল হয়ে যাবে।

এই নিয়ে ছ'বার আর্জেন্টিনা বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে গেল। শেষবার ১৯৯০ বিশ্বকাপে মারাদোনার দল ০-১ হেরেছিল ক্যামেরনের কাছে। যদিও ঘুরে দাঁড়িয়ে দল ফাইনাল খেলেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.