Rashid Khan: আইপিএল ফাইনালে কি দেখা যাবে 'স্নেক শট'? উত্তর জানিয়ে দিলেন আফগান তারকা

শিরোপা নির্ধারণকারী ম্যাচে চোখ থাকবে গুজরাতের আফগান অলরাউন্ডার রশিদ খানের (Rashid Khan) দিকে চোখ। স্পিনার হিসাবে বাইশ গজে আত্মপ্রকাশ ঘটা রশিদ এখন অলরাউন্ডার হিসাবেও ক্রিকেট দুনিয়াকে চিনিয়েছেন নিজেকে। রশিদের উদ্ভাবনী শট 'স্নেক শট' (Snake shot) নিয়েও বিস্তর আলোচনা হয়েছে সম্প্রতি। 

Updated By: May 28, 2022, 03:07 PM IST
Rashid Khan: আইপিএল ফাইনালে কি দেখা যাবে 'স্নেক শট'? উত্তর জানিয়ে দিলেন আফগান তারকা
রশিদের স্নেক শট নিয়েই আলোচনা

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল অর্থাৎ রবিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium) মহারণ। আইপিএল ফাইনালে (IPL Final 2022) মুখোমুখি গুজরাত টাইটান্স (Gujarat Titans, GT) ও রাজস্থান রয়্যালস (Rajasthan Royals, RR)। 

শিরোপা নির্ধারণকারী ম্যাচে চোখ থাকবে গুজরাতের আফগান অলরাউন্ডার রশিদ খানের (Rashid Khan) দিকে চোখ। স্পিনার হিসাবে বাইশ গজে আত্মপ্রকাশ ঘটা রশিদ এখন অলরাউন্ডার হিসাবেও ক্রিকেট দুনিয়াকে চিনিয়েছেন নিজেকে। রশিদের উদ্ভাবনী শট 'স্নেক শট' (Snake shot) নিয়েও বিস্তর আলোচনা হয়েছে সম্প্রতি। যে শটে মোহিত হয়েছেন বিরাট কোহলিও। ফ্যানরা ভালবেসে ফেলেছেন রশিদের এই শটকে। রশিদের কাছে প্রশ্ন ছিল ফাইনালে কি তাঁর ট্রেডমার্ক শট দেখা যাবে? 

রশিদ বলেন, "সকলেই 'স্নেক শট' ভালবাসেন। তাঁরা চান আমি এই শট খেলি। ফ্যানরাও প্রচুর অনুরোধ করেন। কিন্তু সত্যি বলতে আমি এসব নিয়ে ভাবি না। যদি খেলার মতো বল পাই, তাহলে আমার হাত এমনিই 'স্নেক শট' নেওয়ার জন্য প্রস্তুত হয়ে যায়। ওরকম জায়গায় বল পড়লে, আমার কাছে এই শট ছাড়া অন্য় কিছু খেলার বিকল্প থাকে না। আমি যদি ফাইনালে ব্য়াট করার সুযোগ পাই, তবুও চাইব যেন ব্যাট না করতে হয়, আমাদের টপ অর্ডার ম্যাচ বার করে দিক। যদি সুযোগ হয় ব্যাট করার এবং 'স্নেক শট' নেওয়ার জায়গায় বল পেলে আমি খেলব। বড় মাঠে ওরকম শট নিতে ভাললাগবে। যদি ছয় হয়ে তো হবে, নাহলে চার। আমি খুশি।"

২০১৭-২০২১ পর্যন্ত রশিদ ছিলেন হায়দরাবাদ সংসারে। ৭৭ ম্যাচে নিয়েছেন ৯৪টি উইকেট। ২৩ বছরের স্পিনারকে চলতি আইপিএলের (IPL 2022) অভিষেককারী দল গুজরাত টাইটান্স (Gujarat Titans) সহ-অধিনায়ক করে দলে নিয়ে এসেছে। ড্রাফটে তাঁকে ১৫ কোটি টাকায় দলে নিয়েছে আহমেদাবাদের ফ্র্যাঞ্চাইজি।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের (Afghanistan) মতো একটা দেশ থেকে উঠে এসে বাইশ গজে নিজেকে প্রতিষ্ঠিত করার কাজটা কিন্তু মোটেই সহজ ছিল না। আর সেই কাজটাই বুক চিতিয়ে করেছেন রশিদ । আজ নিঃসন্দেহে তিনি বিশ্বের অন্যতম সেরা স্পিনার। ব্যাট হাতেও নিজের অবদান রাখেন। ঘুরিয়ে দেন ম্যাচের মোড়। সাম্প্রতিক সময়ে রশিদের ক্রিকটীয় উত্থান হৃদয় ছুঁয়ে নেওয়ার মতোই রূপকথা। রশিদ শুধু দেশের জার্সিতেই নয়, বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-২০ লিগেও নিজের জাত চিনিয়েছেন। 

আরও পড়ুন: Virat Kohli, IPL 2022: বারবার ‘বিরাট’ ভুল, গর্জে উঠলেন Virender Sehwag, Sanjay Manjrekar

আরও পড়ুন Virat Kohli: শোকবিহ্বল কোহলি, লাদাখে মৃত জওয়ানদের শ্রদ্ধায় করলেন আবেগি টুইট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.