ইপিএলের দুঃস্বপ্ন কাটিয়ে জয় চেলসির, ড্র বার্সার, হার আর্সেনালের

চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডের ম্যাচে ইংল্যান্ডের একমাত্র দল হিসেবে জিতল চেলসি। ইপিএলে দুঃস্বপ্নের সময় কাটিয়ে ইউরোপে জিতে স্বস্তি ফিরল ব্লুজদের সংসারে। ইজরায়েলের দল ম্যাকাবি তেল আভিভকে ৪-০ গোলে হারাল হোসে মরিনহোর দল। ইপিএলে পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে হারের পাশাপাশি ড্রেসিংরুমে কোচ বনাম ফুটবলার সংঘাত।

Updated By: Sep 17, 2015, 02:38 PM IST
ইপিএলের দুঃস্বপ্ন কাটিয়ে জয় চেলসির, ড্র বার্সার, হার আর্সেনালের

ওয়েব ডেস্ক: চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডের ম্যাচে ইংল্যান্ডের একমাত্র দল হিসেবে জিতল চেলসি। ইপিএলে দুঃস্বপ্নের সময় কাটিয়ে ইউরোপে জিতে স্বস্তি ফিরল ব্লুজদের সংসারে। ইজরায়েলের দল ম্যাকাবি তেল আভিভকে ৪-০ গোলে হারাল হোসে মরিনহোর দল। ইপিএলে পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে হারের পাশাপাশি ড্রেসিংরুমে কোচ বনাম ফুটবলার সংঘাত। অশান্তির চোরাস্রোত কাটিয়ে সহজ জয় পেল চেলসি। ম্যাচের শুরুতে হ্যাজার্ড পেনাল্টি নষ্ট না করলে আগেই এগিয়ে যেতে পারত মরিনহো ব্রিগেড। পরেনো মিনিটে ফ্রিকিক থেকে গোল করে দলেকে এগিয়ে দেন উইলিয়ান। বিরতির ঠিক আগে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান বাড়ান আরেক ব্রাজিলিয়ান অস্কার। আটান্ন মিনিটে সাইড ভলিতে গোল করে চেলসির জয় নিশ্চিত করে ফেলেন দিয়েগো কোস্তা। আটাত্তর মিনিটে চতুর্থ গোলটি ওপর স্প্যানিয়ার্ডে ফ্যাব্রিগাসের।  

 

দুই ম্যাঞ্চেষ্টারের পথ ধরে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে হারল আর্সেনালও। ডায়নামো জাগরেবের  কাছে এক-দুই গোলে হেরে গেল আর্সেন ওয়েঙ্গারের দল। অ্যাওয়ে ম্যাচে হারের পাশাপাশি অলিভার জেরুর্ডের লাল কার্ড দেখে মাঠ ছাড়া। চ্যাম্পিয়ন্স লিগে দুঃস্বপ্নের রাত কাটল গানার্সদের। ম্যাচের চব্বিশ মিনিটে চেমারল্যানের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ডায়নামো। বিরতির আগেই জোড়া হলুদ কার্ড দেখে জেরুর্ড মাঠ ছাড়ায় আর্সেনালের লড়াই কঠিন হয়ে যায়। আটান্ন মিনিটে ফার্নান্ডের গোলে গানার্সদের হার প্রায় নিশ্চিত হয়ে যায়। ম্যাচ শেষ হওয়ার বারো মিনিট আগে থিও ওয়ালকট একটা গোল শোধ করলেও হার বাঁচাতে পারেনি ওয়েঙ্গার ব্রিগেড।

 

চ্যাম্পিয়ন্স লিগে নিজের শততম ম্যাচে গোলের মুখ খুলতে পারলেন না লিওনেল মেসি। এলএম টেন আটকে যেতেই চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ম্যাচে হোঁচট খেল গতবারের চ্যাম্পিয়নরা। এএস রোমা-বার্সেলোনা ম্যাচ শেষ এক-এক গোলে। একাধিকবার গোল করার পরিস্থিত তৈরি করলেও একশতম ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে পারলেন না আর্জেন্টাইন ম্যাজিশিয়ান। উল্টে মেসির মঞ্চে দুরন্ত গোল করে নায়ক হলেন রোমার আলেসান্দ্রো ফ্লোরেনজি। স্টাডিও অলিম্পিকো স্টেডিয়ামে ম্যাচের একুশ মিনিটে রাকিটিচের পাস থেকে গোল করে বার্সাকে এগিয়ে দেন লুই সুয়ারেজ। একত্রিশ মিনিটে বার্সার গোলরক্ষককে বোকা বানিয়ে প্রায় পঞ্চাশ গজ দুর থেকে গোল করে রোমাকে সমতায় ফেরান ফ্লরেনজি। প্রথমার্ধের শেষদিকে বক্সের মধ্যে সুয়ারেজকে ফেলে দিলেও পেনাল্টি পায়নি বার্সা। দ্বিতীয়ার্ধে পেনাল্টি পেতে পারত রোমাও।ম্যাচ যত গড়িয়েছে দাপট বেড়েছে বার্সার পাসিং ফুটবলের। মেসি, ইনিয়েস্তাদের থামাতে একটা সময় নজনে নেমে এসে রক্ষণ সামলান রোমার ফুটবলাররা। এরই মধ্যে মেসির শট পোস্টে লাগে। পিছন থেকে শুরু করলেও বার্সার থেকে পয়েন্ট কাড়তে সফল ইতালির দলটি।

অলিম্পিয়াকোসকে তিন-শূন্য গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে সহজ জয় পেল জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। তিন গোলে জিতলেও তিন পয়েন্ট নিশ্চিত করতে ম্যাচের ইনজুরি টাইম পর্যন্ত অপেক্ষা করতে হল পেপ গুয়ার্দিওলার দলকে। ম্যাচের ৫২ মিনিটে থমাস মুলারের গোলে এগিয়ে যায় বায়ার্ন। উননোব্বই মিনিটে ম্যা রিও গোটজের গোলে রেডসদের  জয় নিশ্চিত হয়ে যায়। ম্যাচের ইনজুরি টাইমে পেনাল্টি পায় বায়ার্ন। পেনাল্টি থেকে দলের তৃতীয় ও নিজের দ্বিতীয় গোলটি করে ফেলেন মুলার।

.