ক্রিকেটের স্বার্থে বড়সড় সিদ্ধান্ত নিলেন ফাফ দু প্লেসি

ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে এবং টি-টোয়েন্টি সিরিজে দু প্লেসিকে বিশ্রাম দেওয়া হয়।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Feb 17, 2020, 04:16 PM IST
ক্রিকেটের স্বার্থে বড়সড় সিদ্ধান্ত নিলেন ফাফ দু প্লেসি

নিজস্ব প্রতিবেদন: তরুণদের বেড়ে ওঠার সুযোগ দিতে চান। একই সঙ্গে নেতৃত্বের ব্যাটন তুলে নেওয়ার ক্ষমতা তৈরি করতে হবে তরুণ প্রজন্মের মধ্যে থেকেই। আর দ্বৈত স্বার্থেই বিরাট সিদ্ধান্ত নিলেন ফাফ দু প্লেসি। ক্রিকেটের তিন ধরনের ফরম্যাটেই নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন তিনি। সোমবার ক্রিকেট সাউথ আফ্রিকাকে তা জানিয়ে দিয়েছেন দু প্লেসি।

৩৫ বছর বয়সী দু প্লেসি আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ভবিষ্যত্ খুব দূরে দেখছেন না। অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে পারেন ফাফ। ঘনিষ্ঠ মহলে তেমনই ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে এবং টি-টোয়েন্টি সিরিজে দু প্লেসিকে বিশ্রাম দেওয়া হয়। অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয় কুইন্টন ডি কক কে।

সোমবার ফাফ দু প্লেসি একটি বিবৃতিতে জানান, " যেহেতু দল নতুন নেতা,একঝাঁক তরুণ ক্রিকেটারকে নিয়ে একটা নতুন দিকে এগোচ্ছে। সেহেতু আমার মনে হয়েছে এই সময়েই ক্রিকেটের তিন ফরম্যাটেই নেতৃত্ব নিয়ে ভাবনা-চিন্তা করা উচিত্ ক্রিকেট সাউথ আফ্রিকার। এই সিদ্ধান্ত নেওয়াটা খুবই কঠিন ছিল। কিন্তু আমি নিয়েছি। তবে কুইন্টনকে সবরকমের সাহায্যের হাত বাড়িয়ে দেব।"

দু প্লেসি আরও বলেন, "২০১৯ সালে আইসিসি বিশ্বকাপের পরও আমি সিদ্ধান্ত নিয়েছিলেন যে আমি নেতৃত্ব চালিয়ে যাব কারণ দল গঠনের কাজ চলছে। তারপর ধীরে ধীরে আমি দেখলাম এবার দল এগোতে শুরু করেছে নতুনদের নিয়ে। অর্থাত্ পরবর্তী প্রজন্ম বেছে নিতে আমি যথাসাধ্য চেষ্টা করে গেছি দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের কঠিন সময়ে। আমি ভেবেছিলাম যে টেস্টে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে নেতৃত্ব চালিয়ে যাব।য কিন্তু কিছু কিছু সময়ে কিছু কিছু সিদ্ধান্ত খুব স্বার্থহীন হয়ে ওঠে।"

আরও পড়ুন - বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে দিন-রাতের টেস্ট হবে!

 

.