Axar Patel | R Ashwin | BGT 2023: অক্ষর-অশ্বিন রাজধানীতে ইতিহাসের পৃষ্ঠায়! রইল দ্বিতীয় দিনের হাইলাইটসও

BGT 2023: অস্ট্রেলিয়ার ২৬৩ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস থামল ২৬২ রানে। অস্ট্রেলিয়াও সেই স্পিন মন্ত্রেই ভারতকে বিঁধে দেওয়ার চেষ্টা করল। তারকা স্পিনার ন্যাথান লিয়ঁ তুলে নিলেন একাই পাঁচ উইকেট। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ১ উইকেট হারিয়ে ৬১ রান তুলেছে। ৬২ রানে এগিয়ে তারা।  

Updated By: Feb 18, 2023, 05:35 PM IST
 Axar Patel | R Ashwin | BGT 2023: অক্ষর-অশ্বিন রাজধানীতে ইতিহাসের পৃষ্ঠায়! রইল দ্বিতীয় দিনের হাইলাইটসও
অক্ষর-অশ্বিন যখন ত্রাতা। ছবি বিসিসিআই

অস্ট্রেলিয়া  (১২ ওভার) ২৬৩ ও ৬১/ ১
ভারত ২৬২
দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া এগিয়ে ৬২ রানে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের চলতি বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) প্রথম ম্যাচেই ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছে। নাগপুরে জয়ধ্বজা উড়িয়েই রোহিত শর্মা অ্যান্ড (Rohit Sharma) কোং প্যাট কামিন্সদের সিংহাসনচ্যুত করে টেস্টের এক নম্বর দলও হয়ে গিয়েছে। শুক্রবার অর্থাৎ আজ থেকে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া (Arun Jaitley Stadium in Delhi) দ্বিতীয় টেস্ট শুরু হয়েছে। মহম্মদ শামির চার উইকেটের দাপটের সঙ্গেই জুড়েছিল আর অশ্বিন ও রবীন্দ্র জাদেজার মিলিত হাফ ডজন উইকেট। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থামে ২৬৩ রানে। জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হল ২৬২ রানে। এক রানে পিছিয়ে মাঠ ছাড়ল রোহিত অ্যান্ড কোং। এদিন অস্ট্রেলিয়ার স্পিন অস্ত্র ন্যাথাল লিয়ঁর ঘূর্ণিতেই বেসামাল হয়ে গেলেন ভারতের ব্যাটিং রত্নরা। দিল্লিতে বুক চিতিয়ে লড়লেন অক্ষর প্যাটেল। 

গতকালের অপরাজিত দুই ওপেনার রোহিত (১৩) ও রাহুল (৪) এদিন সকালে ব্যাট করতে নেমেছিলেন। তবে রাহুল মাত্র ১৭ রান করে ফিরে যান সাজঘরে। লিঁয়র বলে এলবিডব্লিউ হয়ে যান। রাহুল যেন পতনের সূত্রধর ছিলেন। রাহুল ফেরার পরে পরেই রোহিত (৩২) ও পূজারা (০) ফিরে যান। প্রথম তিন উইকেটই নিয়ে নেন লিয়ঁ। ৫৪ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকে টিম ইন্ডিয়া। চারে নেমে বিরাট কোহলি অনায়াস দক্ষতায় ডিজাস্টার ম্যানেজমেন্টের কাজটি শুরু করে দিয়ে, দারুণ ইনিংস খেলার শুভারম্ভ করেছিলেন। কিন্তু ঘটনাচক্রে ৪৪ রানে কোহলিকে ফিরতে হয়। ম্যাথিউ কুনেম্যানের বলে এলবিডব্লিউ হয়ে যান! যদিও আউট নিয়ে বিস্তর বিতর্ক রয়েছে। কোহলি ফেরার পর শ্রেয়স আইয়ার (৪) ও রবীন্দ্র জাদেজা (২৬) খানিকক্ষণ ক্রিজে কাটিয়ে ফিরে যান। নাগপুরে অভিষেককারী উইকেটকিপার-ব্যাটার কেএস ভারতেরও অবদান মাত্র ছয়। তবে আটা নামা অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন লড়াই করেন। তাঁদের ১১৪ রানের যুগলবন্দিতে ভারতের রান অস্ট্রেলিয়ার গায়ে গায়ে আসতে পেরেছে। অক্ষরের ব্যাট থেকে আসে ৭৪ রান। অশ্বিন করেন ৩৭ রান। তাঁরা ফেরার পর মহম্মদ শামি ও মহম্মদ সিরাজের ব্যাটিং নিয়ে বলার কিছু ছিল না। লিয়ঁর পাঁচ উইকেটের সঙ্গেই উজ্জ্বল কুনেম্যান ও টড মারফি। লিয়ঁ এদিন প্রথম অস্ট্রেলীয় হিসাবে ভারতের বিরুদ্ধে টেস্টে ১০০ উইকেট নেওয়ার নজির গড়লেন।

আরও পড়ুন: Ranji Trophy Final 2023, BEN vs SAU: মনোজ-অনুষ্টুপের লড়াইয়ের পরেও উনাদকাটদের রঞ্জি হাতে তোলা সময়ের অপেক্ষা

অক্ষর-অশ্বিন এদিন অষ্টম ভারতীয় জুটি হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরানের পার্টনারশিপ গড়লেন টেস্টে। অক্ষর-অশ্বিন অষ্টম উইকেট পার্টনারশিপে ভারতের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে তৃতীয় সর্বোচ্চ রান করলেন। হরভজন সিং ও সচিন তেন্ডুলকর ২০০৮ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৯ রান যোগ করেছিলেন। যা আজও সর্বোচ্চ। কারশন ঘাউড়ি ও সয়ৈদ কিরমানি ১৯৭৯ সালে ওয়াংখেড়েতে অজিদের বিরুদ্ধে ১২৭ রানের পার্টনারশিপ করেছিলেন। ২০০৮ সালে হরভজন সিং ও অনিল কুম্বলে ১০৭ রান করেছিলেন অ্যাডিলেড ওভালে। এক রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া উসমান খোয়াজা ও ট্র্যাভিস হেডকে নিয়ে ওপেন করতে নেমেছিল। তবে খোয়াজা ১৩ বলে ৬ রান করে আউট হয়ে যান। ক্রিজে আছেন হেড (৩৯) ও মার্নাস লাবুশানে (১৬)। অস্ট্রেলিয়া ১ উইকেট হারিয়ে দিনের শেষে ৬১ রান তুলেছে। ৬২ রানে এগিয়ে তারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.