আয়োজক হওয়ার `পাপের শাস্তি`, র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল ১৮!

বিশ্বকাপের আয়োজক হওয়াটা দারুণ সম্মানের আর আনন্দের। কিন্তু এর একটা `সাইডএফেক্ট`ও আছে। আর এই সাইডএফেক্টের জন্যই ফিফা র‌্যাঙ্কিং চালু হওয়ার পর ব্রাজিলের অবস্থান সর্বকালীন খারাপ জায়গায় গেল। ফুটবলের দেশ হিসাবে পরিচিত ব্রাজিল সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ নেমে ১৮ নম্বরে থাকল। আগামী বিশ্বকাপের আয়োজক দেশ হওয়ায় বাছাইপর্ব খেলতে হচ্ছে না শুধু প্রীতি ম্যাচ খেলার কারণে র‌্যাঙ্কিং পয়েন্ট কমে যাচ্ছে কাকা-নেইমারদের। ব্রাজিলের অর্জন মাত্র ৯৪৬ পয়েন্ট। অন্যদিকে টানা পঞ্চমবারের মত ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করতে যাচ্ছে বিশ্ব ও ইউরোপ চ্যাম্পিয়ন স্পেন।

Updated By: Dec 19, 2012, 10:24 PM IST

বিশ্বকাপের আয়োজক হওয়াটা দারুণ সম্মানের আর আনন্দের। কিন্তু এর একটা `সাইডএফেক্ট`ও আছে। আর এই সাইডএফেক্টের জন্যই ফিফা র‌্যাঙ্কিং চালু হওয়ার পর ব্রাজিলের অবস্থান সর্বকালীন খারাপ জায়গায় গেল। ফুটবলের দেশ হিসাবে পরিচিত ব্রাজিল সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ নেমে ১৮ নম্বরে থাকল। আগামী বিশ্বকাপের আয়োজক দেশ হওয়ায় বাছাইপর্ব খেলতে হচ্ছে না শুধু প্রীতি ম্যাচ খেলার কারণে র‌্যাঙ্কিং পয়েন্ট কমে যাচ্ছে কাকা-নেইমারদের। ব্রাজিলের অর্জন মাত্র ৯৪৬ পয়েন্ট। অন্যদিকে টানা পঞ্চমবারের মত ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করতে যাচ্ছে বিশ্ব ও ইউরোপ চ্যাম্পিয়ন স্পেন। দুই নম্বরে থাকল জার্মানি। মেসিরা তিন নম্বরে। সবাইকে চমকে প্রথম পাঁচে জায়গা করে নিয়েছে কলম্বিয়া। ভারত ১৬৬ নম্বরে।
ব্রাজিলের গোল্ডেন বুট পেলেন ব্রাজিলীয় ফুটবল তারকা নেইমার। এই নিয়ে দ্বিতীয়বার দেশের সেরা স্ট্রাইকার হওয়ার সম্মান পেলেন এই তরুণ ফুটবলার। চলতি বছরে ৪৩টি গোল করার সুবাদে এই সম্মান  পেলেন তিনি। এর আগে ২০১০ গোল্ডেন বুট পেয়েছিলেন নেইমার। সেবার ৪২টি গোল করেছিলেন তিনি। দুহাজার বারোর ফিফার পুসকাস অ্যাওয়ার্ডের জন্যও প্রথম দশজনের তালিকায় রয়েছেন নেইমার।

.