Virat Kohli | IND vs AUS: কোহলিকেই শিক্ষক বলছেন গম্ভীর! কেন ধারাবাহিক চেজমাস্টার? রহস্যভেদ প্রাক্তনের

Gautam Gambhir Says Youngsters will learn from Virat Kohli: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট কোহলির ব্যাটিং দেখে মোহিত গৌতম গম্ভীর। বিশ্বকাপের সম্প্রচারকারী চ্যানেলে গৌতি জানালেন কীভাবে এত ধারাবাহিক বিরাট!

Updated By: Oct 9, 2023, 03:27 PM IST
Virat Kohli | IND vs AUS: কোহলিকেই শিক্ষক বলছেন গম্ভীর! কেন ধারাবাহিক চেজমাস্টার? রহস্যভেদ প্রাক্তনের
কোহলির ব্য়াটিংয়ে মোহিত গৌতম গম্ভীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিরাট কোহলি (Virat Kohli) ও রান তাড়া করা ম্য়াচ জেতা, এ যেন এক স্বর্গীয় যোগ। বিরাট ভারতীয় দলের 'ক্রাইসিস ম্য়ান', যিনি নিঃসন্দেহে দলের সবচেয়ে প্রভাবশালী। ফের একবার দলের ভীষণ প্রয়োজনে জ্বলে উঠলেন কিং কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচে ( IND vs AUS,  Cricket World Cup 2023) তিনি পার করালেন বৈতরণী। এহেন কোহলির খেলায় মোহিত গৌতম গম্ভীর (Gautam Gambhir)। প্রাক্তন নক্ষত্র  রহস্যভেদ করলেন কোহলির সাফল্যের।

আরও পড়ুন: WATCH: বাঁধা সেঞ্চুরি ফেলে এসেছেন! মানতেই পারছেন না বিরাট, সাজঘরে কপাল চাপড়ালেন

কোহলির চাপের মুখে মোলায়েম মেজাজের ব্য়াটিং দেখে মোহিত গম্ভীর। তিনি বলেন, 'আমি বলব কোহলির গেম রিডিংয়ের কথা। এটা ভীষণ গুরুত্বপূর্ণ। বড় রান তাড়া করার ক্ষেত্রে চাপ শুষে নিতে হয়। তার জন্য় আত্মবিশ্বাস প্রয়োজন। যা বলে দেবে যে, আমি যে কোনও পরিস্থিতিতে, যে কোনও জায়গা থেকে রান তাড়া করতে পারব। কোহলি ওয়ানডে ক্রিকেটে সেটাই করে। ও বুঝে যায় যে, বড় শট খেলার জায়গা নয় এটা। খেলাটা রানিং বিটুইন দ্য উইকেট ও স্ট্রাইক রোটেট করার। কখনই নিজের উপর চাপ আসতে না দেওয়া। যত কম ডট বল খেলা যাবে, তত ভালো জায়গায় থাকা যাবে। কারণ ক্রিকেটের নতুন নিয়ম সকলেই জানে। ভেতরে পাঁচজন ফিল্ডার থাকবে, দু'টো নতুন বল পাওয়া যাবে। যে কোনও সময়ে রানের গতি বাড়ানো যাবে।'

চাপের মধ্যে খেলার প্রসঙ্গে গম্ভীর বলছেন, 'যখন টিম প্রবল চাপে থাকবে, তখন ঝুঁকিহীন ক্রিকেট শুরু হয়। মোমেন্টাম তৈরি করতে হয়। একটা মঞ্চ তৈরি করতে হয়। আর এটাই কোহলি করেছে। খেয়াল করে দেখুন ও যখন ৭০ রানে ব্য়াট করছিল, তখন ওর হাতে এসেছে মাত্র পাঁচটি চার। এটাই বুঝিয়ে দেয় যে, ওর মধ্যে স্পিন খেলার পাশাপাশি স্ট্রাইক রোটেট করার কী ক্ষমতা রয়েছে। কোহলি ঠিক এই কারণেই এত ধারাবাহিক। আমি নিশ্চিত ভারতীয় দলের ড্রেসিংরুমে অনেক তরুণ ক্রিকেটার রয়েছে, যারা কোহলিকে দেখে শিখবে যে, ফিটনেসের গুরুত্ব কোথায়। মাঝখানে নেমে রানিং বিটুইন দ্য উইকেটেই স্ট্রাইক রোটেট হবে। কারণ টি-২০ ক্রিকেট আসার পর থেকে, অনেক নতুন ছেলেরা বল মাঠের বাইরে পাঠানোর চেষ্টা করে। তবে বিষয়টি সহজ নয়। দুই-তিন উইকেট পড়ে যাওয়ার পর ওরকম বড় শট নেওয়া যায় না। চাপ শুষে নিয়েই  স্ট্রাইক রোটেট করতে হয়। আমি নিশ্চিত তরুণ ক্রিকেটাররা কোহলির থেকে শিখবে।'

বিশ্বকাপে ভারতের দ্বিতীয় ম্য়াচ আগামী ১১ অক্টোবর। আফগানিস্তানের বিরুদ্ধে নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে খেলবে টিম ইন্ডিয়া। আর তারপরেই ১৪ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত-পাকিস্তান। 'মাদার অফ অল ব্য়াটল'-এর দিকে তাকিয়ে দুই দেশের ক্রীড়াপ্রেমীরা। এই ম্য়াচেও কোহলির দিকে চোখ থাকবে ফ্যানদের।

আরও পড়ুন: India vs Australia | World Cup 2023: সহজ ম্যাচ কঠিন করে জিতল ভারত! বিরাট-রাহুলের ব্যাটে চাপমুক্তি চিপকে

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.