Rohit Sharma | IND vs AUS | Rohit Sharma: সেন্ট লুসিয়ায় ধেয়ে এল 'হিটম্যান' সুনামি, ভেঙে তছনছ রেকর্ডের পর রেকর্ড!

Full list of records broken by Rohit Sharma: রোহিত শর্মার দাপটে ভেঙে তছনছ হল রেকর্ডের পর রেকর্ড। দেখুন কী করলেন ভারত অধিনায়ক

Updated By: Jun 24, 2024, 11:14 PM IST
Rohit Sharma | IND vs AUS | Rohit Sharma: সেন্ট লুসিয়ায় ধেয়ে এল 'হিটম্যান' সুনামি, ভেঙে তছনছ রেকর্ডের পর রেকর্ড!
মারমুখী রোহিত শর্মা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রোহিত শর্মারা (Rohit Sharma) টি-২০ বিশ্বকাপের সুপার আটে (T20 World Cup Super 8) ব্য়াক-টু-ব্য়াক জয় পেয়েছে। সুপার আটে ভারত উঠেছিল গ্রুপ পর্যায়ে শীর্ষ স্থানে শেষ করেই। এরপর বার্বাডোজের কেনসিংটন ওভালে আফগানিস্তানকে ৪৭ রানে হারিয়ে সুপার আটের অভিযান শুরু করে টিম ইন্ডিয়া (IND vs AFG , T20 World Cup Super 8)। সুপার এইটের দ্বিতীয় ম্য়াচে রোহিতরা নাজমুল হোসেইন শান্তর বাংলাদেশকে ৫০ রানে হারিয়ে শেষ চারের রাস্তা প্রশস্ত করেছে। সোমবার ভারত খেলতে নেমেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia)। সেন্ট লুসিয়ার ড্য়ারেন স্য়ামি ন্য়াশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ভারত প্রথমে ব্য়াট করে নির্ধারিত ওভারে তুলেছে ৫ উইকেটে ২০৫। আর এদিন সেন্ট লুসিয়ায় ধেয়ে এসেছে 'হিটম্যান' সুনামি! ৫৯ মিনিট ক্রিজে থেকে 'হিটম্যান' ৪১ বলে ৯২ রান করেছেন। ৭টি চার ও ৮টি ছয় মেরেছেন ২২৪.৩৯-এর স্ট্রাইক রেটে। আর রোহিতের ব্য়াটে ভেঙে তছনছ হয়েছে রেকর্ডের পর রেকর্ড। এই প্রতিবেদনে রইল রোহিতের যাবতীয় রেকর্ডগাথা।

আরও পড়ুন: পাহাড়চূড়ায় আতঙ্ক! পিরপাঞ্জাল রেঞ্জে এ কার পায়ের ছাপ? পড়িমরি ছুট শেরপাদের...

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখন মগডালে রোহিত: পাক অধিনায়ক বাবর আজমকে টপকে গেলেন 'হিটম্যান'। ৪১৪৫ রান করে রোহিত হয়ে গেলেন আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সর্বাধিক রানশিকারি

ভারত অধিনায়ক হিসেবে টি-২০ বিশ্বকাপে নজির: টি-২০ বিশ্বকাপের এক ইনিংসে, ভারত অধিনায়ক হিসেবে এখন রোহিতই সর্বাধিক রানের মালিক। এর আগে ২০২১ সালে বিরাট কোহলি পাকিস্তানের বিরুদ্ধে ৫৭ করেছিলেন। যা ছিল সর্বাধিক। রোহিতের এই ৯২ রান টি-২০ বিশ্বকাপে অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বাধিক। ২০১০ সালে ক্রিস গেইল ৯৮ করেছিলেন ভারতের বিরুদ্ধে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ইনিংসে ভারতীয় হিসেবে সর্বাধিক ছক্কা: রোহিত এদিন আটটি ছক্কা হাঁকিয়েছেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে যুবরাজ সিং সাতটি ছয় মেরেছিলেন। কুড়ি ওভারের বিশ্বযুদ্ধে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয় মারার নজিরে ভারতীয়দের মধ্য়ে এখন রোহিতই একে। পিছনে ফেলে দিলেন যুবিকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয়দের মধ্য়ে তৃতীয় দ্রুততম ফিফটি: রোহিত এদিন ১৯ বলে ৫০ রান করেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয়দের মধ্য়ে তৃতীয় দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড এটি। ২০০৭ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শুধুমাত্র যুবরাজের ১২ বলে ৫০ এবং ২০২১ সালে স্কটল্যান্ডের বিরুদ্ধে কেএল রাহুলের ১৮ বলে ৫০ থাকবে এগিয়ে।

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ২০০ ছয়: প্রথম ব্য়াটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি কেরিয়ারের ২০০ ছক্কা মারলেন রোহিত। দুয়ে আছেন নিউ জিল্য়ান্ডের মার্টিন গাপটিল। ১৭৩টি ছয় মেরেছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দ্বিতীয় সর্বাধিক ছক্কার মালিক: রোহিত কুড়ি ওভারের বিশ্বকাপে ৪২ ইনিংসে ৪৮ ছয় মেরে ফেললেন। তিনি জস বাটলার ও ডেভিড ওয়ার্নারকে টপকে গেলেন। রোহিতের আগে শুধুই 'ইউনিভার্স বস' গেইল। তিনি ৩১ ইনিংসে মেরেছেন ৬৩ ছয়।
 
আন্তর্জাতিক ক্রিকেটে এক প্রতিপক্ষের বিপক্ষে সবচেয়ে বেশি ছক্কা: আন্তর্জাতিক ক্রিকেটে এক ফরম্য়াট মিলিয়ে এক প্রতিপক্ষের বিরুদ্ধে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড এখন রোহিতের। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট, ওডিআই এবং টি২০আই মিলিয়ে ১৩২টি ছক্কা হাঁকালেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ক্রিস গেইলের সর্বোচ্চ ১৩০টি ছক্কাকে ছাড়িয়ে গেলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসেবে সবচেয়ে বেশি ছক্কা: আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসেবে গেইলের ৫২৯ ছক্কার রেকর্ড স্পর্শ করলেন রোহিত। গেইল এই কৃতিত্ব অর্জন করতে ৫০৬ ইনিংস নিয়েছিলেন, রোহিত ৩৪৯ ইনিংসে তা করে দেখালেন। রোহিত ইতিমধ্যেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছয় মারা ওপেনার।

 
চতুর্থ ভারতীয় হিসেবে ১৯ হাজারের বেশি আন্তর্জাতিক রান করলেন রোহিত

আরও পড়ুন: বিশ্বকাপের দলে থেকেও তিনি বেঞ্চেই, বিদেশে এখন 'বাস কন্ডাক্টর' ভারতীয় তারকা

 .

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.