UEFA Champions League: Robert Lewandowski-র হ্যাটট্রিক, Salzburg-কে ৭-১ গোলে গুঁড়িয়ে কোয়ার্টার ফাইনালে Bayern Munich

যদিও সালজবার্গের বিরুদ্ধে এই মরসুমে কোনও দল একটি প্রতিযোগিতামূলক ম্যাচে দুটির বেশি গোল করতে পারেনি। কিন্তু তারা ফর্মে থাকা রবার্ট লেওয়ানডস্কিকে থামাতে কিছুই করতে পারেনি। 

Updated By: Mar 9, 2022, 10:20 AM IST
UEFA Champions League: Robert Lewandowski-র হ্যাটট্রিক, Salzburg-কে ৭-১ গোলে গুঁড়িয়ে কোয়ার্টার ফাইনালে Bayern Munich
ছবি: রয়টার

নিজস্ব প্রতিবেদন: বায়ার্ন মিউনিখের (Bayern Munich) রবার্ট লেওয়ানডস্কি (Robert Lewandowski) ২৩ মিনিটে তিনটি গোল করে চ্যাম্পিয়ন্স লিগের (Champions League) ইতিহাসে দ্রুততম হ্যাটট্রিক করেন। মঙ্গলবার জার্মানরা ৭-১ গোলে সালজবার্গকে (Salzburg) হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়। মোট গোল পার্থক্য  ছিল ৮-২। ৩৩ বছর বয়সী পোলিশ (Poland) স্ট্রাইকার ১১ মিনিটের স্পেলে তিনবার গোল করেন। তিনি ১২ এবং ২১ তম মিনিটে প্রায় একই রকম দুটি পেনাল্টি শটে তার খাতা খোলেন। ঠিক দুই মিনিট পরে তিনি তার তৃতীয় গোলটি করেন। এই প্রতিযোগিতায় এটি তার পঞ্চম হ্যাটট্রিক।

শেষ-১৬-র খেলা আধঘণ্টার মধ্যেই শেষ হয়ে গিয়েছিল যখন সার্জ গ্নাব্রি (Serge Gnabry) বিধ্বস্ত সালজবার্গের গোলরক্ষক ফিলিপ কোয়েনকে (Philipp Koehn) একটি নিচু শটে পরাস্ত করে ৪-০ ব্যবধানে এগিয়ে যান। এর পরে দ্বিতীয়ার্ধে টমাস মুলারের (Thomas Mueller) জোড়া গোল এবং লেরয় সানের (Leroy Sane) গোল বায়ার্নের জয় পাকা করে দেয়।

বায়ার্ন এই বছর বুন্দেসলিগায় (Bundesliga) কেমন খেলবে তা আগে থেকে বোঝা যায়নি। কিন্তু তারা রেকর্ড সপ্তমবার চ্যাম্পিয়ন্স লিগের খেলায় সাত বা তার বেশি গোল করেছে। ম্যানুয়েল নয়্যার বলেন, "আমরা ভাল শুরু করেছি এবং সাম্প্রতিক সপ্তাহের তুলনায় নিজেদেরকে আলাদাভাবে উপস্থাপন করেছি। এটি আপনাকে আশা দেয় যে এটি চলতে থাকবে। আপনি শুরু থেকেই দেখতে পাচ্ছেন যে আমাদের ভাল মনোভাব ছিল।"

 

নয়্যার এই প্রতিযোগিতায় তার ১০৪ তম ম্যাচে খেলার একটি রেকর্ড গড়েছেন। বর্তমান ক্লাব সিইও অলিভার কানকে (CEO Oliver Kahn) চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি খেলায় বায়ার্ন কিপার হিসাবে দেখা যায় এর আগে। নয়্যার এই ম্যাচে খেলে তাকে ছাড়িয়ে গিয়েছেন। খেলার শুরুতে সালজবার্গের কাছে দুটি সুবর্ণ সুযোগ আসে এবং ১৫ তম মিনিটে তারা প্রায় সমতা ফিরিয়ে আনার কাছাকাছি পৌছায়। কিন্তু হাঁটুর চোট থেকে ফিরে নয়্যার, নিকোলাস সিওয়াল্ডের (Nicolas Seiwald) শট দুরন্ত সেভ করেন।

যদিও সালজবার্গের বিরুদ্ধে এই মরসুমে কোনও দল একটি প্রতিযোগিতামূলক ম্যাচে দুটির বেশি গোল করতে পারেনি। কিন্তু তারা ফর্মে থাকা রবার্ট লেওয়ানডস্কিকে থামাতে কিছুই করতে পারেনি। 

আরও পড়ুন: International Women's Day 2022: সদ্য প্রয়াত সুভাষ ভৌমিক, সুরজিৎ সেনগুপ্তের স্ত্রীদের সম্মান জানাল আইএফএ

৫৪তম মিনিটে মুলার পঞ্চম গোল করার পরে সালজবার্গের অবস্থা আরও খারাপ হয়। "খেলাটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল," মুলার বলেছেন। "আমরা আজকে ছিতকে গেলে দুঃখজনক তিনট মাসের মুখোমুখি হতাম এবং সমর্থকরা সঠিকভাবেই সবকিছু নিয়ে প্রশ্ন করবে।"

সালজবার্গের কিশোর খেলোয়াড় মরিটস কেয়ারগার্ড (Maurits Kjaergaard) ৭০তম মিনিটে তার প্রথম ইউরোপীয় গোলে সমর্থকদের কিছুটা সান্ত্বনা দেন। মুলার অবশ্য ১৩ মিনিট পরেই তার দ্বিতীয়টি গোলটি করেন। এরপর ৮৬তম মিনিটে লেরয় সানে জয়ের বৃত্ত সম্পূর্ণ করেন।

সালজবার্গের ডিফেন্ডার রাসমাস ক্রিস্টেনসেন (Rasmus Kristensen) বলেছেন, "আজ একটি ভিন্ন স্তরের প্রতিপক্ষ ছিল।" "আমাদের কিছু সুযোগ ছিল তবে আপনি যদি সেগুলি কাজে না লাগাতে পাড়েন তবে এটি কঠিন। এটির সঙ্গে মনোভাব, ফোকাস বা ম্যাচ পরিকল্পনার সম্পর্ক ছিল না। তারা সব দিক থেকে ভাল ছিল।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.