বিশ্বকাপের পর কোপাতেও ফাইনালে হেরে কাপ অধরা মেসিদের, শাপমুক্তি ঘটিয়ে প্রথমবার লাতিন আমেরিকা সেরা চিলি

এবার একেবারে শেষধাপে এসে দেশের হয়ে কাপ জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল লিওনেল মেসিদের। বিশ্বকাপের পর কোপা আমেরিকাতেও ফাইনালে হেরে গেল আর্জেন্টিনা। রবিবার ফাইনালে ৪-১ গোলে আর্জেন্টিনাকে হারিয়ে চিলির এই প্রথমবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হল। দক্ষিণ আমেরিকার এক চিলতে এই দেশের এটাই প্রথম কোনও বড় টুর্নামেন্ট জয়। অন্যদিকে, সুবর্ণ সুযোগ পেয়েও দীর্ঘ ২২ বছরের খরা কাঁটাতে পারলেন না মেসি, অ্যাগুয়েরো, ডি মারিয়ারা।

Updated By: Jul 5, 2015, 10:16 AM IST
বিশ্বকাপের পর কোপাতেও ফাইনালে হেরে কাপ অধরা মেসিদের, শাপমুক্তি ঘটিয়ে প্রথমবার লাতিন আমেরিকা সেরা চিলি

ওয়েব ডেস্ক: এবার একেবারে শেষধাপে এসে দেশের হয়ে কাপ জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল লিওনেল মেসিদের। বিশ্বকাপের পর কোপা আমেরিকাতেও ফাইনালে হেরে গেল আর্জেন্টিনা। রবিবার ফাইনালে ৪-১ গোলে আর্জেন্টিনাকে হারিয়ে চিলির এই প্রথমবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হল। দক্ষিণ আমেরিকার এক চিলতে এই দেশের এটাই প্রথম কোনও বড় টুর্নামেন্ট জয়। অন্যদিকে, সুবর্ণ সুযোগ পেয়েও দীর্ঘ ২২ বছরের খরা কাঁটাতে পারলেন না মেসি, অ্যাগুয়েরো, ডি মারিয়ারা।

আজ এই ফাইনালে ম্যাচে মেসিকে চেনা ছন্দে পাওয়া যায়নি। গোল করার মত সুযোগ তৈরি করলেও গোল করার লোক খুঁজে পাওয়া যায়নি আর্জেন্টিনা। শুরুতেই চোটের কারণে দি মারিয়া উঠে যাওয়ার পর আর্জেন্টিনার সমস্যা আরও বাড়ে। বরং চিলিকে দেখা গেল বেশ কিছু ছন্দময় আক্রমণে। ঘরের মাঠে বিপুল জনসমর্থনে স্যাঞ্চেজ, ভিদালদের খেলায় আলাদা মাত্রা যোগ করে। ম্যাচের দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝাঁঝ বেশি ছিল চিলিরই। তবে চিলির গোলরক্ষক ক্লাদিও ব্রাভো অসধারণ কিছু সেভ করে দলের দূর্গ রক্ষা করেন।

টাইব্রেকারে কী হল--

টাইব্রেকারে চিলির প্রথম শটে গোল করেন ম্যাটি ফার্নান্দেজ। আর্জেন্টিনার প্রথম শট গোল করে ১-১ সমতা ফেরান মেসি। ভিদালের করা চিলির দ্বিতীয় শট রোমেরোর হাতে লেগে জালে জড়িয়ে যায়। আর্জেন্টিনার পরের শট নিতে আসেন হিগুয়েন। কিন্তু বল পোস্টের ওপর দিয়ে উড়িয়ে মারেন তিনি। ২-১ গোলে এগিয়ে যায় চিলি।

নিজেদের তৃতীয় শটে চিলিকে ৩-১ গোলে এগিয়ে দেন আরানগুইজ। এভার বানেগার করা আর্জেন্টিনার পরের শট রুখে দেন চিলির গোলরক্ষক ক্লাদিও ব্রাভো। চিলির পরের শটে তাই সানচেজ গোল করলেই ৪-১ ব্যবধানের জয়ে শিরোপা নিশ্চিত হয়ে যায় আয়োজকদের।

.