অক্রিকেটীয় অস্ট্রেলিয়া- স্লো ওভার রেটের দায়ে বেইলি নির্বাসিত, স্লেজিংয়ের দায়ে ওয়ার্নারের জরিমানা

দুই ভিন্ন অক্রিকেটীয় কারণে অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটারের শাস্তি হল। স্লো ওভার রেটের দায়ে অধিনায়ক জর্জ বেইলিকে একটি ওয়ানডে থেকে নির্বাসিত করা হল। আর স্লেজিংয়ের অভিযোগে ম্যাচ পারিশ্রমিকের ৫০ শতাংশ জরিমানা করা হল ডেভিড ওয়ার্নারকে।  নির্বাসিত হওয়ার সঙ্গে সঙ্গে অবশ্য বেইলির ম্যাচ পারিশ্রমিকের ২০ শতাংশ জরিমানাও করা হল।

Updated By: Jan 19, 2015, 03:31 PM IST
অক্রিকেটীয় অস্ট্রেলিয়া- স্লো ওভার রেটের দায়ে বেইলি নির্বাসিত, স্লেজিংয়ের দায়ে ওয়ার্নারের জরিমানা
(ছবি-রয়টার্স))

ওয়েব ডেস্ক: দুই ভিন্ন অক্রিকেটীয় কারণে অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটারের শাস্তি হল। স্লো ওভার রেটের দায়ে অধিনায়ক জর্জ বেইলিকে একটি ওয়ানডে থেকে নির্বাসিত করা হল। আর স্লেজিংয়ের অভিযোগে ম্যাচ পারিশ্রমিকের ৫০ শতাংশ জরিমানা করা হল ডেভিড ওয়ার্নারকে।  নির্বাসিত হওয়ার সঙ্গে সঙ্গে অবশ্য বেইলির ম্যাচ পারিশ্রমিকের ২০ শতাংশ জরিমানাও করা হল।

 বেইলি নির্বাসিত- আশঙ্কায় সত্যি হল। স্লো ওভার রেটের দায়ে একটি ওয়ানডে ম্যাচ থেকে নির্বাসিত হলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক জর্জ বেইলি। রবিবার, মেলবোর্নে ত্রিদেশীয় একদিনের সিরিজে ভারতের বিরুদ্ধে ম্যাচে ইনিংস শেষ করতে ২৬ মিনিট দেরি হওয়ায় শাস্তির মুখে পড়তে হল অধিনায়ক বেইলিকে। গত ১৪ নভেম্বর পার্থে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে স্লো ওভার রেটের দায়ে জরিমানা করা হয়েছিল অধিনায়ক বেইলিকে। এক বছরে দু বার এই স্লো ওভার রেটের দায়ে পড়ায় এবার তাঁকে নির্বাসিত করা হল। এর মানে দাঁড়াল হোবার্টে ইংল্যান্ডের বিরুদ্ধে আগামী শুক্রবার ম্যাচে খেলতে পারবেন না বেইলি। অনেকেই বলছেন, ভারতের বিরুদ্ধে নির্ধারিত ৫০ ওভারের মধ্যে ৪৮ ওভারই বল করেন পেস বোলররা (স্টার্ক, কামিন্স, সাঁধু, ফকনার, ওয়াটসন)। আর তাতেই নাকি সময় অতিরিক্ত লেগে যায়।

ওয়ার্নারের জরিমানা- ডেভিড ওয়ার্নার ফের স্লেজিং অভিযুক্ত হওয়ার সাফাই গেয়ে বলছেন, ''ওভার থ্রো-এর ঘটনার পর রোহিত শর্মা ওর নিজের ভাষায় কি‍ছু বলে। আমি তখন ছুটে গিয়ে বলি তুমি যেটা বললে সেটা ইংরেজিতে বলো। এরপর ও যেটা বলেছিল সেটা আমি ফের বলতে পারব না।''   প্রসঙ্গত, রবিবার, ভারতীয় ইনিংসের ২৩ নম্বর ওভারে জেমস ফকনারের ওভারে মিড অফে রোহিতের পুশ করা বল ফিল্ড করেন ওয়ার্নার৷ রোহিত ক্রিজ ছেড়ে এগিয়ে এসেছিলেন৷ তা দেখে বল উইকেটে ছোড়েন ওয়ার্নার৷ বল রোহিতের পায়ে লেগে দুরে যেতে সিঙ্গলস নিতে যানন রোহিত৷ সঙ্গে সঙ্গে দৌড়ে এসে প্রতিবাদ করেন গ্লেন ম্যাক্সওয়েল৷ কারণ ক্রিকেটের অলিখিত আইন অনুযায়ী ব্যাটসম্যানের পা বা গায়ে লেগে ফিল্ডারের ছোড়া বল যদি দূরে যায় , ব্যাটসম্যান রান নেবেন না৷

ম্যাক্সওয়েলের কথায় পাল্টা কিছু বলেন রোহিত৷ উত্তেজিত হয়ে ছুটে আসেন ওয়ার্নার৷ প্রায় এক মিনিট ধরে চলে কথা কাটাকাটি৷ নন স্ট্রাইকার এন্ড থেকে রোহিতকে শান্ত করতে এগিয়ে আসেন সুরেশ রায়নাও৷ এমনকী দুই আম্পায়ারকে দেখা যায় দু’জনের সঙ্গে কথা বলতে৷ তাতে সাময়িক ঝামেলা মিটলেও পরের ওভারে শেন ওয়াটসন বল করার সময়ও কথা কাটাকাটি হয় রোহিত ও তাঁর মধ্যে৷

.