Ben Stokes: ইংল্যান্ডের টেস্ট দলের নেতা হলেন এই মারকুটে অলরাউন্ডার

এর আগেও স্টোকস ইংল্যান্ডের জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে পাকাপাকিভাবে নেতৃত্বের ব্যাটন আগে হাতে ওঠেনি তাঁর।

Updated By: Apr 28, 2022, 04:07 PM IST
Ben Stokes: ইংল্যান্ডের টেস্ট দলের নেতা হলেন এই মারকুটে অলরাউন্ডার
বেন স্টোকসের হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছে ইংল্যান্ড। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রত্যাশিতমতো ইংল্যান্ডের (England) টেস্ট অধিনায়ক হলেন বেন স্টোকস (Ben Stokes)। বৃহস্পতিবার ইসিবি-র (ECB) তরফ থেকে এই ঘোষণা করা হল। অ্যাশেজের (The Ashes) পর ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে টেস্ট সিরিজে হার। খারাপ পারফরম্যান্সের দায় নিয়ে সরে দাঁড়িয়েছিলেন জো রুট। তাঁর জায়গায় এ বার থেকে দলকে নেতৃত্ব দেবেন এই অলরাউন্ডার। 

নতুন দায়িত্ব নেওয়ার পর স্টোকস বলেন, "ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব দেওয়া আমার কাছে বিরাট সম্মানের ব্যাপার। আসন্ন সিরিজে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য মুখিয়ে রয়েছি।" ব্যর্থতার দায় নিয়ে গত ১৫ এপ্রিল সরে দাঁড়িয়েছিলেন রুট। দলের এক নম্বর ব্যাটারের অধিনায়কত্বে অস্ট্রেলিয়া ও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে হেরে গিয়েছিল সাহেবরা। যদিও স্টোকস কিন্তু তাঁর প্রাক্তন অধিনায়ককে ধন্যবাদ জানালেন। নতুন নেতা যোগ করেন, "ইংল্যান্ড ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য জো রুট দারুণ কাজ করেছে। সেটা ক্রিকেট দুনিয়ার কাছে প্রমাণিত। নেতা হিসেবে আমাদের সাজঘরকে সবসময় উজ্জীবিত করেছে। এবং আমার নেতৃত্বেও রুট ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।"   

অন্যদিকে, সাদা ও লাল বলের ক্রিকেটে আলাদা আলাদা অধিনায়কের মতো পৃথক কোচও নিয়োগ করতে চলেছে ইসিবি। সেই অনুযায়ী টেস্টে ইংল্যান্ডের নতুন হেড কোচ নিযুক্ত হতে চলেছেন গ্যারি কার্স্টেন।

কোচ হিসেবে ভারতকে বিশ্বকাপ জেতানো কার্স্টেন এই মুহূর্তে আইপিএল দল গুজরাট টাইটান্সের মেন্টরের দায়িত্ব পালন করছেন। শোনা যাচ্ছে যে, কার্স্টেনের সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট টিমের নতুন ডিরেক্টর রব কি'র কথাবার্তা প্রায় সারা। কার্স্টেন ইংল্যান্ডের দায়িত্ব নেওয়ার আগ্রহও প্রকাশ করেছেন। তবে চুক্তির পথে একমাত্র কাঁটা হতে পারে গ্যারির আইপিএল ডিউটি।

শুধু তাই নয়, টেলিগ্রাফের খবর অনুযায়ী স্টোকস চাইছেন দুই সিনিয়র পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডকে টেস্টের আঙিনায় ফিরিয়ে নেওয়া হোক। সুতরাং, নতুন অধিনায়ক স্টোকসের হাত ধরে ব্রড-অ্যান্ডারসন জুটি ফের লাইফ-লাইন পেতে চলেছে।

এর আগেও স্টোকস ইংল্যান্ডের জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে পাকাপাকিভাবে নেতৃত্বের ব্যাটন আগে হাতে ওঠেনি তাঁর। গত ওয়েস্ট ইন্ডিজ সফরের পরেই জো রুট টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেন। স্বাভাবিকভাবেই নতুন অধিনায়ক খুঁজে নিতে হতো ইংল্যান্ডকে। সেই দৌড়ে এগিয়ে ছিলেন স্টোকসই।

গত অ্যাসেজ সিরিজের পরে ব্যর্থতার দায় নিয়ে কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন সিলভারউড। তাঁর জায়গায় অস্থায়ী কোচ দিয়েই কাজ চালাচ্ছিল ইসিবি। এ বার স্থায়ী কোচ নিয়োগের পথে হাঁটে তাঁরা।

আরও পড়ুন: Rashid Khan, IPL 2022: শেষ ওভারে তিন ছক্কার গল্প শোনালেন 'স্নেক শট'-এর জনক! ভিডিও ভাইরাল

আরও পড়ুন: Umran Malik, IPL 2022: ভবিষ্যতের লক্ষ্য জানিয়ে দিলেন গতির রাজা 'শ্রীনগর এক্সপ্রেস'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.