ভারতীয় ফুটবলের মক্কায় এবার বিচ সকার

বৃহস্পতিবার থেকে দেশের ১৬টি দল নিয়ে নিউটাউনে শুরু হতে চলেছে কোপা দে কলকাতা। এনকেডিএ স্টেডিয়ামে কৃত্রিম উপায়ে তৈরি করা হয়েছে সৈকত।

Updated By: May 6, 2018, 07:11 PM IST
ভারতীয় ফুটবলের মক্কায় এবার বিচ সকার

সুখেন্দু সরকার

ফুটবল বা ফুটসল নয়। এবার শহরের বুকে বিচ ফুটবল। অবাক হবেন না। সমুদ্র সৈকতে নয়, শহর কলকাতাতেই সৈকতের আনন্দ। বৃহস্পতিবার থেকে বিচ সকারের আসর বসছে ভারতীয় ফুটবলের মক্কায়।

আরও পড়ুন - ২০৪০ পর্যন্ত খেলবেন লিয়েন্ডার!

গতবছর ডিসেম্বরে শীতে তাজপুরের সমুদ্র সৈকতে বিচ ফুটবলের আসর বসার কথা ছিল। বিশ্বের বিভিন্ন দেশ সেই প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথাও ছিল। কিন্তু সেই সময় নানা কারণে পিছিয়ে যায়। অবশেষে মে মাসে হতে চলেছে সেই বিচ সকার।

আরও পড়ুন- বিরাটকে টপকে চড়চড় করে উপরে উঠছেন ধোনি

বৃহস্পতিবার থেকে দেশের ১৬টি দল নিয়ে নিউটাউনে শুরু হতে চলেছে কোপা দে কলকাতা। এনকেডিএ স্টেডিয়ামে কৃত্রিম উপায়ে তৈরি করা হয়েছে সৈকত। কলকাতা ও বাংলার দশটি দলের পাশাপাশি গোয়া, মহারাষ্ট্র, অসম, কেরল, তেলেঙ্গানা এবং গুজরাটের ৬টি দল অংশ নেবে এই প্রতিযোগিতায়। প্রথমবার শহরের বুকে হতে চলা এই বিচ সকার শুধুমাত্র পুরুষদের জন্য জানালেন বিচ স্পোর্টস অ্যাসোসিয়েশনের প্যাট্রন মদন মিত্র। সেই সঙ্গে তিনি জানান, আগামী বছর থেকে মহিলারাও অংশ নেবেন এই প্রতিযোগিতায়।

আরও পড়ুন- ভার্চুয়ালের 'নেশা' ছাড়াতে নয়া প্রজন্মকে টিপস বিরাটের

মে মাসে গরমের হাত থেকে বাঁচতে নৈশালোকে হবে প্রতিটি ম্যাচ। ১৬টি দল চারটি গ্রুপে ভাগ করে নিজেদের মধ্যে প্রথমে লিগ পর্বে খেলা হবে। তারপর ১৩ মে হবে কোপা দে কলকাতা-র সেমিফাইনাল এবং ফাইনাল। ভারতের মাটিতে প্রথম কৃত্রিম বিচ সকারের যাত্রা শুরুর অপেক্ষায় ভারতীয় ফুটবলের মক্কা।  

.