Simona Halep: মারিয়া শারাপোভার এবার সিমোনা হালেপ, ডোপিং-এর দায়ে সাময়িক নির্বাসিত হয়ে কী বললেন প্রাক্তন বিশ্ব সেরা?

Simona Halep: ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা) নিষিদ্ধ দ্রব্যের যে তালিকা ২০২২ সালে প্রকাশ করে তাতে নাম রয়েছে এই ওষুধটির যেটি গ্রহণ করেছেন হালেপ। এই নির্বাসনের সময়ে টেনিসের কোনও প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবেন না রোমানিয়ার মহিলা টেনিস তারকা।  

Updated By: Oct 21, 2022, 10:04 PM IST
Simona Halep: মারিয়া শারাপোভার এবার সিমোনা হালেপ, ডোপিং-এর দায়ে সাময়িক নির্বাসিত হয়ে কী বললেন প্রাক্তন বিশ্ব সেরা?
নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে নির্বাসিত সিমোনা হালেপ। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: মারিয়া শারাপোভার (Maria Sharapova) পর ফের একবার ডোপিংয়ের (Doping) জন্য কলঙ্কিত হল বিশ্ব টেনিস (Tennis)। বিশ্বের প্রাক্তন শীর্ষ বাছাই টেনিস তারকা সিমোনা হালেপকে (Simona Halep) ডোপিংয়ের দায়ে সাময়িক সময়ের জন্য নিষিদ্ধ ঘোষণা করল আন্তর্জাতিক টেনিস ইনটিগ্রিটি এজেন্সি (International Tennis Integrity Agency)। শুক্রবার আইটিআইএ-এর (ITIA) পক্ষ থেকে জানানো হয়েছে এই কথা। ইউএস ওপেন-এর (US Open) সময় হালেপের থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল এবং সেটি পরীক্ষা করে রোক্সাডাসট্যাটের (Roxadustat) অস্তিত্ব পাওয়া গিয়েছে। নিষিদ্ধ পদার্থের উপস্থিতির কারণেই সাময়িক সময়ের জন্য নির্বাসিত করা হয়েছে হালেপ-কে। যদিও তিনি নিজেকে নির্দোষ বলে দাবি করে প্রতিবাদ জানিয়েছেন। 

আইটিআইএ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এই দ্রব্য রক্ত কোষের উৎপাদনকে বাড়িয়ে দেয় এবং এমন ওষুধ সেবনের জন্য কিডনির সমস্যা নিরাময়ের ক্ষেত্রে। আইটিআইএ-এর পক্ষ থেকে বলা হয়েছে, ৩১ বছর বয়সী রোমানিয়ার টেনিস খেলোয়াড় সিমোনা হালেপকে টেনিস অ্যান্টি ডোপিং প্রোগ্রামের (টিডিপি) ৭.১২.১ আর্টিকেলের অধীনে নির্বাসিত করা হয়েছে। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এজেন্সির সিদ্ধান্ত বাইরে আসার পর টুইটারে একটি পোস্ট করেছেন সিমোনা। সেখানে তিনি নিজেকে নির্দোষ বলে দাবি করে লিখেছেন, 'আমার জীবনের সব থেকে বড় হতবাক করে দেওয়ার মতো ঘটনা। চিটিং করার কথা এক বারের জন্যও আমার গোটা কেরিয়ারের কখনও মাথায় পর্যন্ত আসেনি। আমি যে শিক্ষা নিয়ে বড় হয়েছি তার ধারের কাছে কোনও এই ধরনের চিন্তা আসতে পারে না। আমি লড়াই চালাবো এটা প্রমাণের জন্য যে আমি জ্ঞানত কোনও নিষিদ্ধ দ্রব্য গ্রহণ করিনি এবং পুরোপুরি বিশ্বাস রয়েছে, আগে হোক কিংবা পরে সত্য়িটা সামনে আসবে।' 

আরও পড়ুন: IND vs PAK, ICC T20 World Cup: মহারণের ৪৮ ঘন্টা আগে কেন রোহিত-বিরাটদের উপর চটলেন সুনীল গাভাসকর? জেনে নিন আসল কারণ

আরও পড়ুন: Rohit Sharma, IND vs PAK: শাহিন আফ্রিদির মহড়া নেওয়ার জন্য কীভাবে অনুশীলন করলেন 'হিটম্যান'? দেখুন ভিডিয়ো

Maria Sharapova

ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা) নিষিদ্ধ দ্রব্যের যে তালিকা ২০২২ সালে প্রকাশ করে তাতে নাম রয়েছে এই ওষুধটির যেটি গ্রহণ করেছেন হালেপ। এই নির্বাসনের সময়ে টেনিসের কোনও প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবেন না রোমানিয়ার মহিলা টেনিস তারকা।

টেনিস জগতের অন্যতম সমীহ আদায় করে নেওয়া নাম সিমোনা হালেপ। বিশ্বের প্রাক্তন এক নম্বর তারকা দু'টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন। ২০১৮ সালে ফরাসি ওপেন এবং ২০১৯ সালে উইম্বলডন জেতেন তিনি। ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনে তিনি রানার্স হন। ২০১৫ সালে ইউএস ওপেন-এর শেষ চারে পৌঁছে ছিলেন সিমোনা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)              

.