Lionel Messi vs Louis van Gaal, FIFA World Cup 2022: মাঠের পর সাংবাদিক বৈঠকেও ভ্যান গাল-কে বুঝে নিলেন মেসি

কটাক্ষ মেনে নিতে পারেননি মেসি। ভ্যান গালের রক্ষণকে ফালাফালা করে নাহুয়েল মোলিনাকে দিয়ে প্রথম গোলটা করিয়ে দিলেন। এরপর পেনাল্টি থেকে করে দিলেন দলের জন্য দ্বিতীয় গোল। আর এই গোলের সুবাদে কাপ যুদ্ধের মঞ্চে ১০টি গোল করে ফেললেন মেসি।

Updated By: Dec 10, 2022, 04:43 PM IST
Lionel Messi vs Louis van Gaal, FIFA World Cup 2022: মাঠের পর সাংবাদিক বৈঠকেও ভ্যান গাল-কে বুঝে নিলেন মেসি
ম্যাচের অন্যতম সেরা মুহূর্ত। লুইস ভ্যান গালকে বুঝে নিচ্ছেন লিওনেল মেসি। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) কোয়ার্টার ফাইনালের বল মাঠে পড়ার আগেই যুদ্ধের আবহটা তৈরি হয়েছিল। ভুলটা লুইস ভ্যান গালই (Louis van Gaal) করলেন! বিনয়ী লিওনেল মেসিকে (Lionel Messi) খুঁচিয়েছেন। এমনিতে মেসিকে সাধারণত রাগতে দেখা যায় না। তবে আঁতে ঘা লাগলে মেসিও যে রুদ্রমূর্তি ধারণ করেন, এর বড় উদাহরণ লুসেল স্টেডিয়ামে আয়োজিত আর্জন্টিনা (Argentina) বনাম নেদারল্যান্ডস (Netherlands) ম্যাচ। তাই তো মাঠে ডাচ কোচকে বুঝে নেওয়ার পর এবার সাংবাদিক বৈঠকেও তাঁর বিরুদ্ধে মুখ খুললেন মেসি। 

ম্যাচের শেষে মেসি বলেছেন, 'ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে ভ্যান গালের কথায় আমি অপমানিত বোধ করেছি। খেলার সময়েও অনেক ডাচ ফুটবলার বেশি কথা বলেছে। ভ্যান গাল মনে করেন, সে ভালো ফুটবল খেলায়। প্রতিপক্ষের বক্সে ফরোয়ার্ড রেখে লম্বা লম্বা পাস দেওয়ায়। কিন্তু আমরাই সেমিফাইনালে খেলার যোগ্য ছিলাম এবং সেটাই হয়েছে।' 

ম্যাচের আগে ভ্যান গাল-কে জিজ্ঞেস করা হয়েছিল যে, তিনি মেসিকে কীভাবে আটকাবেন? ডাচ কোচ কটাক্ষের সঙ্গে বলেছিলেন, 'মেসি ইজ চিলিং সামহোয়ার'! ও খুবই ভালো ফুটবলার। আক্ষরিক অর্থে বিপজ্জনক স্ট্রাইকার। সঙ্গে অসম্ভব সৃষ্টিশীল। মেসি যেমন গোল করে, তেমনই অনেক গোলের জন্য অ্যাসিস্ট করতে পারে। কিন্তু মেসির একটা দুর্বলতাও আছে। যখন ও পায়ের কাছ থেকে বল হারায়, তখন বল ধরার জন্য চেষ্টা করে না। সেই দুর্বলতা আমাদের কাজে লাগাতে হবে।' 

আরও পড়ুন: Lionel Messi vs Louis van Gaal, FIFA World Cup 2022: 'বয়স তো অনেক হল, এবার চুপ করুন', ভ্যান গালকে সপাটে ধুয়ে দিলেন ক্ষুব্ধ মেসি!

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: 'কোথা থেকে এমন রেফারি ধরে নিয়ে আসেন!' ফিফা-র কাছে ক্ষোভ উগরে দিলেন মেসি

তাঁর এই কটাক্ষ মেনে নিতে পারেননি মেসি। ভ্যান গালের রক্ষণকে ফালাফালা করে নাহুয়েল মোলিনাকে দিয়ে প্রথম গোলটা করিয়ে দিলেন। এরপর পেনাল্টি থেকে করে দিলেন দলের জন্য দ্বিতীয় গোল। আর এই গোলের সুবাদে কাপ যুদ্ধের মঞ্চে ১০টি গোল করে ফেললেন মেসি। কটাক্ষের জবাব দিলেন ভ্যান গাল-কে। মেসি তাঁর প্রতি কটাক্ষের জ্বালা মিটিয়ে 'টোটাল ফুটবল'-কে একেবারে মাটিতে মিশিয়ে বিশ্বকাপ থেকেই ছিটকে দেবেন সেটা কে জানত! 

ভ্যান গালের সঙ্গে মেসির অতীত সম্পর্কও ভালো নয়। ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। তখন নেদারল্যান্ডসের কোচ ভ্যান গালই ছিলেন। তিনি মেসিকে রক্ষণে ঢুকতে না দিয়ে নিচে আটকে রেখেছিলেন। তাঁর পেছনে লাগিয়েছিলেন নাইজেল ডি ইয়ংকে। এবং সেটি কার্যকর হয়েছিল। গোটা ম্যাচেই নিষ্প্রভ ছিলেন মেসি। যদিও টাইব্রেকারে জিতে সেবার ফাইনালে চলে যায় নীল-সাদা ব্রিগেড। সেই হারের ক্ষত মিটিয়ে ফেলার জন্য এবার মেসির দল বেগ দিতে চেয়েছিলেন ৭১ বছরের কোচ। কিন্তু ফের একবার টাইব্রেকারেই তাঁর দলকে কাপ যুদ্ধ থেকে বিদায় নিতে হল।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.