Lionel Messi, FIFA World Cup 2022: আইডল মারাদোনার কোন লজ্জার রেকর্ড ছুঁলেন মেসি? জানুন ইতিহাস

Lionel Messi, FIFA World Cup 2022: ১৯৩৪ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচ হেরে প্রতিযোগিতা শুরু করেছিল লা আলবিসলেস্তেরা। ৩-২ ব্যবধানে সুইৎজারল্যান্ডের কাছে হারে হেরে যায় নীল-সাদা বাহিনী। সেই বিশ্বকাপ শুরু হয়েছিল নক আউট পর্ব থেকে। ফলে প্রথম ম্যাচ হারের জন্য কাপ যুদ্ধ থেকে ছিটকে যায় আর্জেন্টিনা।

Updated By: Nov 22, 2022, 07:36 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: আইডল মারাদোনার কোন লজ্জার রেকর্ড ছুঁলেন মেসি? জানুন ইতিহাস
মুখ ঢেকে যায় লজ্জায়। হেরে মাঠ ছাড়ছেন লিওনেল মেসি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের একবার বিশ্বকাপের (FIFA World Cup) মঞ্চে অঘটনের সাক্ষী থাকল ফুটবল দুনিয়া। এগিয়ে থেকেই সোমবার চলতি কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) প্রথম ম্যাচেই সৌদি আরবের (Saudi Arabia) কাছে ১-২ গোলে হেরে গেল আর্জেন্টিনার (Argentina)। লিওনেল মেসির (Lionel Messi) দল হারতেই বিশ্বকাপ জেতা তো অনেক দূরের কথা, দলের ভবিষ্যৎ নিয়েই কপালে চিন্তার ভাঁজ নীল-সাদার সমর্থকদের। তবে এই প্রথম নয়, আগেও হার দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছে আর্জেন্টিনা। দিয়েগো মারাদোনা (Diego Maradona) থেকে মেসি, বিশ্বকাপের প্রথম ম্যাচে হারের রেকর্ডে জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তিরা।

১৯৩৪ সালের বিশ্বকাপের প্রথম ম্যাচ হেরে প্রতিযোগিতা শুরু করেছিল লা আলবিসলেস্তেরা। ৩-২ ব্যবধানে সুইৎজারল্যান্ডের কাছে হারে হেরে যায় নীল-সাদা বাহিনী। সেই বিশ্বকাপ শুরু হয়েছিল নক আউট পর্ব থেকে। ফলে প্রথম ম্যাচ হারের জন্য কাপ যুদ্ধ থেকে ছিটকে যায় আর্জেন্টিনা। একই ঘটনার পুনরাবৃত্তি হয় ১৯৫৮ সালে। তৎকালীন পশ্চিম জার্মানির বিরুদ্ধে তিন গোল খেয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল আর্জেন্টিনা। এরপর আর সেই প্রতিযোগিতায় ঘুরে দাঁড়াতে পারেনি লা আলবিসলেস্তেরা। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs KSA: শুরুতেই অঘটন! সৌদির সবুজ-স্রোতে ভেসে গেল মেসির নীল-সাদা স্বপ্ন!

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: সৌদির কাছে লজ্জার হারের পরেও কোন রেকর্ড বুকে নাম তুললেন মেসি? জেনে নিন

১৯৭৪ সালে পোল্যান্ডের কাছে ২-৩ গোল ও ১৯৮২ সালে বেলজিয়ামের কাছে ০-১ গোলে ম্যাচ হেরে বিশ্বকাপ শুরু করতে হয়েছিল আর্জেন্টিনাকে। দু'বারই দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিতে হয়েছিল। যদিও ১৯৮৬ সালে প্রথম ম্যাচের পর হাসিমুখে মাঠ ছেড়েছিলেন মারাদোনারা। শেষ পর্যন্ত বিশ্বকাপ হাতে নিয়েই ফিরতে পেরেছিলেন তাঁরা। কিন্তু পরের বিশ্বকাপে ফের স্বপ্নভঙ্গ। ১৯৯০ সালে ক্যামেরুনের কাছে একটিমাত্র গোল খেয়ে হেরে যান ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা । ফাইনালে উঠলেও সেবার জার্মানির কাছে হেরে গিয়েছিল মারাদোনার আর্জেন্টিনা। 

কিন্তু ১৯৯০ সালের পর বিশ্বকাপের প্রথম ম্যাচে আর হারতে হয়নি তাদের। কিন্তু ৩২ বছর পর ২০২২ সালের বিশ্বকাপে সৌদি আরবের কাছে হেরে বসলেন গেলেন মেসিরা। বিশ্বরেকর্ডও হাতছাড়া হয়ে গেল তাঁদের। টানা ৩৬টি ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপ খেলতে নেমেছিল আর্জেন্টিনা। আর একটি ম্যাচ জিতলেই ইটালির টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলত লিওনেল স্কালোনি দল। তবে সেই রেকর্ড গড়া হল না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.