করোনার থাবা! এবার স্থগিত কাতারে ফিফা ক্লাব বিশ্বকাপ

২০০০ সাল থেকে সাতটি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ফিফা ক্লাব বিশ্বকাপ।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Sep 19, 2020, 06:32 PM IST
করোনার থাবা! এবার স্থগিত কাতারে ফিফা ক্লাব বিশ্বকাপ
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: করোনার প্রকোপে বিশ্বজুড়ে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল সব ধরনের খেলাধুলা। তবে নিয়ম মেনে মাঠে ফুটবল ফিরলেও বেশিরভাগ জায়গাতেই তা দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হচ্ছে। মারণ ভাইরাসের কারণে বিশ্বকাপের বাছাই পর্ব , কোপা আমেরিকা, ইউরো কাপ সহ আন্তর্জাতিক ফুটবলের একাধিক ম্যাচ এবং টুর্নামেন্ট পিছিয়ে গিয়েছে। এবার করোনাভাইরাসের কারণে স্থগিত করা হলো ২০২০ সালের ফিফা ক্লাব বিশ্বকাপ।

 

২০০০ সাল থেকে সাতটি দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ফিফা ক্লাব বিশ্বকাপ। চলতি বছরে ডিসেম্বরে কাতারে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবারের ফিফা ক্লাব বিশ্বকাপ। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপে ডিসেম্বরে টুর্নামেন্ট করার ব্যাপারে আশঙ্কায় ফিফা। ভাইরাসের সংক্রমণ থেকে স্থগিত করে দেওয়া হয়েছে গোটা টুর্নামেন্ট। জুরিখে ফিফা কংগ্রেসে এমন সিদ্ধান্তের কথা জানান ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। আগামী বছর সুবিধাজনক সময়ে টুর্নামেন্ট আয়োজনের ভাবনা ফিফার।

করোনার কারণে আর্থিক ক্ষতি এড়াতে পারেনি বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার ফিফাও। গত কয়েক মাসে আর্থিক ক্ষতি হয়েছে ১৪০০ কোটি মার্কিন ডলার। ফিফা সূত্রে খবর, পেশাদার ক্লাবগুলি খুবই জটিল আর্থিক পরিস্থিতির মধ্যে রয়েছে। লাতিন আমেরিকার ফুটবল ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি। তালিকায় পিছিয়ে নেই এশিয়া-আফ্রিকার ফুটবলও। ইতিমধ্যেই করোনার কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ফেডারেশন এবং দেশগুলিকে সহযোগিতা করতে ১৫০ কোটি মার্কিন ডলার বরাদ্দ করেছে ফিফা।

 

আরও পড়ুন - IPL 2020: কোয়ারেন্টিন শেষে মাঠে নেমে পড়লেন দ্রে রাস, সঙ্গে কোচ ম্যাকালামও  

.