পথ চলা শুরু করল ইস্টবেঙ্গলের আবাসিক ফুটবল অ্যাকাডেমি

Updated By: Jan 16, 2016, 10:32 PM IST
পথ চলা শুরু করল ইস্টবেঙ্গলের আবাসিক ফুটবল অ্যাকাডেমি

 

ওয়েব ডেস্ক: পথ চলা শুরু করল ইস্টবেঙ্গলের আবাসিক ফুটবল অ্যাকাডেমি। শনিবার একঝাঁক তারকা ফুটবলারের উপস্থিতিতে শুভ সূচনা হল লাল-হলুদের তরুণ ফুটবলার তোলার এই উদ্যোগের। বিধানগরের মাঠে প্রদীপ জ্বালিয়ে অ্যাকাডেমির উদ্বোধন করেন বিখ্যাত ফুটবলার অরুণ ঘোষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাইচুং ভুটিয়া,ব্রুনো কুটিনহো,কুলজিত সিং,মনোরঞ্জন ভট্টাচার্য,ভাস্কর গাঙ্গুলির মত বিখ্যাত প্রাক্তন ফুটবলার-রা। অ্যাকাডেমির অনূর্ধ্ব ষোলো থেকে অনূর্ধ্ব আঠেরো বছর বয়সের ফুটবলারদের জন্য থাকার ব্যবস্থাও করবে ক্লাব। প্রাথমিকভাবে ভারতের সেরা পঁচিশ জন তরুণ ফুটবলার নিয়েই এপ্রিল মাস থেকে শুরু হবে অ্যাকাডেমির অনুশীলন। দীর্ঘদিন ধরে টিএফএ আর পুণে এফসি-তে ইউথ ডেভলপমেন্টের সঙ্গে যুক্ত ছিলেন রঞ্জন চৌধুরী। এবার ইস্টবেঙ্গলের এই দায়িত্ব সামলেই অবসর নিতে চান বর্ষীয়ান এই কোচ।
ইস্টবেঙ্গলের এই নয়া প্রয়াসকে সাধুবাদ জানাচ্ছেন বাইচুং,কুলজিতের মত প্রাক্তন ফুটবলার-রা। আগামী সময়ে রিয়ালের মত ইউরোপের নামী ক্লাবের অ্যাকাডেমির সাহায্য পাওয়ার চেষ্টায় রয়েছে ইস্টবেঙ্গল। তরুণ ফুটবলারদের পাশাপাশি কোচেদেরও বিদেশি পাঠিয়ে প্রশিক্ষণ দেওয়ার ইচ্ছা রয়েছে লাল-হলুদের। অন্যদিকে হাঁটুর চোটের জন্য ক্লাব ফুটবল কেরিয়ারেও এবার ইতি টেনে দিতে চলেছেন বাইচুং ভুটিয়া। নানান ব্যস্ততার সত্বেও পাহাড়ি বিছের ইচ্ছা ছিল নিজের  প্রথম ক্লাব ইস্টবেঙ্গলের লাল-হলুদ জার্সি গায়েই ফুটবলকে শেষবারের মত বিদায় জানাবেন। সাংবাদিক সম্মেলন করে সেকথা বলেও ছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। গত বছর আইএফএ-তে গিয়ে সইও করেছিলেন বাইচুং। কিন্তু মাঠে আর নামা হয়নি। শনিবার ইস্টবেঙ্গলের ফুটবল অ্যাকাডেমির অনুশীলনে এসে পাহাড়ি বিছে বলেই যান যে তার হয়ত আর মাঠে নামা হবে না। দুহাজার বারো-তেরো সালে নিজের ক্লাব ইউনাইটেড সিকিমের জার্সি গায়ে শেষবার খেলেছিলেন বাইচুং।
এদিন ইস্টবেঙ্গলের ফুটবল অ্যাকাডেমির উদ্বোধন উপলক্ষ্যে সন্ধ্যে ক্লাব তাঁবুতে সংবর্ধিত করা হয় বিখ্যাত ফুটবলার অরুণ ঘোষ, বাইচুং ভুটিয়া এবং ব্রুনো কুটিনহোকে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের দুই মন্ত্রী অরূপ বিশ্বাস এবং ফিরহাদ হাকিম। ফুটবলারদের পাশাপাশি রাজ্যের মন্ত্রীরাও অ্যাকাডেমিকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। অনুষ্ঠানে ইস্টবেঙ্গল কর্তাদের অ্যাকাডেমিকে সুষ্ঠুভাবে চালিয়ে যাওয়ার আবেদন করেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। যাতে বাংলা ফুটবলে সাপ্লাই লাইন তৈরি হয়।

.