WATCH | Football’s First Ever White Card: রেফারি দেখালেন সাদা কার্ড! রোনাল্ডোর দেশে ফুটবল ইতিহাস

Football’s first-ever ‘white card’ shown by referee: ফুটবল ইতিহাসে এই প্রথমবার ঘটল বেনজির ঘটনা। হলুদ বা লাল নয়, রেফারি দেখালেন সাদা কার্ড। কেন এই সাদা কার্ড দেওয়া হয়, কবে থেকে সাদা কার্ড দেওয়ার প্রচলন হল? এ সবরেই উত্তর রইল এই প্রতিবেদনে।

Updated By: Jan 23, 2023, 10:43 PM IST
WATCH | Football’s First Ever White Card: রেফারি দেখালেন সাদা কার্ড! রোনাল্ডোর দেশে ফুটবল ইতিহাস
ফুটবলে দেখানো হল সাদা কার্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কালের হাত ধরে ফুটবলে (Football) একাধিক বিবর্তন এসেছে সময়ে সময়ে। মূলত প্রযুক্তির ক্ষেত্রে এসেছে একের পর এক সংযোজন। ১৯৭০ ফিফা বিশ্বকাপের (1970 FIFA World Cup) পর থেকে মোটামুটি একটি বিষয় আজও একই আছে। তা হল রেফারির কার্ডের প্রয়োগ। ফুটবলারের লঘু অপরাধে রেফারি তাঁকে হলুদ কার্ড (Yellow Card) দেখিয়ে সতর্ক করেন। গুরুতর অপরাধের ক্ষেত্রে রেফারি লাল কার্ড (Red Card) দেখিয়ে তাঁকে মার্চিং অর্ডার দেন। তবে এই প্রথম ফুটবল দেখল সাদা কার্ড (White Card)। হ্যাঁ ঠিকই পড়েছেন সাদা কার্ড। রেফারির ছোট্ট বুক পকেট থেকে বেরিয়ে এল দুধ সাদা রঙের একটি কার্ড। লেখা হল ফুটবল ইতিহাস। 

কোন ম্য়াচে এই বিরল ঘটনা ঘটল? গত শনিবার পর্তুগালে বেনফিকা বনাম স্পোর্টিং লিসবনের মহিলা দলের খেলায় এই ঘটনা ঘটেছে। এখন প্রশ্ন কেন দেখানো হল এই নতুন কার্ড? স্পোর্টসম্যানশিপকে স্বীকৃতি দেওয়ার জন্য পর্তুগালে চালু হয়েছে সাদা কার্ড। মাঠে এক ফ্যান আচমকা অসুস্থ হয়ে পড়েছিলেন। সঙ্গে সঙ্গে দুই দলের মেডিক্যাল স্টাফরা ছুটে এসেছিলেন তাঁর চিকিৎসা করার জন্য। এই ঘটনা দেখার পরেই পর্তুগিজ রেফারি ক্যাটারিনা ক্যাম্পোস সাদা কার্ড দেখান। এই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। বেনফিকা এই ম্যাচটি ৫-০ গোলে জিতে সেমিফাইনালে চলে গিয়েছে। 

আরও পড়ুনMary Kom | WFI: মেরি কমের নেতৃত্বে তদন্ত কমিটি! যৌন হেনস্থা কাণ্ডে বিরাট পদক্ষেপ কেন্দ্রের

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ ফুটবলের সংজ্ঞাটাই বদলে দিতে চাইছে। পর্তুগাল'স ন্যাশনাল প্ল্যান ফর এথিকস ইন স্পোর্ট ওরফে পিএনইডি নিয়ে কাজ করেছে। ফুটবলের নৈতিক দিকের উন্নয়নের জন্যই এমনটা করেছে তারা। সাদা কার্ডই শুধু পর্তুগাল আনেনি। তারা ক্রিকেটের মতো কনকাশান সাবস্টিটিউট ও দীর্ঘতর স্টপেজ টাইমের পথেও হেঁটেছে। সব টুর্নামেন্টেই মানা হচ্ছে এই নিয়ম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.