লিঙ্গ পরীক্ষায় ব্যর্থ? কমনওয়েলথের ভারতীয় দল থেকে রহস্যজনক ভাবে বাদ তরুণী স্প্রিন্টার

শেষ মুহূর্তে কমনওয়েলথের ভারতীয় দল থেকে বাদ পড়লেন তরুণী স্প্রিন্টার দ্যুতি চাঁদ। সম্প্রতি বেঙ্গালুরুতে এক মহিলা অ্যাথলিটের লিঙ্গ পরীক্ষা হয়েছিল বলে জানিয়েছে সাই। কিন্তু কারও নাম প্রকাশ করেনি তারা। মনে করা হচ্ছে সেই লিঙ্গ পরীক্ষায় ফেল হওয়ায় কমনওয়েলথে অংশগ্রহণ করা হচ্ছে না দ্যুতির।

Updated By: Jul 17, 2014, 04:46 PM IST
লিঙ্গ পরীক্ষায় ব্যর্থ? কমনওয়েলথের ভারতীয় দল থেকে রহস্যজনক ভাবে বাদ তরুণী স্প্রিন্টার
দ্যুতি চাঁদ

Bengaluru: শেষ মুহূর্তে কমনওয়েলথের ভারতীয় দল থেকে বাদ পড়লেন তরুণী স্প্রিন্টার দ্যুতি চাঁদ। সম্প্রতি বেঙ্গালুরুতে এক মহিলা অ্যাথলিটের লিঙ্গ পরীক্ষা হয়েছিল বলে জানিয়েছে সাই। কিন্তু কারও নাম প্রকাশ করেনি তারা। মনে করা হচ্ছে সেই লিঙ্গ পরীক্ষায় ফেল হওয়ায় কমনওয়েলথে অংশগ্রহণ করা হচ্ছে না দ্যুতির।

স্বপ্ন তৈরির আগেই স্বপ্নভঙ্গ হয়ে গেল ভারতীয় অ্যাথলিট দ্যুতি চাঁদের। কমনওয়েলথ গেমসে ভারতীয় দল থেকে বাদ দিয়ে হল তাঁকে। কেন বাদ পড়লেন দুতি? সেই প্রশ্নই হাতড়ে বেরাচ্ছে ভারতীয় এই অ্যাথলিট। বিভিন্ন মহলে বাদ যাওয়ার বিভিন্ন ব্যাখ্যা।  বিশেষ সূত্রে পাওয়া খবর, লিঙ্গ পরীক্ষায় ফেল করেছেন দ্যুতি। কারণ বেঙ্গালুরুতে এক মহিলা অ্যাথলিটের লিঙ্গ পরীক্ষা হয়েছিল। সরকারিভাবে মেনে নিয়েছে সাই। কিন্তু কোন অ্যাথলিটের এই পরীক্ষা হয়েছে সে ব্যাপারে মুখ খোলেননি সাই আধিকারিকরা।   

এই পরীক্ষা হওয়ার পরই দ্যুতির নাম ভারতীয় দল থেকে ছেঁটে ফেলে হয়। প্রাথমিক দলে দ্যুতির নাম ছিল। দ্বিতীয় দফার তালিকায় দ্যুতির নাম নেই। ক্রীড়ামন্ত্রকের সাফাই মেডিকেলি ফিট নন দ্যুতি।  ফেডারেশনের দাবি দ্যুতি কমনওয়েলথের জন্য ট্রায়ালে কোয়াইলিফাই করতে ব্যর্থ হয়েছেন।

দ্যুতির নাম কমনওয়েলথে অংশগ্রহণকারী অ্যাথলিটদের তালিকায় ছিল না বলে এএফআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। কিন্তু প্রথম তেত্রিশজনের ভারতীয় দলে দ্যুতির নাম ছিল। সেকথা নিজেই জানিয়েছিলেন ফেডারেশন সচিব সিকে ভালসন। পরিস্থিতি ঘোরালো হওয়ায় এখন মুখে কুলুপ তাঁর। কেন দ্যুতিকে দল থেকে বাদ দেওয়া হল, তা খোলসা করে বলছেন না ফেডারেশন কর্তারা। নানা মতে তৈরি হয়েছে বিতর্ক। যার ফলে কমনওয়েলথ শুরুর আগেই বেশ অস্বস্তিতে ফেডারেশন কর্তারা।  

 

.