Arunachal Pradesh Assembly Election 2024: অরুণাচল বিধানসভা ভোটে বিপুল জয় বিজেপির, ফের মসনদে পেমা খান্ডু!

Arunachal Pradesh Assembly Election 2024: অন্যদিকে, সিকিমের ফলাফল নিয়ে প্রধানমন্ত্রী লেখেন, এসকেএমকে ও মুখ্যমন্ত্রী পি এস তামাংকে শুভেচ্ছা। আগামী দিনে সিকিমের উন্নতির জন্য কাজ করার ইচ্ছে রইল।  

Updated By: Jun 2, 2024, 08:20 PM IST
Arunachal Pradesh Assembly Election 2024: অরুণাচল বিধানসভা ভোটে বিপুল জয় বিজেপির, ফের মসনদে পেমা খান্ডু!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: অরুণাচলে ক্ষমতায় ফিরছে বিজেপি। রাজ্যে ৬০ বিধাসভা আসনের মধ্যে ৪৬টিতে জয় পেল বিজেপি। উল্লেখ করার মতো বিষয় হল আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১০ আসনে জয়ী হয়েছিল বিজেপি। ওই ১০ আসনের মধ্যে ছিল মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর আসনও। অন্যদিকে সিকিমে ৩২ আসনের মধ্যে ৩১ আসনেই জয় তুলে নিল সিকিম ক্রান্তিকারি মোর্চা(এসকেএম)। হোয়াইটওয়াশ সিকিম ডেমোক্রাটিক ফ্রন্ট।

আরও পড়ুন-বাংলায় বিজেপির ঝুলিতে ক'টি আসন? 'হিসেব' দিলেন তৃণমূল প্রার্থী দেবাংশু!

বিজেপি ৪৬ আসনে জয়ী হওয়ার পাশাপাশি অরুণাচল প্রদেশে ৫টি সিটে জয়ী হয়েছে ন্যাশনাল পিপিলস পার্টি, পিপিএ পেয়েছে ২টি আসন, এনসিপি পেয়েছে ৩ আসন ও নির্দল পেয়েছে ৩ আসন। অন্যদিকে কংগ্রেস পেয়েছে মাত্র ১টি আসন। সূত্রের খবর, সবকিছু ঠিকঠাক থাকলে পেমা খান্ডুই হবেন পরবর্তী মুখ্যমন্ত্রী। একদিকে যেমন অরুণাচলে বিজয় উত্সবে মেতেছে বিজেপি। অন্যদিকে তেমনি সিপিকে রাস্তায় নেমে উল্লাস করছে এসকেএম।

লোকসভা ভোটের ফলাফলের আগে অরুণাচলের জয় উল্লসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক্স হ্য়ান্ডেলে তিনি লিখেছেন, অসামান্য এই রাজ্যের মানুষ উন্নয়ণের পক্ষে স্পষ্ট রায় দিয়েছে। বিজেপির উপরে আস্থা রাখায় রাজ্যের মানুষকে ধন্যবাদ। রাজ্যের উন্নয়ণে আমাদের দল আরও উত্সাহ নিয়ে কাজ করবে।

অন্যদিকে, সিকিমের ফলাফল নিয়ে প্রধানমন্ত্রী লেখেন, এসকেএমকে ও মুখ্যমন্ত্রী পি এস তামাংকে শুভেচ্ছা। আগামী দিনে সিকিমের উন্নতির জন্য কাজ করার ইচ্ছে রইল।

বরাবারই রাজনৈতিক ওঠাপড়ার মধ্যে দিয়ে গিয়েছে অরুণাচল প্রদেশ। ২০১৪ সাল সরকার গড়েছিল কংগ্রেস। কিন্তু পরবর্তীতে বিধায়কদের নিয়ে বিজেপিতে যোগ দেন মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। ২০১৯ সালে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে বিজেপি। এবারও সেরকমই এক ইঙ্গিত ছিল রাজনৈতিক মহলে। পেমা খান্ডুর দল বদলের ইতিহাস অনেক পুরনো। পেমার বাবা দর্জি খান্ডু মৃত্যুর পর মুখ্যমন্ত্রী হন জারবম গ্যামলিং। তার পরেই শুরু হয় অশান্তি। হাই কামান্ডের নির্দেশে মুখ্যমন্ত্রীর পদে বসেন নাবাম টুকি। ২০১৪ সালের ভোটে জিতে মুখ্যমন্ত্রী হন টুকি। কালিখো পুলের নেতৃত্বে পেমা-সহ বিদ্রোহী কংগ্রেস বিধায়কেরা তাঁকে সরিয়ে বিজেপির সমর্থনে সরকার গড়েন।  এরপর পেমার নেতৃত্বে অধিকাংশ বিধায়ক পিপিএতে যোগদান করেন। এরপর ফের দল বদল করে বিজেপিতে যোগ দেন পেমা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.