Lionel Messi, FIFA World Cup 2022: 'মেসিকে রুখে দেওয়ার ছক খুঁজে পেয়েছি'! 'মাইন্ড গেম' শুরু করে দিলেন ভ্যান গাল

বিপক্ষ দল মেসিকে মার্ক করলেও, খুব একটা সুবিধা করতে পারেন না। কারণ মেসির দিকে নজর রাখতে গিয়ে আর্জেন্টিনার অন্যান্য ফুটবলাররা বাকিদের মার্কিং করার দিকে মনোযোগ দেন না। আর সুযোগটাই নিচ্ছেন মেসি। 

Updated By: Dec 9, 2022, 04:08 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: 'মেসিকে রুখে দেওয়ার ছক খুঁজে পেয়েছি'! 'মাইন্ড গেম' শুরু করে দিলেন ভ্যান গাল
লিওনেল মেসিকে রুখতে মরিয়া লুইস ভ্যান গাল।

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: লুসেল স্টেডিয়ামে আর কয়েক ঘন্টা পরেই নামবে আর্জেন্টিনা (Argentina) ও নেদারল্যান্ডস (Netharlands)। কোয়ার্টার ফাইনালের এই মহা ম্যাচের আগে লিওনেল মেসির (Lionel Messi) বিরুদ্ধে 'মাইন্ড গেম' শুরু করে দিলেন লুইস ভ্যান গাল (Louis Van Gaal)! 'এল এম টেন'-কে (LM 10) নিয়ে আলাদাভাবে ছক কষবেন না, এমন কোচ পাওয়া যাবে না। বাকিদের মতো ডাচদের হেড কোচও নাকি তাঁর প্রতিপক্ষের সবচেয়ে বড় মহা তারকার বিরুদ্ধে ছক কষে ফেলেছেন! এমনটাই দাবি করলেন ভ্যান গাল। তাঁর মতে আর্জেন্টাইন তারকার দুর্বলতা খুঁজে পেয়েছেন। 

ভ্যান গালের কাছে মেসি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। যদিও শেষ আটের ম্যাচে নামার আগে তিনি বলেন, 'মেসি খুবই ভালো ফুটবলার। আক্ষরিক অর্থে বিপজ্জনক স্ট্রাইকার। সঙ্গে অসম্ভব সৃষ্টিশীল। মেসি যেমন গোল করে, তেমনই অনেক গোলের জন্য অ্যাসিস্ট করতে পারে। কিন্তু মেসির একটা দুর্বলতাও আছে। যখন ও পায়ের কাছ থেকে বল হারায়, তখন বল ধরার জন্য চেষ্টা করে না। সেই দুর্বলতা আমাদের কাজে লাগাতে পারে।' 

আরও পড়ুন: FIFA World Cup 2022: কোন বিশেষ অনুশীলন সেরে ডাচদের বিরুদ্ধে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা? জানতে পড়ুন

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: লিওনেল মেসির চাপ বাড়ল! তাঁর ছন্দহীন পার্টনার কি চোট সারিয়ে ডাচদের বিরুদ্ধে খেলবেন?

বিপক্ষের ডিফেন্ডাররা মেসিকে নিয়ে একটা চাপ থাকে। যদিও নেদারল্যান্ডসের ডিফেন্ডার ন্যাথান আকে আবার মেসিকে আটকানোর পরিকল্পনা করেছেন। মেসিকে রুখে দেওয়ার জন্য আলাদাভাবে কাজ করছেন। ন্যাথান আকে বলছেন, 'মেসি সর্বকালের অন্য়তম সেরা ফুটবলার। ওকে আটকানো অত্যন্ত মুশকিল হবে। ওকে নিয়ে আমাদের এখনও কথা হয়নি কোনও। সত্যি বলতে আমরা মেসিকে নিয়ে ভাবিইনি। শুধু মেসি নয়, আর্জেন্টিনা দলে একাধিক গ্রেট প্লেয়াররা রয়েছে। দারুণ ম্যাচ হবে। তবে আমি বলব আমার ম্যানচেস্টার সিটির সতীর্থ জুলিয়ান আলভারেজের কথা। খুব টেকনিক্যাল ফুটবলার। ট্রেনিংয়েও ওকে মার্ক করা অত্যন্ত কঠিন। যেমন ক্ষীপ্র, তেমনই ওর ফিনিশিংয়ের দক্ষতা। খুবই কঠিন হবে। মাঠে যেমন ভালো প্লেয়ার, তেমনই মাঠের বাইরেও দারুণ মানুষ। শান্ত প্রকৃতির ছেলে। ও ইংরেজি শিখছে, অন্য পরিবেশ থেকে এসেছে। নতুন ওর কাছে ব্যাপারটা। তবে বলব ভালো মানিয়ে নিয়েছে।' 

তবে বিপক্ষ দল মেসিকে মার্ক করলেও, খুব একটা সুবিধা করতে পারেন না। কারণ মেসির দিকে নজর রাখতে গিয়ে আর্জেন্টিনার অন্যান্য ফুটবলাররা বাকিদের মার্কিং করার দিকে মনোযোগ দেন না। আর সুযোগটাই নিচ্ছেন মেসি। চলতি বিশ্বকাপেই এমন ঘটনা বারবার ঘটিয়েছেন তিনি। জুলিয়ান আলভারেজ যেমন মেক্সিকো আর পোল্যান্ড ম্যাচে দুটি গোল করে সেটির প্রমাণ রেখেছেন। কারণ সেই দুটি গোল মেসির অ্যাসিস্ট থেকেই এসেছিল। এবার শেষ আটের ম্যাচে মেসি তাঁর সেই ক্যারিশমা দেখাতে পারেন কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.