ক্রিকেটার হওয়া কঠিন! ২১ বছরেই অবসর নিয়ে পাইলট হলেন ক্রিস

ইনিংস সবে শুরুই করেছিলেন, এরই মধ্যে গ্লাভস তুলে রাখতে হল তাঁকে। কারণ, অনিশ্চয়তা! কেরিয়ারকেই অগ্রাধিকার দিচ্ছেন এই ক্রিকেটার। আর সেজন্যই বেছে নিলেন পাইলটের চাকরি। 

Updated By: Oct 2, 2018, 07:22 PM IST
ক্রিকেটার হওয়া কঠিন! ২১ বছরেই অবসর নিয়ে পাইলট হলেন ক্রিস

নিজেস্ব প্রতিবেদন: হংকং-এ একজন ক্রিকেটার হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা খুব শক্ত! তাই মাত্র ১১টি একদিনের আন্তর্জাতিক আর ১০টি টি-টোয়েন্টি খেলেই হংকং-এর ২১ বছরের ক্রিকেটার ক্রিস কার্টার অবসরের কথা ঘোষণা করে দিলেন। যোগ দিলেন নতুন চাকরিতেও। এখন তিনি বিমান চালক।

যে দেশে ক্রিকেটের অর্থই জানা নেই সিংহভাগ মানুষের সেই দেশের ভাগ্য বদলে দেওয়ার স্বপ্ন দেখেছিলেন তিনি। ভেবেছিলেন ব্যাট হাতে দেশের সোনালি ইতিহাস গড়বেন। সেই মতো প্রস্তুতিও নিয়েছিলেন। ২০১৫ সালে মাত্র ১৮ বছর বয়সেই তাঁর জন্য খুলে গিয়েছিল জাতীয় দলের দরজা। কিন্তু ক্রিসের ক্রিকেট সফরটা স্থায়ী হল কেবল তিন বছরের জন্যই। নিজের কেরিয়ারে সর্বোচ্চ ৪৩, আর সর্বমোট ১১৪ রান করে ২২ গজ-কে আলবিদা জানালেন ক্রিস কার্টার। সাম্প্রতিক সময়ে ক্রিস-ই সবথেকে কম বয়সী ক্রিকেটার, যিনি মাত্র ২১ বছর বয়সে অবসর ঘোষণা করলেন।

আরও পড়ুন- এশিয়া কাপে কেন বিরাট-কে বিশ্রাম দেওয়া হল? জানালেন শাস্ত্রী

তিনি জানিয়েছেন,  “হংকং-এ একজন ক্রিকেটার হিসেবে প্রতিষ্ঠিত হওয়া খুবই কষ্টকর। কারণ এখানে পর্যাপ্ত পরিমাণ অর্থই ব্যয় করা হয় না। আমাদের ক্রিকেট খেলাকে সুরক্ষিত করতে অনেক মানুষকে পরিশ্রম করতে হয়। কিন্তু সরকার এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পক্ষ থেকে প্রয়োজনীয় সাহায্য এখনও আসেনি।”

আরও পড়ুন- নতুন রেকর্ড থেকে ৩৮ রান দূরে বিরাট

প্রসঙ্গত, হংকং-এ জন্ম হলেও ক্রিস কার্টার তাঁর যাবতীয় পড়শুনা চালিয়েছেন অস্ট্রেলিয়ায়। ক্রিকেটে ক্রিসের হাতেখড়ি হয় অস্ট্রেলিয়ার পার্থে। সেই শহর থেকে ২০১৪ সালে দেশে ফেরেন ক্রিস। তারপর তাঁর ক্রিকেট প্রেম তাঁকে নিয়ে আসে দেশের জাতীয় দলের দরজায়। শুরু হয় আন্তর্জাতিক কেরিয়ারও। ইনিংস সবে শুরুই করেছিলেন, এরই মধ্যে গ্লাভস তুলে রাখতে হল তাঁকে। কারণ, অনিশ্চয়তা! কেরিয়ারকেই অগ্রাধিকার দিচ্ছেন এই ক্রিকেটার। আর সেজন্যই বেছে নিলেন পাইলটের চাকরি। উল্লেখ্য, এশিয়া কাপেই শেষবার হংকং-এর হয়ে মাঠে নেমেছিলেন ক্রিস কার্টার।  

.