Vinesh Phogat: 'অলিম্পিক্স শেষ হওয়ার আগেই...'! এল আদালতের রায়, ভিনেশের মুখে কি পদকের হাসি ফুটবে?

CAS issues official statement on Vinesh Phogats appeal: কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট ভিনেশের আবেদনের ভিত্তিতে প্রাথমিক রায় দিয়েছে। যা কিছুটা হলেও স্বস্তির বার্তা ভিনেশের কাছে।

Updated By: Aug 9, 2024, 06:43 PM IST
Vinesh Phogat: 'অলিম্পিক্স শেষ হওয়ার আগেই...'! এল আদালতের রায়, ভিনেশের মুখে কি পদকের হাসি ফুটবে?
ভিনেশের আগামী কোন পথে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৪০ কোটি দেশবাসীর বুক ভেঙেছিল গত বুধবার। প্য়ারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) পদক নিশ্চিত করে ফেলেছিলেন দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ৫০ কেজি বিভাগের সেমিফাইনালে কিউবার গুজ়মান লোপেজকে হারিয়ে ইতিহাস লিখেছিলেন 'দঙ্গল' কন্যা। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসাবে এই কীর্তি গড়েছিলেন তিনি। কিন্তু ইভেন্টের দিন সকালে যখন ভিনেশের ওজন মাপা হয়, তখন দেখা যায় ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে ভিনেশের। সেই কারণে ভিনেশকে ফাইনালে বাতিল ঘোষণা করা হয়! আর এরপরেই সুবিচারের জন্য় ভিনেশ দ্বারস্থ হয়েছিলেন কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (Court of Arbitration for Sport) ওরফে সিএএসের (CAS) কাছে।

আরও পড়ুন: 'বিরাট ষড়যন্ত্র, জীবনে এরকম কিছু দেখিনি!' ফুঁসছেন অলিম্পিক্স পদকজয়ী বক্সার

দ্য কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট হল একটি আন্তর্জাতিক সংস্থা। যা ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল খেলা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য। সিএএস-এর সদর দফতর সুইজারল্যান্ডের লুসানে এবং এর আদালত নিউ ইয়র্ক সিটি , সিডনি এবং লুসান। বর্তমান অলিম্পিক আয়োজক শহরগুলিতে অস্থায়ী আদালতও প্রতিষ্ঠিত হয়েছে। সুপরিচিত আইনজীবী হরিশ সালভে ভিনেশের মামলা লড়বেন। তিনি অ্যামিকাস কিউরি ব্রিফ (আদালতের বন্ধু) হিসাবে মামলার অংশ হবেন। 

সিএএস প্রাথমিক রায় দিয়েছে। তা সংক্ষেপে তুলে ধরা হল। সিএএস জানিয়েছে, ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাট (আবেদনকারী) গত ৭ অগাস্ট ২০২৪ তারিখে, সিএএস-এর অ্যাডহক বিভাগে একটি আবেদন করেছিলেন। তিনি জানিয়েছেন অলিম্পিক্সের ৫০ কেজি কুস্তির বিভাগে, ইভেন্টের দিন তাঁর ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায়, ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং তাঁকে বাতিল করেছে। আবেদনকারী প্রাথমিকভাবে সিএএস অ্যাডহক ডিভিশনের কাছ থেকে চ্যালেঞ্জ করা সিদ্ধান্ত বাতিল করার সিদ্ধান্ত চেয়েছিলেন এবং ফাইনাল ম্যাচের আগে আরেকবার ওজন করার আদেশের পাশাপাশি তাঁকে ফাইনালে অংশগ্রহণের জন্য অযোগ্য় ঘোষণা করা হয়েছিল বলেও জানান। তবে ভিনেশ জরুরী অন্তর্বর্তী আদেশের জন্য অনুরোধ করেননি। সিএএস অ্যাডহক ডিভিশনের পদ্ধতিটি দ্রুত, কিন্তু এক ঘন্টার মধ্যে যোগ্যতার বিষয়ে একটি সিদ্ধান্ত আসা সম্ভব ছিল না। এটি মনে রাখতে হবে যে,ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের উত্তর আগে শুনতে হবে। ভিনেশ রৌপ্য পদক পাওয়ার জন্য অনুরোধ করেছেন। অলিম্পিক্স শেষ হওয়ার আগেই এই বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।' ঘটনাচক্রে বিশিষ্টমহলের দাবি যে, ভিনেশের রুপোর পদক পাওয়ার সম্ভাবনা অত্য়ন্ত ক্ষীণ। একমাত্র কিছু মিরাক্য়াল ঘটলেই তা সম্ভব।

আরও পড়ুন: 'যে সোনা পেয়েছে সে-ও আমাদের ছেলে', নীরজের মায়ের কথায় চোখ ভিজবে আপনারও

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

 

.