IPL শেষ হলেই Eden Gardens-এ বসবে নতুন বাতিস্তম্ভ

শোনা গেল, ইডেনের ‘এফ’, ‘জি’ এবং ‘এইচ’ ব্লকের ছাদের অবস্থা বর্তমানে কিছুটা খারাপ হয়ে গিয়েছে। সেই ব্লকগুলো ঠিকঠাক করে একেবারে নতুন চেহারা দেওয়ার ভাবনা শুরু হয়েছে।  

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 4, 2022, 06:19 PM IST
IPL শেষ হলেই Eden Gardens-এ বসবে নতুন বাতিস্তম্ভ
বদলে যাবে ইডেনের বাতিস্তম্ভ ও গ্যালারির বাকেট সিট। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: সবকিছু ঠিকঠাক থাকলে আইপিএল-এর (IPL 2022) একাধিক প্লে-অফের ম্যাচ আয়োজন করতে চলেছে ইডেন গার্ডেন্স (Eden Gardens)। বিসিসিআই (BCCI) সুত্র মারফত এমনটাই জানা গিয়েছে। এরমধ্যে কলকাতার ক্রিকেটপ্রেমীদের জন্য আরও একটি সুখবর। ক্রোড়পতি লিগ শেষ হলেই ক্রিকেটের নন্দনকাননে শুরু হবে সংস্কার। মূলত স্টেডিয়ামের চারটি বাতিস্তম্ভ বদলে ফেলা হবে। বর্তমানে থাকা আলোগুলি বদলে এলইডি আলো বসানো হতে পারে। এমন হবে খবর পাওয়া যাচ্ছে।  

২০১১ সালের বিশ্বকাপের আগে ইডেনের খোলনলচে বদলে ফেলেছিলেন তৎকালীন সিএবি সভাপতি প্রয়াত জগমোহন ডালমিয়া। ইডেনের ক্লাব হাউসের ভিতর থেকে শুরু অন্দরমহল পুরো বদলে ফেলা হয়েছিল। পুরো স্টেডিয়ামের গ্যালারিজুড়ে বসেছিল বাকেট সিট। তাই এ বার বড় ধরনের বদল ঘটবে না। সিএবি সুত্র মারফত এমনটাই জানা গিয়েছে। 

তাহলে কোন কোন জায়গায় বদল হতে পারে? জানা গিয়েছে ইডেনের বাতিস্তম্ভ বদলে ফেলার পরিকল্পনা নেওয়া হয়েছে। পুরনো আলোর বদলে বসতে পারে এলইডি আলো। এছাড়া পুরো স্টেডিয়ামের গ্যালারিগুলির ছাদ সারাই করা হবে। বদলে দেওয়া হতে পারে কোনও কোনও বক্সের চেয়ার। 

Eden Gardens

এই বিষয়ে কয়েক দিন আগে সিএবি কর্তাদের সঙ্গে স্থপতিরা আলোচনা সেরে গিয়েছেন। শোনা গেল, ইডেনের ‘এফ’, ‘জি’ এবং ‘এইচ’ ব্লকের ছাদের অবস্থা বর্তমানে কিছুটা খারাপ হয়ে গিয়েছে। সেই ব্লকগুলো ঠিকঠাক করে একেবারে নতুন চেহারা দেওয়ার ভাবনা শুরু হয়েছে। ঠিক একই রকম ভাবে ইডেনের ‘ডি’ ব্লকেও মেরামতির কাজকর্ম চলবে। এমনকি ক্লাব হাউসের লোয়ার টিয়ারের চেয়ার বদলে ফেলার ভাবনাচিন্তাও হয়েছে। 

ইডেনের সংস্কার নিঃসন্দেহে ক্রিকেটপ্রেমীদের জন্য সুখের খবর। কিন্তু এখানে প্রশ্ন হল প্রেস বক্সে লিফ্ট বসানোর দিকে কি মন দেবেন বাংলা ক্রিকেট সংস্থার কর্তারা? ইডেনের প্রেসবক্সে লিফ্ট না থাকার জন্য দেশ-বিদেশ থেকে আগত অনেক ক্রীড়া সাংবাদিক সম্মুখীন হন। এই বিষয় নিয়ে কর্তাদের সঙ্গে একাধিক আলোচনাও হয়েছে। এ বার স্টেডিয়াম সংস্কারের সময় কর্তারা প্রেস বক্সের আধুনিকীকরণ নিয়ে কাজ করেন কিনা সেটাই দেখার। 

এ দিকে এখনও পর্যন্ত যা খবর, আইপিএল-এর একটি কোয়ালিফায়ার ও একটি এলিমিনেটর ম্যাচ ক্রিকেটের নন্দন কাননে আয়োজিত হতে পারে। ফাইনাল এবং একটি কোয়ালিফায়ার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আয়োজিত হওয়ার সম্ভাবনা প্রবল। এই দুই শহরে কোভিড পরিস্থিতির অবনতি না হলে চলতি ক্রোড়পতি লিগে নক-আউটের ম্যাচ বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ও সচিব জয় শাহের (Jay Shah) শহরে আয়োজিত হতে পারে।  

আরও পড়ুন: IPL, On this day in 2013: ফিরে দেখা, Jasprit Bumrah বনাম Virat Kohli-র লড়াইয়ে জিতেছিল কে?

আরও পড়ুন: Umesh Yadav, IPL 2022: কয়লাখনির অন্ধকার থেকে Team India-র সফর! আবেগপ্রবণ KKR-এর 'বিদর্ভ এক্সপ্রেস'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.