যে দেশে ফুটবল খেলাই বারণ, সেই দেশ ১৮ বছর পর কোপা আমেরিকায় ম্যাচ জিতল

আঠেরো বছর পর কোপা আমেরিকায় ম্যাচ জিতল বলিভিয়া। গ্রুপ এ-র ম্যাচে ইকুয়েডরকে হারাল তারা। খেলার ফল বলিভিয়া ৩- ইকুয়েডর ২।   ১৯৯৭ সালের পর লাতিন আমেরিকার সেরা টুর্নামেন্টে জিতল বলিভিয়া। প্রথম ৪৫ মিনিটেই জয় কার্যত নিশ্চিত করে ফেলে তারা। প্রথমার্ধেই এগিয়ে যায় ৩ গোলে । বিরতির আগে পেনাল্টি নষ্ট করে নিজেদের সমস্যা আরও বাড়ায় ইকুয়েডর। যদিও দ্বিতীয়ার্ধে দারুণভাবে ম্যাচে ফেরে ইনার ভ্যালেন্সিয়ার ইকুয়েডর। দুটো গোল করে বলিভিয়াকে চাপে ফেলে দেয় তারা। শেষপর্যন্ত অবশ্য লিড ধরে রাখতে সক্ষম হন রোনাল্ড র‍্যালডেসরা।

Updated By: Jun 16, 2015, 04:13 PM IST
যে দেশে ফুটবল খেলাই বারণ, সেই দেশ ১৮ বছর পর কোপা আমেরিকায় ম্যাচ জিতল

ব্যুরো: আঠেরো বছর পর কোপা আমেরিকায় ম্যাচ জিতল বলিভিয়া। গ্রুপ এ-র ম্যাচে ইকুয়েডরকে হারাল তারা। খেলার ফল বলিভিয়া ৩- ইকুয়েডর ২।   ১৯৯৭ সালের পর লাতিন আমেরিকার সেরা টুর্নামেন্টে জিতল বলিভিয়া। প্রথম ৪৫ মিনিটেই জয় কার্যত নিশ্চিত করে ফেলে তারা। প্রথমার্ধেই এগিয়ে যায় ৩ গোলে । বিরতির আগে পেনাল্টি নষ্ট করে নিজেদের সমস্যা আরও বাড়ায় ইকুয়েডর। যদিও দ্বিতীয়ার্ধে দারুণভাবে ম্যাচে ফেরে ইনার ভ্যালেন্সিয়ার ইকুয়েডর। দুটো গোল করে বলিভিয়াকে চাপে ফেলে দেয় তারা। শেষপর্যন্ত অবশ্য লিড ধরে রাখতে সক্ষম হন রোনাল্ড র‍্যালডেসরা।

বলিভিয়া ভৌগলিক ভাবে ফুটবলের পরিবেশ থেকে বিচ্ছিন্ন। সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক ওপরে হওয়ায় ফুটবল খেলার মত পরিবেশ নেই বলিভিয়াতে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা বলিভিয়াতে নিষিদ্ধ করেছে ফুটবল। সমুদ্রপৃষ্ঠ থেকে বলিভিয়ার রাজধানীর উচ্চতা ৩,৬০০ মিটার। এত উঁচুতে ফুটবল খেলার জন্য যে দমের প্রয়োজন হয়, ওই পরিবেশে তা পাওয়া খুবই কঠিন। এমনকি অক্সিজেনেরও সমস্যাও প্রবল। এই পরিবেশেই প্রতিকূলতার সঙ্গে ফুটবল খেলে বিশ্বকে তাক লাগিয়ে দিল বলিভিয়া। এই জয় শুধু বলিভিয়ার জয় নয়, জয় ফুটবলের। জয় ফুটবল উন্মাদনার। প্রখর প্রতিকূলতার বিরুদ্ধে প্রবল ইচ্ছাশক্তির জয়।

.