ধ্যানচাঁদের নামে টিউব স্টেশন লন্ডনে

অলিম্পিকের লন্ডনে আপনাকে নাদিয়া কোমানেচি থেকে রজার ফেডেরার আর রাফয়েল নাদাল হয়ে মাইকেল ফেল্পস পর্যন্ত যেতে হবে। আপনি ঠিকই শুনেছেন। আসলে অলিম্পিকের লন্ডনে এভাবেই বদলে গেছে বিখ্যাত লন্ডন টিউবের স্টেশনের নাম।

Updated By: Aug 3, 2012, 05:36 PM IST

অলিম্পিকের লন্ডনে আপনাকে নাদিয়া কোমানেচি থেকে রজার ফেডেরার আর রাফয়েল নাদাল হয়ে মাইকেল ফেল্পস পর্যন্ত যেতে হবে। আপনি ঠিকই শুনেছেন। আসলে অলিম্পিকের লন্ডনে এভাবেই বদলে গেছে বিখ্যাত লন্ডন টিউবের স্টেশনের নাম। তিনশো একষট্টিটি স্টেশনের নামকরণই করা হয়েছে কোনও না কোনও অলিম্পিক কিংবদন্তীর নামে। ক্রীড়া কিংবদন্তীর নাম সহ লন্ডন টিউবের সেই মানচিত্রও প্রকাশিত হয়েছে। আর সেই মানচিত্রেই জায়গা পেয়েছেন তিনজন ভারতীয় হকির কিংবদন্তী।
অলিম্পিক উপলক্ষে লন্ডনের সবকটি টিউব রেলস্টেশনের নামই রাখা হয়েছে অলিম্পিক কিংবদন্তীদের নামে। তার মধ্যেই রয়েছে ধ্যান চাঁদ সহ ৩ ভারতীয় হকি তারকার নামও। যদিও যে সব স্টেশনের নাম বদলেছে তা নিয়ে তেমন কোনও প্রচার নজরে আসেনি লন্ডনে। গোটা বিষয়টি কার্যত কাগজে কলমে হওয়ায় তা অজানা থেকে গেছে আম লন্ডনবাসীদের কাছে। ওয়াটফোর্ড জাঙ্কশনের নাম হয়েছে হকির যাদুকর ধ্যান চাঁদের নামে। ওয়াটফোর্ড হাইস্ট্রিট রূপ সিং। আর বুশে স্টেশনের নাম হয়েছে লেসলি ক্লডিয়াসের নামে। স্টেশনের নাম ভারতীয় ক্রীড়াবিদের নামে। আর সেই স্টেশনের পাশেই এক ভারতীয়ের দোকান। যদিও বিষয়টি পুরোপুরিই অজানা তাঁর কাছে।
অলিম্পিক উপলক্ষ্যে লন্ডনের টিউব রেলের মানচিত্রের পরিবর্তন হলেও তার কোনও প্রচার চোখে পড়েনি স্টেশনগুলিতে।
 

.